ফোন লক করা থাকলে, পাওয়ার বাটন ছাড়া সেটাকে আনলক করা যায়। লক স্ক্রিনে দুইবার নক করলে স্ক্রিনে আলো জ্বলে ওঠে। অনেক স্মার্টফোনেই এই ফিচারটি দেওয়া থাকে। এছাড়া সরাসরি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করে, এমনকি ফোনে কল দিয়ে স্ক্রিনে আলো এনেও লক করা সম্ভব।

অর্থাৎ দেখা যাচ্ছে, পাওয়ার বাটন নষ্ট হয়ে গেলেও ফোন আনলক করতে খুব বেশি সমস্যায় পড়তে হয় না। কিন্তু পাওয়ার বাটন নষ্ট অবস্থায় ফোন বন্ধ হয়ে গেলে কী উপায় হবে? পাওয়ার বাটন ছাড়া স্মার্টফোন অন করার কোন উপায় আছে কী? নাকি দৌড়াতে হবে ওয়ারেন্টি অথবা স্মার্টফোন মেরামতের দোকানে?

পাওয়ার বাটন ছাড়া স্মার্টফোন অন করা কি সম্ভব?

আজকের লেখায় আমরা সেটা জানারই চেষ্টা করবো। আপনার ফোনের পাওয়ার বাটন নষ্ট হোক বা না হোক, লেখাটি শেষ পর্যন্ত পড়তে পারেন। চলুন, কথা বাড়িয়ে মূল লেখায় প্রবেশ করি।

পাওয়ার বাটন কি আসলেই নষ্ট হয়েছে?

কোন কারণে ফোনের পাওয়ার বাটন কাজ না করলে, শুরুতেই আগে জানতে হবে সেটা আসলেই নষ্ট হয়েছে কিনা। বন্ধ হয়ে গেলে অনেক সময় নানা কারণে ফোন আর চালু হয় না। সেক্ষেত্রে শুরুতেই পাওয়ার বাটন নষ্ট বলে ধরে নেওয়া ঠিক হবে না।

ব্যক্তিগত অভিজ্ঞতায় দেখেছি বেশিরভাগ ক্ষেত্রে সাধারণত, ব্যাটারি ডেড হয়ে যাওয়ার কারণে এমনটা হয়। তাই, ফোন অন হচ্ছে না এটার একটা বড় কারণ হতে পারে ফোনটির ব্যাটারি হয়ত ডেড হয়ে গেছে।

ব্যাটারি ডেড হয়েছে কিনা, তা চেক করার জন্য ফোন চার্জারে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিয়ে পাওয়ার বাটন চেপে ধরে রাখতে পারেন। সেক্ষেত্রে পাওয়ার বাটনে সমস্যা না হলে স্ক্রিনে এক ঝলক আলোর দেখা যাওয়ার কথা। যদি এমনটা হয়। তাহলে বুঝতে হবে ফোনের পাওয়ার বাটন ঠিক আছে। ব্যাটারি নষ্ট হয়ে গেছে।

প্রথমবারে চার্জে লাগিয়ে পাওয়ার বাটন চেপে ধরে রাখার পর যদি আলো না আসে। তাহলে কিছুক্ষণ চার্জ দিয়ে চার্জ থেকে খুলে রাখুন এবং ১০-১৫ মিনিট পর আবার চার্জে দিয়ে অন করার জন্য পাওয়ার বাটন চেপে ধরে রাখুন। এভাবে কয়েকবার করার পরও যদি কোন রেসপন্স পাওয়া যায়, সেক্ষেত্রেও ব্যাটারি নষ্ট হয়ে পারে।

আর যদি দেখা যায়, ফোন চার্জে লাগানোড় পর খুব ভালোভাবেই চার্জ হচ্ছে, কিন্তু পাওয়ার বাটন চেপে রাখলে ফোন চালু হচ্ছে না, তাহলে বুঝতে হবে আসলে পাওয়ার বাটনটাই নষ্ট হয়েছে।

নষ্ট হলে কী ফোন চালু করা সম্ভব?

আপনার ফোন যদি বন্ধ থাকে এবং পাওয়ার বাটন সত্যিই কাজ না করে; অথবা পাওয়ার নষ্ট থাকা অবস্থায় বন্ধ হয়ে যায়, তাহলে ফোনটি খুলে চালু করার সুযোগ নেই। তবে খুলে চালু করার বিষয়টি অভিজ্ঞ মেকানিক ছাড়া সম্ভব নয়। তাই, বাড়িতে সেই চেষ্টা নিজে করবেন না।

আর ফোন চালু থাকা অবস্থায় যদি বুঝতে পারেন ফোনের পাওয়ার বাটনে সমস্যা হচ্ছে, তাহলে ফোনের সিডিউল পাওয়ার অন করে রাখতে পারেন। কীভাবে ফোনের সিডিউল পাওয়ার অন করে রাখতে হয় তার বিস্তারিত পাবেন এখানে

পুরাতন অ্যান্ড্রয়েড অনেক ফোন অ্যালার্ম দেওয়া থাকলে অ্যালার্মের সময় অন হয়ে যেত। সিডিউল পাওয়ারের অন করতে না পারলে দিনের মধ্য কয়েকবার করে অ্যালার্ম দিয়ে রাখতে পারেন। সেক্ষেত্রে ফোন কোন কারণে বন্ধ হয়ে গেলে আবার নিজে থেকেই চালু হতে পারে।

এগুলো কোনটাতেই কাজ হলে, বুদ্ধিমানের কাজ হবে, ফোনটিকে বন্ধ হতে দিবেন না। যতক্ষণ না পর্যন্ত পাওয়ার বাটনটি পরিবর্তন করছেন। পাওয়ার বাটন পরিবর্তন করতে সাধারণ বেশি খরচ হয় না। মাদারবোর্ডে কোন সমস্যা না থাকলে ১০০-১৫০ টাকার মধ্যই ঠিক করা যায়। তবে, অনেক জায়গায় এর কমবেশিও হতে পারে।

আর ফোন বন্ধ অবস্থাতে যদি আর কোনভাবেই চালু না হয়, সেক্ষেত্রেও ওয়ারেন্টি অথবা মেরামতের দোকানেই নিয়ে যেতে হবে। বর্তমানে স্মার্টফোনগুলো যেহেতু ব্যাটারি বাইরে থেকে খোলা যায় না, তাই ব্যাটারি পরিবর্তনের কাজও নিজে করতে যাবেন। না।

আরও পড়তে পারেনঃ অ্যান্ড্রয়েড সার্টিফাইড ডিভাইস কী? আন-সার্টিফাইড হলে কী সমস্যা?

সবশেষে আরেকটা টিপস শেয়ার করে শেষ করছি। অনেকেই বলে থাকেন, ফোনের পাওয়ার বাটন বন্ধ কাজ না করলে ফোন চার্জে লাগিয়ে একই সাথে দুইটা ভলিউম বাটন চেপে ধরে রাখলে নাকি ফোন হয়। তবে ব্যাক্তিগতভাবে আমি কখনো এটা ট্রাই করে দেখি নি। তাই, যদি শেষ চেষ্টা এটা করে দেখতে চান, তাহলে নিজ দায়িত্বে করার অনুরোধ রইলো।

যাইহোক, পাওয়ার বাটন ছাড়া ফোন অন করা যায় কিনা সেটা নিয়ে এই ছিলো আমাদের আজকের লেখা। এ নিয়ে আপনার যে কোন মূল্যবান বা মতামত জানাতে পারেন আমাদের কমেন্ট বক্সে।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved