ইউএসবি বা Universal Serial Bus (USB) হচ্ছে একধরণের কানেক্টিং ইন্টারফেস, যার মাধ্যমে একটি ডিজিটাল যন্ত্রে বা ডিভাইসে (কম্পিউটার, মোবাইল ফোন ইত্যাদি) বিদ্যুৎ এবং তথ্য আদান প্রদান করা যায়। কোন ডিভাইসকে অন্য একটি ডিভাইসের সাথে তাৎক্ষণিক ভাবে সংযুক্ত করে ফেলা যায় এর সাহায্য। ইউএসবি সাধারণত বিভিন্ন আকার এবং আকৃতির হয়ে থাকে। আকার-আকৃতি এবং কার্যকারিতার উপর ভিত্তি করে এদের বিভিন্ন ক্যাটাগরি বা টাইপ এ ভাগ করা হয়। এর মধ্য সবচেয়ে বেশি ব্যবহৃত এবং পরিচিত টাইপ হচ্ছে ইউএসবি টাইপ-এ, যা অফিশিয়ালি “স্ট্যান্ডার্ট এ” নামেও পরিচিত।

ইউএসবি টাইপ-এ

চারপাশে স্মার্টফোন বা ট্যাবলেট বাদে পরিচিত অন্য ডিজিটাল ডিভাইসগুলোতে USB Type-A পোর্ট খুব সহজেই খুঁজে পাওয়া যায়। সাধারণত কম্পিউটার, গেমিং কনসোল, স্মার্ট টিভি এরকম সব ডিভাইসেই USB Type-A পোর্ট থাকে।

অন্যদিকে মাউস, কীবোর্ড, পেনড্রাইভ, ডাটা কেবল, ওয়েবক্যাম ইত্যাদি ডিভাইসে সাধারণত USB Type-A কানেক্টর থাকে। যেটা খুব সহজেই একটি USB Type-A পোর্টে প্রবেশ করিয়ে, দুইটি ডিভাইসকে সংযুক্ত করে ফেলা যায়।

একটি USB Type-A পোর্ট ইউএসবি ১.১ এবং ১.০ থেকে শুরু করে ইউএসবি ৩.২ পর্যন্ত সকল ভার্সনের সাথে কাজ করতে পারে।

ইউএসবি টাইপ-এ এর সক্ষমতা

একটি ইউএসবি টাইপ কেমন হবে তা নির্ধারণ করা হয় সাধারণত দুইটি বিষয় বিবেচনা করে। একটি হলো, এর আকৃতি। অন্যটি, এর গতি।

১৯৯৬ ইউএসবি ১.০ গতি নিয়ে জন্ম নেয় USB Type-A। এরপর ১৯৯৮ সালে ইউএসবি ১.১ গতি নিয়ে সত্যিকার অর্থে ব্যবহৃত হতে শুরু করে এটি। যাইহোক, এখনও ইউএসবি ১.১ গতিসম্পন্ন টাইপ-এ কানেক্টরযুক্ত ডিভাইস বাজারে পাওয়া গেলেও প্রতিনিয়ত একে উন্নত করতে কাজ করছে প্রস্তুতকারকেরা। বর্তমানে ইউএসবি ৩.২ গতিসম্পন্ন টাইপ এ কানেক্টর যুক্ত ডিভাইস তৈরী হচ্ছে। যা সেকেন্ডে ৫০০ মেগাবাইট তথ্য আদান প্রদান করতে সক্ষম।

আপনার কম্পিউটার বা ডিভাইস যদি ইউএসবি ৩ সাপোর্টেড হয়, তাহলে আপনি ইউএসবি ৩ গতিসম্পন্ন টাইপ-এ ডিভাইস সযুক্ত করে এর পুরো সুবিধা উপভোগ করতে পারবেন। বর্তমানে সকল নতুন ল্যাপটপ এবং আপডেট জেনারেশন মাদারবোর্ডগুলো ইউএসবি ৩ সাপোর্ট করে। তবে অনেক ল্যাপটপ বা মাদারবোর্ডের সবগুলো USB Type-A পোর্ট ইউএসবি ৩ সাপোর্ট করে না। একটা বা দুইটা ইউএসবি ৩ সাপোর্টেড পোর্ট থাকে। কেনার সময়েই সেগুলো জেনে রাখা ভালো।

ইউএসবি ৩ সাপোর্টেড নয় এমন পোর্টেও আপনি ইউএসবি ৩ সাপোর্টেড কানেক্টর সংযুক্ত করে ব্যবহার করতে পারবেন। তবে এক্ষেত্রে গতি অবশ্যই অনেক কম পাওয়া যাবে। অন্যদিকে ইউএসবি ৩ সাপোর্টেড পোর্টে ব্যবহার করা যাবে ইউএসবি ১.১ বা ইউএসবি ২.০ এর মতো অল্প গতির টাইপ-এ কানেক্টর যুক্ত ডিভাইস।

সহজকথায় বললে, সকল USB Type-A পোর্টেই সব ইউএসবি ভার্সনের টাইপ-এ কানেক্টর ব্যবহার করা যাবে। তবে, বর্তমানে সবচেয়ে উন্নত ইউএসবি ৩.১ কিংবা ইউএসবি ৩.২ এর পুরো সুবিধা উপভোগ করতে চাইলে আপনার ডিভাইসের টাইপ-এ পোর্টটি অবশ্যই ইউএসবি ৩ সাপোর্টেড হতে হবে।

নীল রঙের ইউএসবি টাইপ-এ কানেক্টর কি বেশি দ্রুতগতি সম্পন্ন?

হ্যাঁ, ইউএসবি ৩.০ গতিসম্পন্ন ইউএসবি টাইপ-এ কানেক্টরের মাঝের অংশটি সাধারণত নীল রঙের হয়ে থাকে। তবে এটার কোন বাধ্যবাধকতা নেই। নীল রঙ নেই এমন কানেক্টরও ইউএসবি ৩.০ সাপোর্টেড হতে পারে।

অন্যদিকে মাঝের অংশ কালো রঙ, এমন ইউএসবি কানেক্টোরগুলো সাধারণত ইউএসবি ২.০ অথবা ১.১ গতিসম্পন্ন হয়ে থাকে। তবে এক্ষেত্রেও কালার কোড মানার কোন বাধ্যবাধকতা নেই। নকল পণ্য প্রস্তুতকারক কোম্পানী প্রতারণার জন্যও এসব রঙ ব্যবহার করতে পারে। তাই, রঙ দেখেই কোন পেনড্রাইভ বা যে কোন ইউএসবি কানেক্টর যুক্ত ডিভাইসের গতি সম্পর্কে সিদ্ধান্তে আসা উচিত নয়। তাছাড়া, একটি ইউএসবি টাইপ-এ কানেক্টরের মাঝের অংশ নীল বা কালো ছাড়াও বিভিন্ন রঙের কানেক্টরের দেখা মেলে। যেহেতু বাঁধাধরা নিয়ম নেই, তাই এটা সম্পূর্ণই প্রস্তুতকারী কোম্পানীর পছন্দের উপর নির্ভর করে।

তবে, একটি ইউএসবি টাইপ-এ কানেক্টরের গতি কেমন তা বাইরে থেকে এর গঠন দেখে বোঝা যেতে পারে। এজন্য খেয়াল করতে হবে এর মাঝখানের নীল অংশে কতোগুলো পিন আছে সেটা। ইউএসবি ৩.০ গতিসম্পন্ন কানেক্টরগুলোতে সাধারণত ৯টি পিন থাকে। অন্যদিকে কম গতিসম্পন্ন, পুরানো ভার্সনের ইউএসবিগুলোর মাঝের অংশে দেখা মেলে চারটি পিনের।

আগামী দিনের ইউএসবিঃ টাইপ-সি

যদিও USB Type-A বিগত কয়েক দশক এবং বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় কানেক্টর। তারপরও সামনের দিনগুলোতে হয়ত অনেকটাই ফিকে হয়ে আসবে এর জনপ্রিয়তা। এর প্রশান কারণ ইউএসবি টাইপ-সি কানেক্টর। যেটা ইতিমধ্যই জায়গা করে নিতে শুরু করেছে নতুন সব ডিভাইসগুলোতে।

অনেক নতুন ডিভাইসে ইউএসবি টাইপ-এ পোর্টের পাশাপাশি টাইপ-সি পোর্ট দেখা যায়। তবে শুধুমাত্র টাইপ-সি পোর্ট রয়েছে এমন ডিভাইসের সংখ্যাও কম নয়। অল্প জায়গাতেই পোর্ট বসানো যায়, সোজা বা উলটো যে কোন ভাবেই কানেক্টর পোর্টে যুক্ত করা যায়, উচ্চগতি পাওয়া যায় এসব নানা কারণেই ক্রমশ জনপ্রিয় হচ্ছে ইউএসবি টাইপ-সি। তাই, ডিজিটাল ডিভাইস নির্মাতা সকল প্রতিষ্ঠানই ঝুঁকছে টাইপ-সি এর প্রতি। খুব বেশিদিন হয়ত নেই, যখন ইউএসবি টাইপ-এ পোর্ট এবং কানেক্টর জায়গায় চোখে পড়বে টাইপ-সি পোর্ট ও কানেক্টর।

তবে, এমন হলেও চিন্তার কিছু নেই। টাইপ-এ টু টাইপ সি কনভার্টার কেবল ব্যবহার করে অনায়াসেই যে কোন টাইপ-এ কানেক্টর যুক্ত করতে পারবেন ইউএসবি টাইপ-সি পোর্টে।


1 Comment

আইফোনে ইউএসবি টাইপ-সি পোর্টের দেখা মিলতে পারে অবশেষে - কেন্দ্রবাংলা · May 12, 2022 at 10:36 am

[…] পাওয়া যায়। এর আকারও অনেক ছোট। জনপ্রিয় ইউএসবি টাইপ-এ পোর্টের তুলনায় প্রায় অর্ধেক। ফলে, যে […]

  • Leave a Reply

    Avatar placeholder

    Your email address will not be published. Required fields are marked *

    2023 © KendroBangla | All Rights Reserved