কীভাবে ফোনের চার্জার ছাড়া ফোন চার্জ দিবেন?

ফোনের চার্জার খুব ছোটখাটো একটা জিনিস হলেও এর গুরুত্ব কিন্তু কোন অংশেই কম নয়। আর সেটা ভালোভাবে টের পাওয়া যায়, যখন চার্জার খুঁজে পাওয়া যায় না, কিংবা হারিয়ে যায়। কিংবা ভ্রমনের সময় সাথে নিতে মনে থাকে না। মোটকথা, যখন চার্জার হাতের নাগালে পাওয়া যায় না।

তবে, চার্জার হাতের কাছে না থাকলেও খুব বেশি দুশ্চিন্তার কিছু নেই। কারণ, চার্জার ছাড়াও আপনি আপনার মোবাইল ফোনটি চার্জ করে নিতে পারবেন। আর কীভাবে সেটা করা যাবে তাই দেখবো এই লেখায়।

ফোনের চার্জার ছাড়া ফোন চার্জ দেওয়ার উপায়

চার্জার ছাড়া ফোন দেওয়া বলতে আমরা এখানে ফোনের সাথে দেওয়া অথবা প্রচলিত চার্জিং অ্যাডাপ্টর ছাড়া ফোন চার্জ দেওয়ার কথা বলছি। লেখা শুরুর আগে তাই বিভ্রান্ত হবেন না। এখানে আলোচিত পদ্ধতির সবগুলোই প্রচলিত এবং নিরাপদ।

এসব পদ্ধতি ফোন চার্জ দেওয়ার জন্য ক্ষেত্র বিশেষে আপনার চার্জিং কেবলটি প্রয়োজন হতে পারে। তাই কেবলটি হাতের কাছেই রাখুন।

কীভাবে ফোনের চার্জার ছাড়া ফোন চার্জ দিবেন

সহজ সমাধানঃ ইউএসবি পোর্ট

কম্পিউটারের ইউএসবি পোর্ট থেকে ফোন চার্জ দেওয়ার এই পদ্ধতিটি সম্ভবত কমবেশি সবাই জানেন। শুধুমাত্র ইউএসবি কেবলটির সাহায্য ফোনকে কম্পিউটারের সাথে সংযুক্ত করলেই চার্জ হতে থাকে ফোন।

তবে শুধু কম্পিউটার নয়, বর্তমানে এয়ারপোর্ট, বাসটার্মিনালের মতো জনবহুল স্থানে ফোন চার্জ করার জন্য ইউএসবি এ টাইপের পোর্ট থাকে। এছাড়াও মাল্টিপ্লাগ বা টেবিল ল্যাম্পের মতো গ্যাজেটেও ইদানিং এধরণের আউটপুট পোর্ট থাকে। যেখানে আপনি খুব সহজেই ফোনের চার্জিং কেবল যুক্ত করে ফোনটি চার্জ করে নিতে পারেন।

বিপদের বন্ধু পাওয়ার ব্যাংক

চার্জার ছাড়া ফোন চার্জ করতে সবচেয়ে বেশি জিনিসটি ব্যবহৃত হয় সেটা সম্ভবত পাওয়ার ব্যাংক। কোথায় ঘুরতে গেলে এর মতো উপকারী গ্যাজেট খুঁজে দুষ্কর।

অনেকে হয়ত বলবেন, পাওয়ার চার্জ করতে তো চার্জার লাগবেই। হ্যাঁ, সেটা লাগবে। কিন্তু আপনি জরুরী অবস্থায় যে চার্জার ছাড়াই পাওয়ার ব্যাংকের সাহায্য আপনার ফোন চার্জ করতে পারবেন, সেটাও কিন্তু মিথ্যা না।

হস্ত চালিত চার্জারও কিন্তু আছে

হস্ত চালিত চার্জার আছে এটা কি আপনি জানেন? যেটার সাহায্য কোন রকম ইলেক্ট্রিক্যাল পাওয়ার ছাড়াই ফোন চার্জ দেওয়া যায়! এক্ষেত্রে শক্তিটা ব্যয় করতে হয় আপনাকে। ক্রমাগত একটা হ্যান্ডেল পাম্প করার মাধ্যমে এর মধ্য ইলেক্ট্রিসিটি তৈরী হয়। সেটা দিয়েই চার্জ করা যায় এর মধ্য থাকা ব্যাটারী এবং ফোন।

দুর্গম এলাকায় ঘুরতে গেলে সাথে রাখতে পারেন চমৎকার কাজের এই গ্যাজেটটি। এর সাহায্য ফোন চার্জ করতে ফোনটি ইউএসবি কেবল দিয়ে এর সাথে যুক্ত করে নিয়ে হ্যান্ডেলটি পাম্প করতে হবে আপনাকে। তবে, এর মাধ্যমে চার্জ করতে দীর্ঘ সময়ের প্রয়োজন।

ফোনের চার্জার ছাড়া ফোন চার্জ দেওয়ার যতো উপায়

সৌরশক্তি ব্যবহার করেও চার্জ করতে পারেন ফোন

দুর্গম এলাকায় ফোন চার্জ দেওয়ার আরেকটি ভালো মাধ্যম হতে পারে সৌর চার্জার বা সোলার চার্জার। এর জন্যও কোন ইলেক্ট্রিক্যাল পাওয়ারের প্রয়োজন নেই; প্রয়োজন শুধু সূর্যের আলো।

প্রখর রোদে সোলার প্যানেলগুলো রেখে তাতে চার্জার কেবলের সাহায্য ফোন সংযুক্ত করে অনায়াসেই ফোন চার্জ করতে পারবেন। তবে, ফোনটা প্রখর রোদে রাখবেন না যেন। এতে করে ফোনের ব্যাটারি অতিরিক্ত গরমে ক্ষতিগ্রস্থ হতে পারে।

দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও উড়িয়ে দেওয়ার উপায় নেই। তাই এ ব্যাপারে সাবধান থাকবেন। হস্ত চালিত চার্জারের মতো সোলার চার্জারেও প্রচুর ধীর গতিতে চার্জ হবে হবে। ধৈর্য হারালে কিন্তু একদম চলবে না।

গাড়ি থাকলে “কার চার্জার”এর কথা নিশ্চয়ই বলার প্রয়োজন নেই

বর্তমান সময়ের প্রায় সব গাড়িতেই ফোন চার্জ করার জন্য ইউএসবি পোর্ট থাকে। না থাকলে অন্তত কার চার্জার লাগানোর ব্যবস্থা করা থাকে। যেটাই হোক, আপনি কিন্তু খুব সহজেই চার্জার ছাড়াই আপনার গাড়ী থেকে ফোন চার্জ করে নিতে পারবেন।

ওয়্যারলেস চার্জিং

আপনার ফোনটি যদি ওয়্যারলেস চার্জিং সমর্থন করে তাহলে চার্জার না থাকলে কিন্তু ওয়্যারলেস চার্জারের মাধ্যমে ফোনটি চার্জ করে নিতে পারেন। কোন কিছু করার প্রয়োজন নেই, জাস্ট যে কোন ওয়্যারলেস চার্জিং প্যাডের উপর ফোনটা রেখে ঘুমিয়ে পড়ুন। একটু ধীরে চার্জ হলেও, একটা সময় ফুল চার্জ হয়ে যাবে।

শেষে একটা কথা হচ্ছে, এসব পদ্ধতির মধ্য কিছু পদ্ধতি দীর্ঘদিন ব্যবহার করলে ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্থ হতে পারে। তাই, একান্ত অপারগ না হলে, ফোনের অরিজিনাল চার্জার দিয়েই ফোন চার্জ করুন।

চার্জার ছাড়া ফোন চার্জ দেওয়ার উপায়গুলো নিয়ে এই ছিলো আজকের লেখা। আপনার এরকম কোন উপায় জানা আছে কী? জানা থাকলে কমেন্টা করে সেটা আমাদেরকে জানাতে পারেন। সেই সাথে জানাতে পারেন এই লেখাটি নিয়ে আপনার ভালোলাগা, মন্দলাগা, প্রশ্ন বা পরামর্শ যে কোন কিছু।

শেয়ার করে নিনঃ

Leave a Reply