ফার্মওয়্যার শব্দটি কী আপনার অপরিচিত লাগছে? তাহলে সেটা একদমই স্বাভাবিক। ডিজিটাল প্রযুক্তির অতীব গুরুত্বপূর্ণ একটি উপাদান হলেও সফটওয়্যার বা অপারেটিং সিস্টেম কিংবা অ্যাপ্লিকেশন এর মতো খুব বেশি পরিচিতি নেই। মূল চাবিকাঠির ভূমিকা পালন করলেও এর উপস্থিতি অন্তরালে।

হ্যাঁ, ভুল পড়েন নি। ডিজিটাল প্রযুক্তি পণ্যের মূল চাবিকাঠি হচ্ছে ফার্মওয়্যার। অপারেটিং সিস্টেমকে যদি প্রাণ বলা যায়, তাহলে ফার্মওয়্যারকে বলতে হবে প্রাণ ভোমরা।

এতোটুকু পড়ে নিশ্চয়ই সবকিছু আরও জট লেগে গেছে। সমস্যা নেই, সেই জট খোলার চেষ্টা করবো আমরা পুরো লেখা জুড়ে। জানতে চেষ্টা করবো পর্দার আড়ালে থাকা এই মহারথি আসলে কী, কোথায় থাকে, কীভাবে কাজ করে এসব বিষয়ে খুঁটিনাটি।

ফার্মওয়্যার কী এবং এর কাজকর্ম

ফার্মওয়্যার কী? ফার্মওয়্যারের কাজকর্ম

ফার্মওয়্যারের পরিচয়ঃ

ডিজিটাল প্রযুক্তি পণ্য বলতে আমরা যা বুঝি, কম্পিউটার, স্মার্টফোন, নানা রকম আইওটি ডিভাইস এসবই মূলত হার্ডওয়্যার এবং সফটওয়্যারের সমন্বয়ে তৈরী। হার্ডওয়্যার, যেটা ধরা যায়; সফটওয়্যার, যেটা ধরা যায় না। এটা হচ্ছে একটা ডিজিটাল ডিভাইসের বেসিক গঠন।

ফার্মওয়্যার কী সেটা বলার আগে ডিজিটাল ডিভাইসের বেসিক গঠন বলে নেওয়ার কারণ হচ্ছে, ফার্মওয়্যার মূলত বিশেষ এক ধরণের সফটওয়্যার। বিশেষ এ কারণে যে, আমরা সাধারণত যে ধরণের সফটওয়্যারের সাথে পরিচিত তার থেকে এর গঠন এবং কাজের প্রায় সম্পূর্ণই আলাদা।

এটা সরাসরি হার্ডওয়্যারের সাথে সংযুক্ত। অপারেটিং সিস্টেম ছাড়া যেমন আপনি কোন সফটওয়্যার ইন্সটল করতে পারবেন না, ঠিক তেমনি ফার্মওয়্যার ছাড়া আপনি কোন অপারেটিং সিস্টেম ইন্সটল করতে পারবেন না।

একে ডিজিটাল ডিভাইসের আত্মা বলে বিবেচনা করতে পারেন। শুধু কম্পিউটার বা স্মার্ট ডিভাইসই না, ফার্মওয়্যার ছাড়া সাধারণ ডিজিটাল হাতঘড়ি কিংবা ক্যালকুলেটরও সম্ভব না।

হ্যাঁ, ঠিকই ধরেছেন। ক্যালকুলেটর কিংবা সাধারণ ডিজিটাল হাতঘড়িতেও থাকে ফার্মওয়্যার। একেবারে লো লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে ফার্মওয়্যারের প্রোগ্রাম লেখা হয়ে থাকে। যেটা সরাসরি মাদারবোর্ডকে সিগনাল ইলেক্ট্রিক সিগন্যাল শনাক্ত করে কাজ সে মোতাবেক কাজ করার নির্দেশনা দেয়।

তাই, ফার্মওয়্যার না থাকার অর্থ হচ্ছে আপনার ডিজিটাল ডিভাইস নিছক একটি জড়বস্তু। যতোই সেখানে পাওয়ার সাপ্লাই করেন না কেন কোন লাভ হবে না।

একটি সুইচে যেখানে একের অধিক কাজ করার সুযোগ থাকে, সেখানেই বুঝে নিবেন ফার্মওয়্যার রয়েছে। তাই, ফার্মওয়্যার সফটওয়্যার হয়েও সফটওয়্যারের চেয়ে বেশি কিছু।

ফার্মওয়্যারের কারণেই মাদারবোর্ড তার সাথে সংযুক্ত অন্যান্য হার্ডওয়্যারকে শনাক্ত করতে পারে। এবং কিছু বেসিক ইন্সট্রাকশন দিয়ে একজন ব্যবহারকারী এসব হার্ডওয়্যারকে মডিফাই করতে পারে, কাজ করতে পারে।

ফার্মওয়্যার হার্ডওয়্যারের সবচেয়ে আপন প্রোগ্রাম

ফার্মওয়্যার কোথায় থাকে?

ফার্মওয়্যার কী কী ডিভাইসে থাকে তা এতক্ষণে মোটামুটি বুঝে গেছেন। ডিজিটাল ক্যামেরা, কম্পিউটার, মোবাইল ফোন, রিমোট কন্ট্রোল, টেলিভিশন, আইওটি ডিভাইস, ডিজিটাল হাতঘড়ি, রোবোটিক্স শিল্প, স্মার্টকার, একথায় সকল ডিজিটাল ডিভাইসেই ফার্মওয়্যার থাকে।

প্রশ্ন হচ্ছে ফার্মওয়্যারের অবস্থানটা আসলে কোথায়? আমরা জানি অপারেটিং সিস্টেম থাকে ডিভাইসের মেমরিতে। হতে পারে সেটা ডিস্কড্রাইভ, পেনড্রাইভ কিংবা মেমরি কার্ড। কিন্তু ফার্মওয়্যারের বেলায় সেটা প্রযেজ্য নয়। ফার্মওয়্যার ইন্সটলের জন্য কোন মেমরি কার্ডের প্রয়োজন পড়ে না।

এটা মূলত মাদারবোর্ড প্রস্তুতকারক প্রতিষ্ঠান মাদারবোর্ড তৈরী সময়েই রম (ROM) বা রিড অনলি মেমরি নামক মাদারবোর্ডের সাথে যুক্ত ছোট্ট একটা মেমরি চিপে সেটাপ করে দেন। যেহেতু ফার্মওয়্যার একদম লো-লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে তৈরী এবং ইলেক্ট্রিক সিগনাল, অন্যান্য হার্ডওয়্যার শনাক্ত ও খুবই বেসিক কিছু নির্দেশনা দেওয়ার উপযোগী করে তৈরী করা হয়, তাই এটা খুবই সামান্য পরিমাণ জায়গা নেয়। যে জাগয়াটাটুকু অনায়াসেই যে কোন মাদারবোর্ডে যুক্ত করে দেওয়া যায়।

বলা বাহুল্য, এখানে মাদারবোর্ড বলতে শুধু কম্পিউটারের মাদারবোর্ড নয়, বরং সকল ডিজিটাল ডিভাইসের মাদারবোর্ড বুঝানো হচ্ছে। এবং প্রসঙ্গত উল্লেখ্য যে, ROM একটি মূলত রিড অনলি মেমরি হলেও, বিশেষ টুলস এর সাহায্য এটা রাইট (Write) করা যায়

ফার্মওয়্যার আর ড্রাইভার কি একই জিনিস?

ফার্মওয়্যার এবং ড্রাইভার উভয়ই হার্ডওয়্যারকে যে কাজের জন্য তৈরী সেটা করতে প্রাথমিক সাহায্যটা করে থাকে। এদের মধ্য প্রধান পার্থক্য হচ্ছে, ফার্মওয়্যার সরাসরি মাদারবোর্ডে ইন্সটল করা হয়ে থাকে, আর ড্রাইভার ইনস্টল করা হয় অপারেটিং সিস্টেমের ভিতর।

তাছাড়া ফার্মওয়্যার নিজে একটা স্বয়ংসম্পূর্ণ প্রোগ্রাম হলেও, ড্রাইভার তা নয়। ফার্মওয়্যার যেখানে নিজেই কারো সাহায্য ছাড়া কাজ করতে পারে সেখানে ড্রাইভার অপারেটিং সিস্টেম ছাড়া প্রায় অকার্যকর। তাই হ্যাঁ, ফার্মওয়্যার আর ড্রাইভার এক জিনিস নয়।

ফার্মওয়্যার আর অপারেটিং সিস্টেম কি একই জিনিস?

না, ফার্মওয়্যার আর অপারেটিং সিস্টেম একজিনিস নয়। ক্ষেত্র ফার্মওয়্যার অপারেটিং সিস্টেমের ভূমিকা পালন করতে পারে। কিন্তু অপারেটিং সিস্টেম কখনোই ফার্মওয়্যারের ভূমিকা পালন করতে পারবে না। অর্থাৎ সব ফার্মওয়্যারই এক অর্থে অপারেটিং সিস্টেম, কিন্তু কোন অপারেটিং সিস্টেম কখনোই ফার্মওয়্যার নয়।

একটু উদাহরণ দিলে বিষয়টা সহজ হবে। কম্পিউটারের বায়োস (BIOS) মেনু হচ্ছে একটি ফার্মওয়্যার। যার সাহায্য আপনি ডিস্ক ড্রাইভ ফরম্যাট বা পার্টিশনের মতো বেসিক কিছু কাজ করতে পারেন। কিন্তু সেটাতে কখনোই কোন সফটওয়্যার বা নির্দিষ্ট করে দেওয়া কাজের বাইরে কোন কাজ করতে পারবেন না।

অন্যাদিকে উইন্ডোজ বা ম্যাক বা উবুন্টু হচ্ছে অপারেটিং সিস্টেম। যেখানে আপনি আপনার চাহিদা অনুযায়ী কাজ করতে পারবেন। হাই-লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে এর জন্য সফটওয়্যার তৈরী করতে পারেন। বিভিন্ন সফটওয়্যার ইনস্টল করতে পারবেন।

ফার্মওয়্যার কী এবং এর কাজকর্ম নিয়ে আমাদের আজকের আলোচনা এতোটুকুই। এর মধ্য পুরো বিষয়টা কতোটুকু পরিষ্কার করতে পেরেছি আপনাদের কাছে জানি না। লেখাটি নিয়ে আপনার ভালোলাগা, মন্দলাগা, প্রশ্ন, বা মতামত কমেন্ট বক্সে জানাবেন। ভালো লাগলে অবশ্যই শেয়ার করে নিতে পারেন আপনার বন্ধু বা পরিচিতজনদের সাথে।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved