২০১৫ সালে উইন্ডোজ ১০ এর আপডেটের পর এই বছরের জুন মাসে উইন্ডোজ ১১ এর নতুন সংস্করণ অবমুক্ত করা হয়। নতুন এই উইন্ডোজ সিস্টেমকে ‘উইন্ডোজের পরবর্তী জেনারেশন’ হিসেবে দাবি করেছেন, মাইক্রোসফট কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা। তিনিও আরও জানান, পূর্ববর্তীদের তুলনায় উইন্ডোজ ১১ এর ফিচার এবং ইউজার ইন্টারফেসেও আসছে বিস্ময়কর পরিবর্তন।

দীর্ঘ এই প্রতীক্ষার অবসানের সাথে সাথে মাইক্রোসফট তাদের নতুন এই সংস্করণে কি কি পরিবর্তন নিয়ে এসেছে, তাই নিয়েই আজকের আয়োজন। পাশাপাশি উইন্ডোজ ১১ আপনার কম্পিউটারে চলবে কিনা সেটাও কিন্তু জেনে নিতে পারেন এখান থেকে।

উইন্ডোজ ১১ এর ফিচার সমূহ

উইন্ডোজের নতুন সংস্করণ

টাস্কবার ও স্ট্যার্টমেনুঃ

উইন্ডোজ ১১ আপডেট করার সাথে সাথেই গ্রাহকেরা প্রথম যেই পরিবর্তন লক্ষ্য করবেন তা হলো- নতুন ইন্টারফেস, নতুন থিমস, গ্রাফিক্স। পূর্বের যেকোনো সময়ের সাথে তুলণা করলে, এই সংস্করণে একদম নতুন আঙ্গিকে টাস্কবার ও স্ট্যার্টমেনু কে সাজিয়েছে মাইক্রোসফট। উইন্ডোজ ১১ এর স্টার্টমেন্যু ও টাস্কবার এর অবস্থান পরিবর্তন করে বর্তমানে মাঝখানে নিয়ে আসা হয়েছে, যা দেখতে অনেকটা অ্যাপল এর macOS এর মতো। তবে চিন্তার কোনো কারণ নেই, আপনি চাইলেই সেটিংস পরিবর্তন করে কম্পিউটার স্ক্রিণের বাঁ-পাশেও নিয়ে যেতে পারবেন।

টাস্কবার ও স্ট্যার্টমেনু

স্ন্যাপ লেআউটঃ

মাল্টিটাস্কিং আমাদের জন্যে অত্যন্ত প্রয়োজনীয়। বিশেষত, আমরা যারা ভিডিও এডিটর, গ্রাফিক্স ডিজাইনার কিংবা বিভিন্ন ভারী প্রোগ্রাম ব্যবহার করি এবং একই সাথে দুই বা ততোধিক প্রোগ্রাম রান করে থাকি। সাধারণত এই কাজটি করতে পূর্বে একের অধিক কম্পিউটার কিংবা বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করতে হতো। তবে উইন্ডোজের এই নতুন সংস্করণে একইসাথে এখন আপনি ম্যাক্সিমাইজ অপশনটির সাহায্যে চারটি স্ক্রিন সচল করে ব্যবহার করতে পারবেন।

মাইক্রোসফট টীমসঃ

উইন্ডোজে ১১ নতুন ভিডিও চ্যাট প্লাটফর্ম করেছে, যাতে করে একজন গ্রাহক খুব সহজেই সরাসরি বিশ্বজুড়ে উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, ম্যাক বা আইওএস এর অপারেটিং টিমের সাথে যোগাযোগ করতে পারে। এই অপশনটি টাস্কবারে শো করবে, সেখানে ক্লিক করলে আপনি একটি চ্যাট টুল পাবেন। সেখানে খুব সহজেই টেক্সট ম্যাসেজ, ভয়েস কিংবা ভিডিও কলে সরাসরি অপারেটরদের সাথে যুক্ত হতে পারবেন।

উইজেটঃ

টাস্কবারে নতুন উইজেট অপশন আনা হয়েছে। যেখানে আপনি একটি সমৃদ্ধশালী ফিচার পাবেন। এই উইজেটের মাঝে একইসাথে আপনি বিশ্বের বিভিন্ন প্রান্তের খবর, আবহাওয়া, ক্যালেন্ডার, টু-ডু-লিস্ট সহ আরো অনেকগুলো সুবিধা উপভোগ করতে পারবেন। এমনকি আপনি চাইলে আপনার পছন্দমত নিজের চাহিদা অনুযায়ী সাজাতে পারবেন। তবে এই ফিচারটি উইন্ডোজ ১০ এর শেষের দিকের কোনো এক সংস্করণে চলে এসেছিলো।

উইন্ডোজ ১১ এর ফিচার : উইজেট

ডেস্কটপঃ

উইন্ডোজ ১১ তে আপনি আপনার পছন্দমত একের অধিক ডেস্কটপ তৈরি করতে পারবেন। পছন্দসই ওয়ালপেপার দিয়ে পৃথক পৃথক ব্যক্তি ব্যবহার্য, কর্মক্ষেত্রে, পড়াশোনা, শপিং সহ যেকোনো কাজের জন্যে ব্যক্তিগত পর্যায়ে নিজের মত সাজিয়ে নিতে পারবেন। এবং খুব সহজেই একটা থেকে অপরটায় স্থানপরিবর্তন করতে পারবেন।

অ্যান্ড্রয়েড এপসের সাথে সমন্বয়ঃ

মাইক্রোসফটের একটা যুগান্তকারী পদক্ষেপ নিঃসন্দেহে, এবং ব্যবহারকারীদের জন্যে আরো সহজবোধ্য পরিবেশের সূচনা হল। অ্যামাজনর অ্যাপ স্টোর থেকে সরাসরি এখন যে কোনো অ্যাপস মাইক্রোসফট স্টোরে নামানো যাবে এবং তা ব্যবহার করতে পারবেন। এর ফলে মোবাইলের বিভিন্ন কাজ আপনি কম্পিউটারে বসেই সেরে নিতে পারবেন।

অ্যান্ড্রয়েড এপসের সাথে সমন্বয়

এক্স-বক্স টেকঃ

গেমারদের কথা বিবেচনায় রেখেছে উইন্ডোজের এই নতুন ভার্সন। ব্যবহারকারীরা চাইলে এখন নির্দিষ্ট ফি’র বিনিময়ে শতাধিক গেমস খেলতে পারবেন। গেইম কনসোলের জন্যে কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে। যেমনঃ এইচ ডি আর অডিও, ডিরেক্ট স্টোরেজ, ইত্যাদি সেবা। যার মাধ্যমে পূর্বের চেয়ে অনেক দ্রুত এবং উন্নত গ্রাফিক্সের সুবিধা পাবেন গ্রাহকরা।

আপনার যদি উইন্ডোজ ১০ চালিত ল্যাপটপ বা কম্পিউটার থেকে থাকে, তাহলে আপনি বিনামূল্যেই এই সংস্করণটি ব্যবহার করতে পারবেন। এছাড়া উইন্ডোজ ৭ ব্যবহারকারীরাও এই সুযোগ গ্রহণ করতে পারবেন। তবে এখনো নতুন ডিভাইসে অটো মেডেড উইন্ডোজ চালু হয়নি। তার জন্যে অপেক্ষা করতে হতে পারে এই বছরের শেষ নাগাদ।

পরিশেষে বলতে চাই, উইন্ডোজ ১১ কে মাইক্রোসফটের এক নতুন অধ্যায় বলা যেতে পারে। যুগের সাথে তাল মিলিয়ে টেক প্রতিষ্ঠান গুলো প্রতিনিয়ত সর্বাত্মক যে পরিশ্রম করে যাচ্ছে তার গ্রাহকের কল্যানে, উইন্ডোজ ১১ এর এই সংস্করণটি যেনো তার মূর্ত প্রতীক।

আশা করি, উইন্ডোজ ১১ এর ফিচার নিয়ে আপনাদেরকে একটা সামগ্রিক ধারণা দিতে পেরেছি। এরপরেও আপনাদের কোনো প্রকার জিজ্ঞাসা থাকলে, অবশ্যই কমেন্ট বক্সে লিখবেন। আমরা দ্রুত সহায়তা করার চেষ্টা করব। ভালো লাগলে লেখাটি শেয়ার করতে ভুলবেন না!


মোঃ মারুফ আহমেদ

বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞানে বিষয়ে স্নাতক করছি। ভালো মানুষ হবার প্রচন্ড ইচ্ছে বুকে নিয়েই অনাগত পৃথিবীতে নিজের যাত্রা অব্যাহত রেখেছি।

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved