ইকমার্স ভিত্তিক প্রতিষ্ঠান তো বটেই, বিভিন্ন প্রতিষ্ঠিত ব্রান্ডও বর্তমানে নিজস্ব ইকমার্স ওয়েবসাইট তৈরী করে ব্যবসা পরিচালনা করছে। ব্যাক্তি পর্যায়েও যারা ই-কমার্স এর সাথে যুক্ত হতে চান, তারাও একটি ইকমার্স ওয়েবসাইট তৈরী করার চিন্তা করেন।

একদম শুরুর দিকের কোন ব্যবসার জন্য এফ-কমার্স উপযুক্ত হলেও ব্যবসার পরিধির বাড়ার সাথে সাথে ই-কমার্স ওয়েবসাইট তৈরী করা জরুরী হয়ে পড়ে।

করোনা মহামারী কারণে গতো একবছরে অর্থনৈতিক যে খাতগুলো সবচেয়ে বেশি গতি পেয়েছে, তার মধ্য ই-কমার্স অন্যতম। ই-কমার্স এর ব্যবহার যেমন বিশ্বব্যাপী বেড়েছে, তেমনি চাহিদা বেড়েছে ইকমার্স ওয়েবসাইট তৈরীর বিভিন্ন টুলস এর।

এমনই দুইটা টুলস হচ্ছে, ওয়ার্ডপ্রেস এবং শপিফাই। ওয়ার্ডপ্রেসের নাম বা পরিচয় তো আমরা সবাই জানি। শপিফাই সে জায়গায় বেশ নতুন। তবে, দুইটারই রয়েছে নিজস্ব কিছু বৈশিষ্ট্য। আজকের লেখায় আমরা এই দুইটি ওয়েবসাইট বিল্ডার টুলস এর সম্পর্কে জানবো।

ওয়ার্ডপ্রেস এবং শপিফাই কী?

ওয়ার্ডপ্রেস এবং শপিফাই এর পরিচয়

ওয়ার্ডপ্রেস কী?

মূলত ওয়ার্ডপ্রেস হচ্ছে একটি সিএমএস বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। যেটা ওপেন সোর্স এবং সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়। ওয়ার্ডপ্রেস ব্যবহার করে সবচেয়ে সহজে যে কোন ধরণের একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরী করে ফেলা যায়। বর্তমানে পৃথিবীর ৪২ শতাংশ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরী করা।

বুঝতেই পারছেন, ওয়েবসাইট তৈরীর টুলসগুলোর মাঝে ওয়ার্ডপ্রেস জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। শুরুতে জনপ্রিয় এই ওয়েব বিল্ডার টুলসটি ব্লগিং ওয়েবসাইট তৈরীর জন্য ব্যবহৃত হলেও, বর্তমানে সবধরণের ওয়েবসাইট তৈরী হচ্ছে ওয়ার্ডপ্রেসে। ই-কমার্সই বা সেখানে পিছিয়ে থাকবে কেন?

আরও পড়তে পারেনঃ ক্লাউড কম্পিউটিং কী? এ সম্পর্কে আপনার যা জানা দরকার

ওপেনসোর্স এবং ফ্রী সিএমএস হওয়ায় ওয়ার্ডপ্রেসে প্রচুর প্লাগ-ইন এবং থিম রয়েছে। রয়েছে প্রয়োজন অনুযায়ী ফিচার যুক্ত করে নেওয়ার সুযোগ। যার ফলে খুব বেশি টেকনিক্যাল জ্ঞান না থাকলেও ওয়ার্ডপ্রেসের সাহায্য একটি মানসম্মত ওয়েবসাইট তৈরী করে ফেলা যায়।

ই-কমার্স ওয়েবসাইট তৈরীর জন্য ওয়ার্ডপ্রেসের একটি জনপ্রিয় প্লাগ-ইন হচ্ছে WooCommerce. এটা প্লাগ-ইন না বলে বরং একটা বিপ্লব বলা যায় ওয়ার্ডপ্রেসের জন্য। যেটা ব্যবহার করে খুব সহজেই একটি পুরোদস্তুর ই-কমার্স ওয়েবসাইট ম্যানেজ করা যায় কোন জটিলতা ছাড়াই।

WooCommerce আসার পরে ওয়ার্ডপ্রেস ই-কমার্স ওয়েবসাইট তৈরীর জন্যও অন্যতম একটি ওয়েব বিল্ডার টুলস হিসেবে নিজের জায়গা করে নিয়েছে।

শপিফাই কী?

শপিফাই হচ্ছে ই-কমার্স ওয়েবসাইট তৈরীর ক্লাউড অ্যাপ্লিকেশন। এটি একটি সফটওয়ার অ্যাস এ সার্ভিস SaaS ধরণের সেবা। যেখানে হোস্টিং, ডোমেইন, থিম, এসইও সহ একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরীর সব ফিচারই একসাথে পাওয়া যায়। এসবের জন্য আলাদা করে দুশ্চিন্তা করার প্রয়োজন পড়ে না। ই-কমার্স ওয়েবসাইট তৈরীর ওয়ানস্টপ সলিউশন বলা যায় শপিফাইকে।

একদম ঝামেলা বিহীনভাবে এবং কোনরকম ওয়েব ডেভেলপারের সাহায্য ছাড়াই যেন কেউ ই-কমার্স ওয়েবসাইট তৈরী করে ফেলতে পারে, মূলত সেই লক্ষ্যেই শপিফাই এর যাত্রা।

শপিফাই ই-কমার্স ওয়েবসাইট তৈরীর জন্য একটি ডেডিকেটেড অ্যাপ্লিকেশন হওয়ায় এখানে ব্যবহারকারীকে কোন ঝামেলাই পোহাতে হয় না। মাত্র কয়েক ক্লিকেই ইনস্ট্যান্ট একটি দৃষ্টিনন্দন ওয়েবসাইট তৈরী করে ফেলা যায় এখানে। যেটা কিনা হোস্টি করা থাকে শপিফাই এর নিজস্ব সার্ভারে।

আরও পড়তে পারেনঃ ক্লাউড কতোটা নিরাপদ আপনার ডাটা সংরক্ষণে?

কেন ব্যবহার করবেন ওয়ার্ডপ্রেস অথবা শপিফাই?

এতোক্ষণের আলোচনায় নিশ্চয়ই বুঝতে পারছেন, এই টুলস দুইটি কী কাজে ব্যবহৃত হয়। সেই সাথে এও বুঝতে পেরেছেন কখন এই টুলসগুলো ব্যবহার করবে। আপনি যদি নিজের কিংবা ক্লায়েন্টের একটি দৃষ্টিনন্দন কার্যকর ওয়েবসাইট খুব সহজে তৈরী করে ফেলতে চান, তাহলে এই টুলসগুলো আপনাকে দারুণভাবে সাহায্য করবে।

এখানে বলে রাখা ভালো, আপনার তৈরী করা ই-কমার্স ওয়েবসাইটটি যদি ছোট থেকে মাঝারি সাইজের হয়, অর্থাৎ স্টার্ট-আপ লেভেলের হয়, সেক্ষেত্রে দুইটি টুলস কাজে লাগবে। দারাজ বা আলিবাবার মতো ব্যাপক আকারের হলে সেই ওয়েবসাইট তৈরীর জন্য এধরণের ওয়েব বিল্ডার টুলস ব্যবহার করা উচিত নয়। আমরা ধরে নিচ্ছি আপনি স্টার্টআপ লেভেলের একটি ই-কমার্স ওয়েবসাইটই তৈরী করতে চাচ্ছেন।

এখন প্রশ্ন হচ্ছে, আপনার ই-কমার্স ওয়েবসাইট তৈরীর জন্য কোনটা বেশি উপযুক্ত? এই প্রশ্নের উত্তরের জন্য আপনাকে এই টুলস দুইটির বিভিন্ন ফিচার সম্পর্কে জানতে হবে। আমরা এ নিয়ে একটি তুলনামূলক আর্টিকেল প্রকাশ করবো। আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আশাকরি আপনার জন্য সিদ্ধান্ত নেওয়া অনেকটাই সহজ হয়ে যাবে যে, কোন টুলটি আপনি ব্যবহার করবেন।

আজকের মতো এ পর্যন্তই। ওয়ার্ডপ্রেস এবং শপিফাই নিয়ে আপনার যে কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানান। লেখাটি ভালো লাগলে অবশ্যই স্যোশাল মিডিয়ায় বন্ধুদের সাথে শেয়ার করে নিতে ভুলবেন না।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved