যে সফটওয়্যার পিডিএফ ফাইল ওপেন করার জন্য তৈরী করা হয়, তাকেই মূলত পিডিএফ রিডার বলা হয়। অন্যভাবে বলা যায়, পিডিএফ রিডার হচ্ছে একধরণের সফটওয়্যার যেটা পিডিএফ ফাইল ওপেন করার জন্য ব্যবহৃত হয়।

পৃথিবীর সম্ভবত সবচেয়ে জনপ্রিয় ডকুমেন্ট ফরম্যাট সম্ভবত পিডিএফ। কোন ফর্ম, ক্লাস নোট, ইবুক, বিজনেস লেটার, ইনফোগ্রাফ সবকিছুই বেশিরভাগ অনলাইনে আদানপ্রদান হয় পিডিএফ ফরম্যাটে। পিডিএফ সম্পর্কে বিস্তারিত নিয়ে আমরা একটা লেখা প্রকাশ করেছিলাম, তাই এখানে আর সে ব্যাপারে কথা বাড়াচ্ছি না।

পিডিএফ যেহেতু এতো জনপ্রিয় একটা ডকুমেন্ট ফরম্যাট, তাই মোটামুটি সব অপারেটিং সিস্টেমই বিল্ট-ইনভাবে পিডিএফ ওপেন করার সফটওয়্যার থাকে। এমনকি যে কোন ব্রাউজারেও পিডিএফ ফাইল ওপেন করা হয়। প্রশ্ন জাগতে পারে, আলাদা করে পিডিএফ রিডার সফটওয়্যারের প্রয়োজন কেন তাহলে?

সেরা ৩টি পিডিএফ রিডার

কারণ হচ্ছে, বিল্ট-ইন পিডিএফ রিডার বা ব্রাউজারে পিডিএফ দেখার ব্যবস্থা থাকলেও সেখানে ফিচার খুবই সামান্য পরিমাণে থাকে। শুধুমাত্র পিডিএফ ফাইল ওপেন করাই যদি আপনার উদ্দেশ্য হয়ে থাকে, তাহলে এসব পিডিএফ রিডার আপনার জন্য ঠিক আছে।

কিন্তু পিডিএফ ওপেন করার পাশাপাশি পিডিএফ ফাইলে থাকা বুকমার্ক, বাটন, হাইপার লিংক ইত্যাদি যদি ব্যবহার করতে চান; অথবা হাইলাইট, অটোক্রোলের মতো ফিচারগুলো ব্যবহার করতে চান, তাহলে আপনাকে ভালো একটা পিডিএফ রিডার ব্যবহার করতে হবে।

সেরা ৩টি পিডিএফ রিডার

ফোক্সিট রিডার (Foxit Reader)

ফোক্সিট রিডার

আমাদের চোখে সেরা পিডিএফ রিডারগুলোর মাঝে শীর্ষে অবস্থান করছে ফোক্সিট রিডার। একটি পিডিএফ রিডার কতোটা ফিচারফুল হতে পারে সেটা জানতে হলে আপনাকে ফোক্সিট রিডার ব্যবহার করতে হবে।

পিডিএফ পড়ার পাশাপাশি, স্ন্যাপশট, ড্রয়িং, হাইলাইট, কমেন্ট ইত্যাদি ফিচার ব্যবহার করতে পারবেন। এর অটোস্ক্রোল ফিচারের কল্যাণে কোনরকম ক্লিক না করেই পড়তে পুরো ডকুমেন্টটি। কোন ইবুক পড়ার ক্ষেত্রে যেটা ভিন্নমাত্রা যোগ করে। এতে পিডিএফ পড়ার সময় ফুলস্ক্রিন মোড অপশনটি আপনার মনোযোগ ধরে রাখতে সাহায্য করবে।

সম্পূর্ণ ফ্রীতেই এই সফটওয়্যারটি ডাউনলোড এবং আজীবন ব্যবহার করতে পারবেন। লিনাক্স, উইন্ডোজ এবং ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন নিচের ডাউনলোড বাটন থেকে। সফটওয়্যারটির সাইয প্রায় ৭০ মেগাবাইট।

সুমাত্রাপিডিএফ (SumatraPDF)

সুমাত্রাপিডিএফ রিডার

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য আরেকটি চমৎকার পিডিএফ পড়ার সফটওয়্যার হচ্ছে, সুমাত্রাপিডিএফ। ওপেনসোর্স এবং ফ্রী এই সফটওয়্যারটি সবধরণের ব্যবহারকারীর জন্যই কাজে লাগতে পারে।

সহজ এবং সাধারণ ইন্টারফেস যেমন কোন ঝামেলা ছাড়াই ব্যবহার করতে পারবেন। সেরকম ভারী কোন কাস্টোমাইজেশন করতে চাইলে সে সুযোগও রয়েছে এতে। সিঙেলপেজ ভিউ, ডাবলপেজ ভিউ, প্রেজেন্টেশন এরকম নানা মোডে পিডিএফ পড়া যাবে সুমাত্রা পিডিএফ-এ।

প্রচুর পরিমাণ শর্টকাট কী রয়েছে, যা ভালো লাগবে শর্টকাট পছন্দ করা মানুষদের। তবে, কিছু ক্ষেত্রে এই রিডারে ফন্ট ভেঙে যেতে পারে। ম্যাকওএস কিংবা লিনাক্সের জন্য সুমাত্রাপিডিএফ এর কোন সফটওয়্যার নেই। তবে, উইন্ডোজের জন্য সাধারণ ভার্সনের পাশাপাশি পোর্টেবল ভার্সনও আছে। সফটওয়্যারটির সাইজ ১০ মেগাবাইটের কম।

সুমাত্রাপিডিএফ এর আরও একটা অসাধারণ দিক হচ্ছে, এটি শুধু পিডিএফই নয়, বরং পিডিএফ এর পাশাপাশি ePub, MOBI, CHM, XPS, DjVu, CBZ, CBR ফাইলগুলোও সাপোর্ট করে। অর্থাৎ এটা হতে পারে আপনার কম্পিউটারের একটি আদর্শ ইবুক রিডার।

অ্যাডোবি অ্যাক্রোবাট রিডার ডি সি (Adobe Acrobat Reader DC)

অ্যাডোবি রিডার

পিডিএফ ফরম্যাট প্রণেতা অ্যাডোবির অফিশিয়াল পিডিএফ রিডিং সফটওয়্যার এটি। প্রচুর জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত একটি সফটওয়্যার। যেটা অ্যাডোবি রিডার নামেই সমাধিক পরিচিত।

প্রচুর পরিমাণ ফিচার রয়েছে অ্যাডোবি রিডারে। স্ন্যাপশট, রিডারমোড, হাইলাইট ইত্যাদি জনপ্রিয় ফিচারের পাশাপাশি আছে টেক্সট-টু-স্পিচ সুবিধা।

ম্যাক, উইন্ডোজ এবং লিনাক্স অপারেটিং সিস্টেমে খুব সহজেই ব্যবহার করতে পারবেন সফটওয়্যারটি। অ্যাডোবি রিডারের সাইয প্রায় ১৮৩ মেগাবাইট।

এই ছিলো সেরা তিনটি পিডিএফ রিডার নিয়ে আমাদের আজকের লেখা। আপনি কোন পিডিএফ রিডারটি ব্যবহার করেন, এবং কেন করেন তা জানাতে পারেন আমাদের কমেন্টবক্সে।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved