এয়ারপ্লেন মোড এর পরিচয়

স্মার্টফোন এমনকি অনেক ফিচার ফোনেরও অত্যন্ত কমন একটি ফিচার হচ্ছে এয়ারপ্লেন মোড। এয়ারপ্লেন মোড নাম শুনেই আন্দাজ করে নেওয়া যায় এর সাথে এয়ারপ্লেন বা উড়োজাহাজের সম্পর্ক আছে। আসলেও ব্যাপারটা তাই।

বর্তমান আমরা যে ফোনগুলো ব্যবহার করি, এগুলো প্রতিমুহূর্তে বায়ুমন্ডল থেকে নানা রকম তরঙ্গ বা সিগন্যাল শনাক্ত করে, এবং আদানপ্রদান করে। নেটওয়ার্কের টাওয়ার তো বটেও কৃত্তিম উপগ্রহ বা স্যাটেলাইটের সাথেও এসব তরঙ্গ আদান প্রদান হয়।

অন্যদিকে উড়োজাহাজ বা এয়ারপ্লেন যখন আকাশে থাকে তখন সেটা পুরোপুরিভাবে নির্ভর করে গ্রাউন্ড স্টেশন এবং স্যাটালাইট থেকে পাওয়া সিগন্যাল বা তরঙ্গের উপর। এসব উৎস থেকে পাওয়া তরঙ্গ বিশ্লেষণ করে প্লেনের ফার্মওয়্যার পাইলটকে জানায় কখন কীভাবে কোন রাস্তা ধরে চলতে হবে। এর পাশাপাশি যোগাযোগের বিষয়টা তো আছেই।

আরও পড়তে পারেনঃ এয়ারপ্লেন মোড অন করে চার্জ দিলে কি সত্যিই ফোন দ্রুত চার্জ হয়?

প্লেনের জন্য আকাশে সঠিক তরঙ্গ শনাক্ত করাটা তাই খুবই জরুরী। আর এখানেই সাহায্য করে ফোনের এয়ারপ্লেন মোড। প্লেনের ভিতরে থাকা কোন ফোনের সিগন্যাল আদানপ্রদানের কারণে যেন প্লেনের সিগন্যাল পাওয়ার বিষয়টি বাধাগ্রস্থ না হয়, সে জন্যই এয়ারপ্লেন মোডের জন্ম।

আপনি যখন ফোনের এয়ারপ্লেন মোড অন করেন, তখন ফোন সবধরণের সিগন্যাল আদানপ্রদান করা বন্ধ করে দেয়। এর ফলে প্লেনে থাকা ফোনের এয়্যারপ্লেন মোড অন করা থাকলে প্লেনের সঠিক সিগন্যালের মধ্য অন্য কোন সিগন্যাল ঢুকে পড়ার কোন সম্ভাবনা থাকে না। প্লেনের নিরাপত্তার এই বিষয়টি চিন্তা করেই মূলত ফোনে এয়ারপ্লেন মোড দেওয়া হয়।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved