গ্রাফিক্স ডিজাইন নিয়ে যারা কাজ করেছেন, তাদের কাছে কমবেশি অ্যাডোবি ফটোশপ ও ইলেস্ট্রেটর খুবই পরিচিত নাম। একটা দিয়ে ফটো এডিটের যাবতীয় কাজ সারা হয়, আরেকটি দিয়ে ভেক্টর ডিজাইনের কাজ করা হয়। জনপ্রিয় এই সফটওয়্যার দুইটিতে বেশ কয়েকটি ফরম্যাটে ফাইল সেভ করা যায়। এসব ফটোশপ এবং ভেক্টর ফাইল ওপেন কিংবা এডিট করার জন্য অবশ্যই ফটোশপ আর ইলেস্ট্রেটর সবচেয়ে উপযোগী সফটওয়্যার।

তবে, আপনার কম্পিউটারে সফটওয়্যার দুইটি ইনস্টল করা না থাকলেও কিন্তু অ্যাডোবি ফটোশপ এবং ইলেস্ট্রেটরের তৈরি ফটোশপ এবং ভেক্টর ফাইল এডিট করার সুযোগ আছে। এমনকি চাইলে স্মার্টফোনেও এই ফাইলগুলো দেখতে এবং এডিট করতে পারবেন। কারণ, এজন্য প্রয়োজন শুধুমাত্র একটি ব্রাউজার এবং ইন্টারনেট কানেকশনের। কীভাবে সেটা করবেন, তা নিয়েই আজকে বিস্তারিত জানার চেষ্টা করবো।

সফটওয়্যার ছাড়াই ফটোশপ ও ভেক্টর ফাইল এডিট করার উপায়

ব্রাউজার থেকে ফটোশপ এবং ভেক্টর ফাইল এডিট করার উপায়

অনলাইন বা ওয়েব ভিত্তিক অ্যাপ্লিকেশনের সাহায্য বর্তমানে প্রায় সবধরণের কাজ করা যায়। এরকমই একটি গ্রাফিক্স ডিজাইন অনলাইন ফটো এডিটিং অ্যাপ্লিকেশন হচ্ছে Photopea. এর সাহায্য ফটোশপ এবং ভেক্টর ফাইল এডিট করার পাশাপাশি এসব ফাইল তৈরীও করার সুযোগ রয়েছে।

যেভাবে Photopea তে ফাইল ওপেন করবেন

আগেই বলেছি, সফটওয়্যার ছাড়া এই ফাইলগুলো ওপেন করতে চাইলে আপনার একটি ইন্টারনেট ব্রাউজার এবং ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হবে। এক্ষেত্রে ব্রাউজার হিসেবে গুগল ক্রোম থাকলে সবচেয়ে ভালো হয়। তবে, মাইক্রোসফট এজ বা ফায়ারফক্স হলেও কাজ করা যাবে।

শুরুতেই ব্রাউজার ওপেন করে, উপরের বাটন থেকে Photopea এর ওয়েবসাইটে যান। এর ইন্টারফেস একদমই অ্যাডোবি ফটোশপের মতো। তাই, যারা ফটোশপ ব্যবহার করেছেন, তারা খুব সহজেই এটি ব্যবহার করতে পারবেন। তাই, বিস্তারিত বর্ণনায় যাচ্ছি না।

Photopea এর ওয়েবসাইটে যাওয়ার পর Ctrl+O বাটন চেপে আপনার প্রয়োজনীয় ফাইলটি সিলেক্ট করে ওপেন করে নিন।

এবার বিভিন্ন টুলস ব্যবহার করে এটাকে এডিট করে নিতে পারবেন। এডিট শেষ হলে একদম উপরের মেনুবার থেকে File মেনু থেকে এটাকে যেকোন ফরম্যাটে ডাউনলোড করে নিতে পারবেন।

আরও পড়তে পারেনঃ উইন্ডোজ ১০ এর টাস্কবারের আইকন মাঝখানে আনার উপায়

Photopea অ্যাপ্লিকেশনটিতে PSD, AI, EPS, SVG, XD ফাইল সহ আরও নানা ধরণের ফাইল ওপেন এবং এডিট করতে পারবেন। মোবাইলেও ক্রোম ব্রাউজারের মাধ্যমে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যাবে।

তবে, এই অ্যাপ্লিকেশনটি থেকে খুব বেশি কিছু আশা না করাই ভালো। ফ্রী এবং অনলাইন অ্যাপ্লিকেশন হিসেবে এটা কোনভাবেই ফটোশপ বা ইলেস্ট্রেটরের বিকল্প কিছু নয়। জরুরী প্রয়োজনে সামান্য এডিট এবং ফাইলগুলো দেখা যাবে শুধু।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved