ইন্টারনেটে ফাইল শেয়ারিং তথা ডাউনলোডের জন্য টরেন্ট একটি নির্ভরযোগ্য, দ্রুতগতি সম্পন্ন কার্যকর একটি উপায়। টরেন্টের মাধ্যমে শেয়ার করা ফাইলগুলোর পুরোপুরি নিয়ন্ত্রণ থাকে এর ব্যবহারকারীদের হাতে। অর্থাৎ ডাউনলোডার এবং আপলোডারদের হাতে। একটি ফাইল কী পরিমাণ ডাউনলোডার এবং আপলোডার নিয়ন্ত্রণ করছে তা জানা যায় খুব সহজেই। তাই এই সংখ্যাগুলো দেখে ফাইলটি কতোটা নিরাপদ তা সম্পর্কে ধারণা নেওয়া যায়। অনেক টরেন্টের ব্যবহারকারীদের মনে প্রায়ই প্রশ্ন আসে, টরেন্ট কি নিরাপদ? এ প্রশ্ন আসা খুবই স্বাভাবিক।

টরেন্ট এর মাধ্যমে একটি ফাইল যেহেতু সরাসরি ব্যবহারকারীদের কম্পিউটার থেকে ডানলোড এবং আপলোড হয়; তাই নিরাপত্তা নিয়ে নিশ্চিন্ত হওয়া সহজ বিষয় নয়। সাধারণ ফাইল ডাউনলোড হয় কোন ওয়েব সার্ভার থেকে। তাতেও অনেক সময় দেখা মেলে নানা রকম ঝুঁকির। সেখানে সরাসরি কোন পারসোনাল কম্পিউটার থেকে ডাউনলোড হওয়া কোন ফাইল দুশ্চিন্তার কারণ হলে অবাক হওয়ার কিছু নেই। এছাড়া নিজের আইপি অ্যাড্রেস প্রকাশ হয়ে যাওয়ার বিষয়টা তো থাকেই। টরেন্ট ব্যবহারকারীরা সাধারণত এজন্য ভিপিএন ব্যবহার করে থাকেন।

এর আগে আমরা টরেন্ট কি, টরেন্ট কীভাবে কাজ করে, টরেন্ট বৈধ না অবৈধ এ সম্পর্কে জেনেছিলাম। আজকে আমরা জানার চেষ্টা করবো টরেন্ট নিরাপদ কিনা এবং এর সুবিধা অসুবিধাগুলো সম্পর্কে। আশা করি, আর্টিকেলটি পুরো পড়ার পর টরেন্ট নিয়ে অনেক কিছু জানতে পারবেন। সেই সাথে নিরাপদে টরেন্ট ব্যবহার করার উপায়গুলোও শিখে নিতে পারবেন।

টরেন্ট কি নিরাপদ?

টরেন্ট নিরাপদ কিনা এই প্রশ্নের উত্তর একটু জটিল। আগেই বলেছি, টরেন্ট সরাসরি কোন আপলোডারের কম্পিউটার থেকে ডাউনলোড হয়। যেহেতু ফাইল মনিটর বা স্ক্যানের জন্য মধ্যবর্তী কোন সিস্টেম নেই; তাই, সেটাতে ম্যালওয়্যার বা ভাইরাস থাকার আশংকা একেবারে উড়িয়ে দেওয়া যায় না। সেরকম কোন ফাইল ডাউনলোড করলে তা আপনার কম্পিউটার বা হার্ডডিস্কের থাকা তথ্যের জন্য খুবই ক্ষতিকর হয়ে উঠতে পারে। তবে, এ ঝুঁকি থেকে বাঁচার উপায়ও রয়েছে। টরেন্ট এর মাধ্যমে কোন ফাইল ডাউনলোড করার পর সেটি একটি ভালো এন্টিভাইরাস সফটওয়্যার দিয়ে স্ক্যান করে নিন। এবং সমস্যা না থাকলে ব্যবহার করুন।
টরেন্টের মাধ্যমে ফাইল ডাউনলোড করার সময় এর Seed বা Seeder সংখ্যা বেশি দেখলে সেটিতে ম্যালওয়্যার নেই বলে ধরে নিতে পারেন। কারণ, বেশি সংখ্যক কম্পিউটারে একইসাথে একটি ভাইরাসযুক্ত ফাইল থাকার সম্ভাবনা থাকে না। এছাড়া বিভিন্ন টরেন্ট ওয়েবসাইটে ফাইলের থ্রেডে কমেন্ট করার জায়গা থাকে। সেখান থেকেও নিশ্চিত হয়ে নিতে পারেন ম্যালওয়্যারের ব্যাপারে।

টরেন্ট এর মাধ্যমে কোন ফাইল আপলোড বা ডাউনলোডের সময় আপনার আইপি অ্যাড্রেস ঐ ফাইলের সকল ডাউনলোডার এবং আপলোডারের সামনে চলে আসে। কোন হ্যাকার চাইলে আপনার আইপি অ্যাড্রেস ট্র্যাক করলে আপনার তথ্য হাতিয়ে নিতে পারে কিংবা ক্ষতি করতে পারে। এ থেকে মুক্তি পেতে টরেন্ট ব্যবহারের সময় অবশ্যই কোন ভিপিএন ব্যবহার করুন। এতে করে আপনার আইপি অ্যাড্রেস কারো হাতে পড়ার সম্ভাবনা থাকবে না। টরেন্টের ব্যবহারে আপনি থাকবেন অনেকটাই নিরাপদ।

টরেন্ট ব্যবহারে নিরাপদ থাকার উপায়

টরেন্ট এর মাধ্যমে বেশিরভাগ সময়ই, মুভি বা পাইরেটেড সফটওয়্যারের মতো কপিরাইট কন্টেট ডাউনলোড করা হয়। টরেন্ট নিরাপদ কিনা এই প্রশ্ন মনে আসার এটি একটি অন্যতম কারণ। টরেন্ট বৈধ না অবৈধ? সে প্রশ্নের উত্তরে বলেছিলাম, টরেন্ট বৈধ। কিন্তু এটি ব্যবহার করে কী ধরণের কন্টেন্ট শেয়ার করা হচ্ছে সেটা বৈধ কিনা তা দেখতে হবে সবার আগে। তাই আপনি যদি যথাযথ কর্তৃপক্ষের অনুমতিবিহীন কোন কপিরাইট কন্টেন্ট (যেমন, মুভি, পাইরেটেড সফটওয়্যার, প্রিমিয়াম থিম ইত্যাদি) টরেন্ট ব্যবহার করে ডাউনলোড বা আপলোড করে তাহলে সেটি আপনার জন্য বিপদের কারণ হতে পারে। কারণ, কপিরাইট কন্টেন্ট অনুমতিছাড়া ব্যবহার করা আইনত দন্ডনীয়। তাই, এধরণের সমস্যা থেকে মুক্ত থাকতে টরেন্ট এর মাধ্যমে কপিরাইট কন্টেন্ট শেয়ার থেকে থেকে বিরত থাকুন। মনে রাখবেন, টরেন্ট মানেই পাইরেটেড সফটওয়্যার বা মুভি ডাউনলোড করা নয়।

সর্বোপরি, টরেন্ট ব্যবহারে নিরাপদ থাকতে কি কি বিষয় মেনে চলে প্রয়োজন, চলুন আরেকবার দেখে নিইঃ
১. টরেন্টের মাধ্যমে কোন ফাইল ডাউনলোড করলে, সেটিকে ভালো একটি এন্টিভাইরাস সফটওয়্যার দিয়ে স্ক্যান করে নিয়ে ব্যবহার করুন।
২. টরেন্ট ব্যবহারের সময় ভিপিএন ব্যবহার করুন।
৩. টরেন্টের মাধ্যমে কপিরাইট কন্টেন্ট শেয়ার করা থেকে বিরত থাকুন।

টরেন্টের সুবিধাঃ

টরেন্ট ব্যবহারের সবচেয়ে বড় সুবিধাটি হচ্ছে, এর সাহায্য ফাইল শেয়ার করতে কোন ব্যয়বহুল এবং সার্ভারের প্রয়োজন হয় না। তাই, বাড়তি কোন অর্থও খরচ করতে হয় না। আপনি আপনার কম্পিউটার থেকেই যে কোন ফাইল বা ফোল্ডার সরাসরি আপলোড করতে পারেন ডাউনলোডারের কাছে।

এর পরের সুবিধাটি হচ্ছে এর গতি। সাধারণ সার্ভার থেকে কোন ফাইল ডাউনলোড করার সময় ডাউনলোডারের সংখ্যা যতো বেশি হয়; গতি তত কমে যায়। এছাড়া কখনো সার্ভার অফলাইনে থাকলে সেই ফাইল ডাউনলোড কর আসম্ভব হয়ে ওঠে না। কিন্তু টরেন্টের এরকম কোন সমস্যা নেই। বরং এতে যতো বেশি মানুষ একটি ফাইল ডাউনলোড করবে তত বেশী গতি হবে ফাইল ডাউনলোডের। কারণ, এখানে প্রত্যেক ডাউনলোডারই মূলত একজন আপলোডার। এজন্য, একটি ফাইল অনেকমানুষ ডাউনলোড করলে সেটি কখনৈ অফলাইন হয়ে যায় না। সবসময়ই কোন না কোন ইউজার অনলাইনে থাকে; এবং সেখান থেকে ফাইলটি ডাউনলোড হতে পারে।

টরেন্টের অসুবিধাঃ

টরেন্টের অসুবিধাগুলো মূলত টরেন্ট নিরাপদ কিনা সেটা নিয়ে আলোচনার করার সময় বলেছি। আর এগুলো যেহেতু সমাধানের উপায়ও রয়েছে, এ নিয়ে বেশি দুচিন্তা করার কারণ নেই।

এগুলোর বাইরে আর যে অসুবিধার কথা বলা যায় তা হলো এর গতি। ভাবছে গতি কীভাবে একই সাথে সুবিধা এবং অসুবিধা হতে পারে? আসলে টরেন্টের গতি এর seeder বা আপলোডারের উপরেই সাধারণত নির্ভর করে। আর ডাউনলোডররাই এর আপলোডার। তাই একটি ফাইল যদি খুব বেশি ডাউনলোড না হয়; তাহলে এর আপলোডার বেশি হওয়া সম্ভব নয়। আপলোডার বেশি না হলে স্বাভাবিক নিয়মেই গতি বেশি হবে না। এমনকি হাতেগোণা আপলোডাররা অফলাইনে চলে গেলে ফাইলটি আর ডাউনলোড হওয়াও বন্ধ হয়ে যায়।

তাই, আপনার শেয়ার করা ফাইল যদি অনেক মানুষের জন্য হয়ে থাকে; তাহলে টরেন্ট আপনার জন্য সেরা ফাইল শেয়ারিং সিস্টেম। কিন্তু খুব অল্প বা হাতেগোণা কিছু মানুষের সাথে শেয়ার করতে চাইলে; টরেন্ট আপনার জন্য সেরা অপশন নয়। এক্ষেত্রে ক্লাউড স্টোরেজ বা সার্ভারের মতো সেবা ব্যবহার করতে পারেন।
যাইহোক, টরেন্ট কি নিরাপদ এবং টরেন্টের সুবিধা অসুবিধা নিয়ে এই ছিলো আজকের আলোচনা। লেখাটি কেমন লাগলো? টরেন্ট নিয়ে কোন প্রশ্ন, লেখায় অসংগতি এবং আপনার ভালোলাগা মন্দলাগা নিয়ে মন্তব্য জানাতে একটু দ্বিধা করবেন না; আপনার কমেন্ট আমাদের জন্য খুবই মূল্যবান। সামনের দিনগুলোতে প্রযুক্তি সহ আরও না না বিষয়ে তথ্যবহুল লেখা পড়তে কেন্দ্রবাংলার সাথেই থাকুন।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved