পৃথিবীজুড়ে রয়েছে হাজারও প্রজাতির উদ্ভিদ আছে। এর এক প্রজাতি আরেকটি থেকে প্রজাতি থেকে সবসময়ই আলাদা। তবে, খালি চোখে গাছের এসব প্রজাতি শনাক্ত করা মোটেও সহজ কাজ নয়। যদি না আপনি যদি একজন উদ্ভিদ বিশেষজ্ঞ হন অথবা এ সম্পর্কে প্রচুর জ্ঞান অর্জন করে থাকেন।

খালি চোখে গাছ শনাক্ত বেশ কঠিন একটা কাজ হলেও, বর্তমানে স্মার্টফোনের সাহায্য গাছ চেনার সুযোগ রয়েছে। অ্যাপ্লিকেশনে কোন গাছের নির্দিষ্ট অংশের ছবি তুলে সহজেই এর প্রজাতির নাম জানা যায়। আজকে আমরা সেরকমই চমৎকার ৩টি অ্যাপ সম্পর্কে জানবো। আপনি যদি গাছ ভালো বাসেন এবং যে কোন গাছের নাম জানতে আগ্রহী হন, তাহলে আশাকরি, এই লেখাটি আপনার কাজে আসবে।

গাছ চেনার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন

গাছ চেনার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন

LeafSnap (লিফস্ন্যাপ)

LeafSnap

গাছ চেনার সবচেয়ে জনপ্রিয় অ্যাপ সম্ভবত লিফস্ন্যাপ। দশ লক্ষেরও বেশিবার ডাউনলোড হওয়া এই অ্যাপটি ব্যবহার করা একদমই সহজ। অ্যাপটি ওপেন করে আপনার কাঙ্খিত গাছের পাতা, ফুল, ফল, কান্ড এর যে কোন একটি অংশের ছবি তুলুন অথবা ফোনে সেভ থাকা কোন একটি ছবি এতে ওপেন করুন।

এরপর কোন অংশের ছবি সেটা সিলেক্ট করে দিন। কিছুক্ষণের মাঝেই গাছটি সম্পর্কে নানা তথ্য এবং ছবি চলে আসবে। যেখান থেকে আপনি গাছটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। দারুণ এই অ্যাপটি ব্যবহার করা খুবই সহজ। ৪.৬ রেটিং পাওয়া এই অ্যাপটি প্লে স্টোরে রেটিং করেছেন সাড়ে ১২ হাজারেরও বেশি মানুষ। ফ্রীতেই অ্যাপটি ব্যবহার করা যায়। তবে, প্রচুর অ্যাপ দেখতে হবে আপনাকে ফ্রীতে অ্যাপটি ব্যবহার করার সময়।

NatureID: Plant Identification (ন্যাচার আইডি)

natureID

LeafSnap মতোই সহজ, সিম্পল ইন্টারফেস NatureID’র। বাড়তি হিসেবে এতে রয়েছে, তাৎক্ষনিকভাবে গাছের নাম জানার সুবিধা এবং আপনার বাগান কিংবা টবের গাছে নিয়মিত পরিচর্চা করার জন্য রিমাইন্ডার সেট করার অপশন।

গাছ চেনার এই অ্যাপটি গুগল প্লে স্টোরে এখন পর্যন্ত ৫ লক্ষবার ডাউনলোড করা হয়েছে। ১৮ হাজারেরও বেশি মানুষ এটাকে গড়ে ৪.৬ রেটিং করেছে। তবে, অ্যাপটি ব্যকডেটেড ডিভাইসগুলোতে ইনস্টল করার সুযোগ নেই।

Google Lens (গুগল লেন্স)

Google Lense

হ্যাঁ, ঠিকই দেখছেন। আমাদের গাছ চেনার অ্যাপের তালিকার শেষ অ্যাপটি, গুগল লেন্স। গুগল লেন্স মূলত, কোন ছবিকে বিশ্লেষণ করে নানা তথ্য বের করার একটি অ্যাপ্লিকেশন। নানা কাজের কাজী এই অ্যাপটি গাছ চেনার ব্যাপারেও দারুণ সাহায্য করে।

যদিও গাছ চেনার জন্য এটা কোন ডেডিকেটেড অ্যাপ্লিকেশন না। কিন্তু গুগলের সাথে পৃথিবীর প্রায় সব ওয়েবসাইটের সাথেই সম্পর্ক আছে। তাই, গাছ চেনার জন্য আলাদা কোন ডাটাবেজ এতে না থাকলেও, মোটামুটি সঠিকভাবে যে কোন গাছকে শনাক্ত করে তার নাম জানাতে পারে।

আরও পড়তে পারেনঃ এয়ারপ্লেন মোড অন করে চার্জ দিলে কি সত্যিই ফোন দ্রুত চার্জ হয়?

বর্তমানের নতুন অনেক অ্যান্ড্রয়েড ডিভাইসেই অ্যাপটি ডিফল্টভাবে ইনস্টল করা থাকে। তাই, নতুন কোন অ্যাপ ইনস্টল না করে এর সাহায্যই গাছ চেনা গেলে মন্দ কী। তাছাড়া গুগল লেন্সের আরও একটা বড় সুবিধা হচ্ছে এতে অ্যাডের কোন ঝামেলা নেই।

আর হ্যাঁ, গাছ চেনার জন্য কিন্তু অবশ্যই ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। ইন্টারনেট সংযোগ না থাকলে, আপনি গাছের ছবি তুলে সেভ করে রাখতে পারেন। পরবর্তীতে ইন্টারনেটে সংযুক্ত হলে উপরের তিনটি অ্যাপের যে কোন একটি দিয়ে আপনি গাছটির সম্পর্কে জেনে নিতে পারবেন। গাছ চেনার এই অ্যাপগুলোর মধ্য কোন আপনার কাছে সবচেয়ে ভালো লাগলো সেটা আমাদের কমেন্ট করে জানাতে কিন্তু ভুলবেন না।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved