গত মাসে অর্থাৎ জুনের ২৪ তারিখে উইন্ডোজের একটি নতুন বেটা সংস্করণ এসেছে। বিভিন্ন তথ্য মতে ধারণা করা হচ্ছে এর পরিপূর্ণ ফিচারটি এই বছরের শেষ নাগাদ মুক্তি পাবে। এবং এই সংস্করণটি বিনামূল্যে হালনাগাদ করতে পারবে এর ব্যবহারকারীরা।

এই নতুন আপডেটের যে বেটা ভার্সন লঞ্চ হয়েছে, তা অবাক করে দিয়েছে পুরো বিশ্বকে। মানুষের আগ্রহ যেনো বেড়েই চলছে, এর নতুন ইন্টারফেস, অ্যান্ড্রোয়েড অ্যাপ ব্যবহার সহ দুর্দান্ত অনেক ফিচার যুক্ত হয়েছে। আর এসকম নতুন উদ্ভাবনীয় ফিচার ক্রমাগত তাক লাগিয়ে যাচ্ছে উইন্ডোজের ব্যবহারকারীদের। সবার মনেই বিরাজ করছে নানাবিধ প্রশ্ন। আজ আপনাদের জন্যে সেরকমই একটি বহুল আলোচিত প্রশ্নের প্রসঙ্গে লিখছি।

উইন্ডোজ ১১ চলবে যেসব কম্পিউটারে

উইন্ডোজ ১১ এর সিস্টেম রিকোয়েরমেন্ট

দুঃখের সাথে জানাচ্ছি, সকল কম্পিউটার উইন্ডোজের এই সংস্করণটি পাবে না। মাইক্রোসফট পূর্বের তুলনায় অনেক কঠোর পদক্ষেপ নিয়েছে, তাদের নিরাপত্তা কেন্দ্রিক বিষয় সমূহতে। এজন্যে ডিভাইসের সুরক্ষা নিরাপত্তা এবং কাঠামো ব্যবস্থায় নজর দিয়েছে মাইক্রোসফট।

উইন্ডোজের এই সংস্করণটি আপনার কম্পিউটারে ইনস্টল করতে হলে আপনার যে সকল শর্তাদি পূরণ করতে হবে সেগুলো হচ্ছেঃ

হার্ডওয়্যারের জন্যে-

প্রসেসরঃ১ গিগাহার্জ বা তার চেয়ে বেশি
র‍্যামঃন্যূনতম ৪ গিগাবাইট
স্টোরেজঃ৬৪ জিবি থেকে শুরু, সেই সাথে অতিরিক্ত স্টোরেজের যোগান থাকতে হবে, পরবর্তী আপডেট গুলোর জন্যে করতে এবং উইন্ডোজের বিশেষ সেবাগুলো সক্রিয় করতে।
গ্রাফিক্স কার্ডঃডিরেক্টে এক্স (DirectX) ১২ বা তার পরবর্তী ভার্সনের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।
সিস্টেম ফার্মওয়্যারঃইউ ই এফ আই (UEFI), সুরক্ষিত বুট সক্ষম।
টি পি এমঃট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল (টি পি এম), ভার্সন ২.০
ডিসপ্লেঃএইচডি ৭২০ পিক্সেলের ডিসপ্লে, ৯’’ ইঞ্ছির চেয়ে বড় মনিটর এবং ৮ বিটস পার কালার চেনাল

অপারেটিং সিস্টেমের জন্যে-

উইন্ডোজ ১১ এর সবচেয়ে ভালো ফলাফল পেতে যোগ্য ডিভাইসগুলি তে থাকতে হবে উইন্ডোজ ১০ এর 20H1 সংস্করণ অথবা তার পরবর্তী সংস্করণগুলো।

কিভাবে চেক করবেন আপনার ডিভাইসটি এখনই উইন্ডোজ ১১ এর জন্যে উপযুক্ত কিনা?

চিন্তিত হবার কিছু নেই। আপনি খুব সহজেই আপনার ডিভাসটি উইন্ডোজ ১১ এর জন্যে উপযুক্ত কিনা তা জানতে পারবেন। শুধুমাত্র নিচের পদ্ধতি গুলো সঠিকভাবে অনুসরণ করুনঃ

  • ১. প্রথমে আপনার কম্পিউটারের যেকোনো ব্রাউজার খুলুন
  • ২. পিসি হেলথ চেক নামের https://www.filehorse.com/download-pc-health-check/ এই ওয়েবসাইটিতে প্রবেশ করুন।
  • ৩. বিনামূল্যে এই সফটওয়ার টি ডাউনলোড করুন।
  • ৪. ডাউনলোড শেষ হলে ইনস্টল করুন এবং লঞ্চ করুন
  • ৫. আপনি সফটওয়ারের উপরে “Introducing Windows 11” এই ক্যাপশনে একটি অংশ দেখতে পাবেন, সেখানে একটা অপশন থাকবে “Check Now” আপনার কম্পিউটার উইন্ডোজ ১১ এর জন্যে উপযুক্ত।
  • ৬. খুব দ্রুততম সময়ের মাঝেই আপনি আপনার কাঙ্গিত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।
  • ৭. এরপর যদি সফটওয়্যার এই “The PC can’t run Windows 11” লিখাটি শো করে তবে প্রথমেই বিচলিত হয়ে যাবেন না। অনেক কম্পিউটারই মাদারবোর্ডে টি পি এম থাকার পরেও তা ডিসেবল করে রাখে। আপনি চাইলে নির্দিষ্ট সেটিংস এর মধ্যে দিয়ে সেটাকে এনেবল করে নিতে পারবেন।

আশাকরি, আপনার কম্পিউটারে উইন্ডোজ ১১ চলবে কিনা তা নিয়ে আপনাদেরকে একটা সামগ্রিক ধারণা দিতে পেরেছি। এরপরেও আপনাদের কোনো প্রকার জিজ্ঞাসা থাকলে, অবশ্যই কমেন্ট বক্সে লিখবেন। আমরা দ্রুত সহায়তা করার চেষ্টা করব। ভালো লাগলে লেখাটি শেয়ার করতে ভুলবেন না!


মোঃ মারুফ আহমেদ

বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞানে বিষয়ে স্নাতক করছি। ভালো মানুষ হবার প্রচন্ড ইচ্ছে বুকে নিয়েই অনাগত পৃথিবীতে নিজের যাত্রা অব্যাহত রেখেছি।

0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved