কোনো কিছু জানার দরকার, মুহূর্তেই হয়ে যায় একটা গুগল সার্চ। বছরজুড়ে গুগলে নানাকিছু সার্চ করে মানুষ। কোন টপিকগুলো সারা বছর সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে, তার তালিকা প্রকাশ করে গুগল। প্রতিবছর মোটামুটি ডিসেম্বরের শেষ সপ্তাহ টপ সার্চের তালিকা গুগলের ব্লগে দেওয়া হয়।
শুধু যে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সার্চ করা টপিকের তালিকা গুগল প্রকাশ করে, এমনটা নয়। অঞ্চল ভিত্তিক বা ক্যাটাগরি ভেদে আলাদা আলাদা টপ সার্চ দেখারও সুযোগ করে দেয় গুগল। যেমন ধরুন, আপনি যদি জানতে চান, বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি সার্চ হয়েছে কোন কোন বিষয়। তা জানতে পারবেন গুগলের টপ সার্চ লিস্ট থেকে। আবার যদি জানতে চান, কী লিখে মানুষ সবচেয়ে বেশি খবর খুঁজেছে, তাও জানতে পারবেন।
যাইহোক, আজকে আমরা দেখবো বিশ্বজুড়ে গুগলে সার্চে মানুষের সবচেয়ে আগ্রহ কোন কোন বিষয়ে ছিলো।

গুগল সার্চ

শীর্ষ ১০ গুগল সার্চ

এ বছর গুগলে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে ‘Wordle’ লিখে। শব্দজটের মতো এই গেমটি লঞ্চের কিছুদিনের মধ্যই ইন্টারনেটে ভাইরাল হয়ে যায়। এটা অনেকটা শব্দজটের মতো গেম। তবে, সাধারণ শব্দজটের চেয়ে অনেক বেশি চ্যালিঞ্জিং এবং মজার।

ব্রিটিশ রাণী এলিজাবেথ সেকেন্ডের এর মৃত্যু বিশ্বজুড়েই আলোচিত হয়েছিলো এবছর। গুগল সার্চেও তাই ‘Queen Elizabeth’ উঠে এসেছে টপ লিস্টে। চলতি বছর সেপ্টেম্বরের ৮ তারিখে ৯৬ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে মারা যান রাণী এলিজাবেথ। ব্রিটিনেশ রাজপরিবারের পক্ষথেকে তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়।

সেলিব্রেটিদের নিয়ে নানা খবর বরাবরই মিডিয়ার কেন্দ্র বিন্দুতে থাকে। এবছরও ব্যাতিক্রম না। বিশেষ করে দুইটি ঘটনার কথা বলা যায়। ৯৪তম অস্কারের আসরে মার্কিন অভিনেতা উইল স্মিথ মঞ্চে উঠে সোজা চড় মেরে বসেন কৌতুক অভিনেতা ক্রিস রককে। নিজের স্ত্রীকে নিয়ে রসিকতা করায় নিজের নিয়ন্ত্রণ হারিয়ে উইল স্মিথ এই কাণ্ড ঘটান। তর্ক বিতর্ক কম হয়নি ঘটনাটা নিয়ে। মানুষ ইন্টারনেটে ঘটনাটির ব্যাপারে জানতে সার্চ করে প্রচুর। তাই, গুগলের টপ সার্চ লিস্টে আছেই সেটাও। এছাড়া মার্কিন আরেক অভিনেতা অভিনেত্রি দম্পতি জনি ডেপ ও অ্যাম্বার হার্ডও ছিলো আলোচনায়। তারাও আছেন গুগল সার্চের বেশ উপরের তালিকাতে।

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ শুরু হয় এবছর ২৪ ফেব্রুয়ারি। চলমান এই যুদ্ধে ক্ষতিগ্রস্থ হচ্ছে পুরো বিশ্বে। মানুষ গুগলে এই যুদ্ধ সংক্রান্ত খবরও খুঁজেছে প্রচুর।

গ্রেটেস্ট শো অন আর্থ নামে খ্যাত বিশ্বকাপ ফুটবলের আসর বসেছিলো এবার কাতারে। মানুষ খেলার খবর জানতে শরণাপন্ন হয়েছে গুগলের। তাই টপ টেন সার্চ লিস্টে এসেছে বিশ্বকাপ ফুটবল। এছাড়া আরও আছে, তিনটি ক্রিকেট ম্যাচ, জেফরি ডেহমার নামের কৌতুক অভিনেতা, ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ।

বিশ্বজুড়ে বিষয়ভিত্তিকভাবে এবছর কী কী মানুষ বেশি খুঁজেছে তা বিস্তারিত দেখতে পাবেন এই লিংক থেকে। এছাড়াও অঞ্চল বা দেশভিত্তিক মানুষের আগ্রহ কী ছিলো অর্থাৎ তাঁরা কী সার্চ করেছেন এবছর তা দেখা যাবে গুগল ট্রেন্ডের এই ওয়েবপেজ থেকে। এছাড়া এই ওয়েবসাইট থেকে বিগত বছরগুলো কী কী জিনিস বেশি সার্চ হয়েছে তাও জানা যাবে।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved