ইন্টারনেট ছাড়া বর্তমান পৃথিবী কল্পনা করা কষ্টকর। যোগাযোগ, শিক্ষা, কেনাকাটা, তথ্য, বিনোদন সবকিছুই প্রতিনিয়ত আরও বেশি ইন্টারনেট নির্ভর হচ্ছে। অন্য সবকিছুর মতোই ইন্টারনেটের ভালো এবং খারাপ দুইটা দিকই রয়েছে।

তবে সেটা আজকের আলোচ্য বিষয় নয়। তার চেয়ে চলুন ইন্টারনেট সম্পর্কে কিছু তথ্য জেনে নিই। তথ্যগুলো। সচারাচর যে তথ্যগুলো আমাদের অজানা থেকে যায় এবং জানার পর বেশ বিস্মিত লাগে; এমনই ১০টি তথ্য থাকছে আজকের লেখায়।

ইন্টারনেট নিয়ে ১০টি অবাক করা তথ্য

ইন্টারনেট নিয়ে ১০টি অবাক তথ্য

১ সেকেন্ড সময়ে ইন্টারনেটে যা যা ঘটে

এক সেকেন্ড সময়টা খুবই সামান্য। কিন্তু ইন্টারনেটের এই বিশাল রাজ্য এক সেকেন্ডে যা যা ঘটে তা বিস্ময়কর। প্রতি ১ সেকেন্ডে ইন্টারনেটে-

  • ১,০৩,৭৬৫ গিগাবাইট ডাটা আদান প্রদান হয়
  • ৮৭,০০৮ বার গুগলে সার্চ করা হয়
  • ইউটিউবে ৮৬,৬১৩ টি ভিডিও আপলোড করা হয়
  • ২৯,৬৪,৪২৫টি ইমেইল আদান প্রদান করা হয়
  • টুইট করা হয় ৯,২০৪ টি
  • স্কাইপে কল করা হয় ৫,০৯১ বার!

প্রতি এক সেকেন্ডে কী ঘটে ইন্টারনেটে আপনিও চাইলে তা দেখতে পারেন এখান থেকে। এছাড়াও ইন্টারনেট সম্পর্কিত নানা রকম লাইভ পরিসংখ্যান দেখতে পাবেন সাইটিতে।

পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করে

ICT এর তথ্য অনুযায়ী বর্তমানে সারা পৃথিবী জুড়ে ইন্টারনেট ব্যবহার করেন প্রায় ৪.৭ বিলিয়ন বা ৪৭২,৫৭,৭২,৯৭১ জন মানুষ (এই লেখা প্রকাশিত হওয়ার সময়)। যা পৃথিবীর মোট জনসংখ্যা ৭.৮ বিলিয়নের হিসেবে অর্ধেকেরও বেশি। এবং প্রতিমুহূর্তেই ইন্টারনেটের ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে।

প্রথম সামাজিক যোগাযোগের মাধ্যমের কথা আমরা বেশিরভাগ মানুষই জানি না

আচ্ছা, আপনাকে যদি জিজ্ঞেস করা হয় প্রথম সামাজিক যোগাযোগ মাধ্যম কোনটি? কী বলবেন? ফেসবুক নাকি মাইস্পেস? আপনি জানেন কিনা জানি না, কিন্তু আমি আজকের আগে এই প্রশ্নের উত্তর একদমই জানতাম না।

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম বলতেই ফেসবুকের আমাদের মাথায় সবার আগে আসে। কিন্তু ফেসবুক তৈরির প্রায় ৭ বছর আগে ১৯৯৯ সালে, প্রথম ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যম বা স্যোশাল নেটওয়ার্ক তৈরি হয়। যার নাম ছিলো সিক্সডিগ্রী ডট কম। যেখানে প্রথমবারের মতো ব্যবহারকারীরা নিজের তথ্য বা ছবি শেয়ার করতে পারত।

আরও পড়তে পারেনঃ ফেসবুক সম্পর্কিত ১০টি চমকপ্রদ তথ্য, যা হয়তো আপনার অজানা

আপনি যতোটা জানেন ইন্টারনেট তার চেয়ে অনেক পুরাতন

ইন্টারনেটের ভাবনা শুরুটা খুঁজতে হলে আপনাকে যেতে হবে বিংশ শতকের প্রথম দশকে। সেই সময় কিছু বিজ্ঞানী এবং প্রকৌশলী তথ্য আদান প্রদানের জন্য প্রযুক্তি ব্যবহারের কথা চিন্তা করেন। তবে সেই চিন্তা অতোটা সাড়া ফেলতে পারে নি যতোদিন না এমআইটি থেকে একটি আন্তঃ মহাজাগতিক কম্পিউটার নেটওয়ার্কের তৈরীর কথা ভাবা হয়। এটা ছিলো ৬০ এর দশকের ঘটনা।

এর কিছুদিন পরই তৈরী করা হয় আরপানেট বা অ্যাডভান্স রিসার্চ প্রোজেক্ট এজেন্সি নেটওয়ার্ক। যেটা ছিলো ইন্টারনেটের প্রথম কার্যকর পূর্বপ্রযুক্তি।

ইন্টারনেটের সবচেয়ে ব্যাস্ত ওয়েবসাইট হচ্ছে গুগল

অনলাইন ট্রাফিক র‍্যাংকিং সাইট অলেক্সার তথ্য অনুযায়ী, সব ওয়েবসাইটের মধ্য গুগলের ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি। প্রতিদিন সারা পৃথিবী থেকে সবচেয়ে বেশি সংখ্যাক মানুষ গুগল ভিজিট করে থাকেন। এই তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে গুগলের আরও অঙ্গপ্রতিষ্ঠান ইউটিউব

আরও পড়তে পারেনঃ ইউটিউব সম্পর্কিত ১০টি অবাক করা তথ্য, আপনি জানেন কি?

সবচেয়ে বেশি হ্যাকের শিকার হয় ওয়ার্ডপ্রেস

ইন্টারনেট নিয়ে যাদের একটু আধটু ধারণা আছে তারা সবাই ওয়ার্ডপ্রেসের নাম জানেন। পৃথিবীর অন্যতম জনপ্রিয় সিএমএস বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হচ্ছে ওয়ার্ডপ্রেস। ইন্টারনেটে থাকা ৩৩.৬% ওয়েবসাইটই ওয়ার্ডপ্রেসের সাহায্য তৈরী। তাই হ্যাকারদেরও পছন্দের শীর্ষে রয়েছে ওয়ার্ডপ্রেস। এখন পর্যন্ত হ্যাক হওয়া ওয়েবসাইটের ৮৩%-ই ছিলো ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরী।

নাসার ইন্টারনেট স্পিড সেকেন্ডে ৯১ গিগাবিট

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা NASA তে ব্যবহৃত ইন্টারনেটের স্পিড ৯১ গিগাবিট পার সেকেন্ড বা ১১.৩৮ গিগাবাইট পার সেকেন্ড। যা আমেরিকায় ব্যবহৃত ইন্টারনেটের সাধারণ স্পীডের তুলনায় প্রায় ১৩০০ গুণ দ্রুত।

ইন্টারনেট কিন্তু শুধুমাত্র মানুষই ব্যবহার করে না

কোন ওয়েবসাইটে ঢুকতে গেলে আপনি যে মানুষ তা প্রমাণ করার জন্য পরীক্ষার সম্মুখীন হয়েছেন কী? হওয়াটা অস্বাভাবিক নয়। কারণ মানুষের পাশাপাশি মানুষের তৈরী করে প্রোগ্রামও ব্রাউজ করে ইন্টারনেট। এগুলো প্রোগ্রামকে বট বলা হয়ে থাকে। মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৫১.৮%-ই এই প্রোগ্রাম বা বট! বাকি ৪৮.২% মানুষ!

ইন্টারনেটের মোট ব্যবহারকারীর এক চতুর্থাংশই চাইনিজ

বিশাল সংখ্যক ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্য প্রায় চারভাগের একভাগ একমানুষই চীনে বসবাস করেন।

আমাদের ইন্টারনেট আসক্তি বাড়ছে প্রতিনিয়ত

২০১৯ সালের ইন্টারনেট ট্রেন্ড এর রিপোর্ট অনুযায়ী, একজন প্রাপ্তবয়স্ক মানুষ (যিনি ইন্টারনেট ব্যবহার করেন) দিনে গড়ে ৫.৯ ঘন্টা অনলাইনে অ্যাক্টিভ থাকেন। অর্থাৎ দিনের প্রায় এক তৃতীয়াংশ সময়। এবং তা বেড়েই চলছেন প্রতিদিন। ইন্টারনেট কেন্দ্রিক জীবিকা, বিনোদন এবং যোগাযোগ ব্যবস্থা মূলত এর জন্য দায়ী।

নাসার ইন্টারনেট স্পিড সেকেন্ডে ৯১ গিগাবিট

ইন্টারনেটের ১০ টি অবাক করা তথ্য নিয়ে এই ছিলো আয়োজন। কেমন লাগলো এই তথ্যগুলো? ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে ইন্টারনেটের এই বিস্ময়কর তথ্য শেয়ার করে নিতে ভুলবেন না।

তথ্যগুলোর নির্ভরযোগ্য বা অসিশিয়াল কোন সুত্র নেই। তাই, ইন্টারনেট বিষয়ক এসব তথ্য যে ১০০ ভাগ সঠিক এমন দাবী আমরা করবো না। কোন তথ্য যদি অসঙ্গতিপূর্ণ বা ভুল মনে হয়ে তাৎক্ষনিক ভাবে আমাদের জানাবেন। আমরা তা সংশোধন করে নেবো ইনশাআল্লাহ্‌।


1 Comment

প্রযুক্তির ৫টি চমকপ্রদ ফ্যাক্ট, জানতেন কি? - কেন্দ্রবাংলা · June 7, 2023 at 9:29 am

[…] আরও পড়তে পারেনঃ ইন্টারনেট নিয়ে ১০টি অবাক তথ্য, আপনার জ… […]

  • Leave a Reply

    Avatar placeholder

    Your email address will not be published. Required fields are marked *

    2023 © KendroBangla | All Rights Reserved