হ্যাঁ, সত্যিই হয়। দাঁড়ান, এটুকু পড়েই ফোনে এয়ারপ্লেন মোড অন করে চার্জে লাগাবেন না। কীভাবে এবং কতোখানি দ্রুত ফোন চার্জ হয় সেটা আগে জেনে নিন! এয়ারপ্লেন মোড বিষয়টি আসলে কী এবং এর কাজ কী সেটা যদি বুঝে থাকেন, তাহলে বিষয়টি আপনার কাছে একদম পরিষ্কার লাগবে।

এয়ারপ্লেন মোডে কি ফোন দ্রুত চার্জ হয়

সাধারণ অবস্থায় ফোন যেহেতু নেটওয়ার্ক টাওয়ারের সাথে নিরবিচ্ছিন্নভাবে সিগন্যাল আদানপ্রদান করে, তাই স্বাভাবিকভাবেই প্রতিমুহূর্তে চার্জ ক্ষয় হয়। এছাড়া আপনি যখন ফোনের জিপিএস অন করেন সেটা তখন স্যাটালাইটের সাথে প্রতিমুহূর্তে সিগন্যাল আদানপ্রদান করে। যার ফলে বেশ ভালো পরিমাণ চার্জ আপনি কিছু না করলেও ক্ষয় হতে থাকে।

এয়ারপ্লেন মোড যেহেতু ফোনের সকল ধরণের সিগন্যাল আদানপ্রদান বন্ধ করে দেয়। তাই, ফোনের ব্যাটারি ব্যবহারের পরিমাণ বা চার্জ ক্ষয় হওয়ার বিষয়টিও তখন কমে যায়। এর ফলে, এয়ারপ্লেনমোড অন করে ফোন চার্জ করলে সত্যিই ফোন দ্রুত চার্জ হয়।

কিন্তু এই দ্রুত চার্জ হওয়ার পরিমাণ খুবই সামান্য। ২০১৭ সালে জনপ্রিয় প্রযুক্তিভিত্তিক ওয়েবপোর্টাল সিনেট বিষয়টি হাতে কলমে পরীক্ষা করে। যেখানে আইফোনের এয়ারপ্লেন মোড করে তারা একবার মাত্র ৪ মিনিট এবং আরেকবার মাত্র ১১ মিনিট সময় বাঁচাতে পেরেছিলো।

তাই, এয়ারপ্লেন মোড অন করে চার্জ দিলে ফোন দ্রুত চার্জ হয় কিছুটা এ কথাটা সত্য হলেও, এতে করে অনেক সময় বাঁচানোর আশাকরা বৃথা। এর চেয়ে বরং স্বাভাবিক ভাবেই ফোন চার্জে লাগিয়ে ফোন ব্যবহার না করে অন্য কোন কাজ করুন। তাতে আর যাইহোক, জরুরী ফোনকলগুলো মিস করবেন না।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved