ডিফল্ট ভাবে গুগল ক্রোম-এর ইনকগনিটো মোডে কোন এক্সটেনশন কাজ করে না। কারণ, ইনকগনিটো মোডে ব্যবহারকারীর প্রাইভেসিকে বেশ গুরুত্ব দেওয়া হয় সাধারণ মোডের চেয়ে।

ইনকগনিটো মোডে এক্সটেনশন ব্যবহার করলে যেটা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা থাকে। তাই, ডিফল্টভাবে ক্রোম সহ প্রায় ব্রাউজারই ইনকগনিটো মোডে এক্সটেনশন অ্যাভেইলেবল করে রাখে না।

তবে, আপনার যদি কখনো গুগল ক্রোমের ইনকগনিটো মোডে এক্সটেনশন ব্যবহার করার প্রয়োজন পড়ে; তাহলে খুব সহজেই সেটা করতে পারবেন। এজন্য আপনাকে নতুন করে এক্সটেনশন ইনস্টল করতে হবে না। সাধারণ মোডে ইনস্টল করে রাখা এক্সটেনশনকেই আপনি ইনকগনিটো মোডে ব্যবহার করতে পারবেন। কীভাবে? চলুন দেখে নিই।

গুগল ক্রোমের ইনকগনিটো মোডে এক্সটেনশন ব্যবহার করার উপায়

কীভাবে গুগল ক্রোমের ইনকগনিটো মোডে এক্সটেনশন ব্যবহার করবেন
  • প্রথমেই গুগল ক্রোম ওপেন করে অ্যাড্রেসবারের বামে থাকা পাজলের মতো দেখতে “এক্সটেনশন” আইকনটিতে ক্লিক করুন।
  • এবার Manage extentions লেখাটিতে ক্লিক করুন।
  • অ্যাড্রেসবারের পাশে পাজল আইকন খুঁজে না পেলে, একদম বামে থাকা থ্রী ডট বাটন (মেনু বাটন)-এ ক্লিক করে More tools>Extentions এ যান।
  • এবার এক্সেটনশন ট্যাব ওপেন হলে, এখান থেকে যে এক্সটেনশনটি আপনি ইনকগনিটো মোডে ব্যবহার করতে চান, সেটার নিচে থাকা Details বাটনে ক্লিক করুন।
  • নতুন যে পেজ এসেছে সেটাতে একটু নিচের দিকে গেলেই কিছু অপশন দেখতে পাবেন। যেগুলো অন অফ করা যায়।
  • এখান থেকে Allow in incognito লেখার একদম বামে থেকে থাকা বাটনটিতে ক্লিক করে অন করে দিন।

ব্যাস, এবার আপনি এক্সটেনশনটি ইকগনিটো মোডেও ব্যবহার করতে পারেন।

গুগল ক্রোমের ইনকগনিটো মোডে এক্সটেনশন ব্যবহারের উপায়

লক্ষ্য করবেন, Allow in incognito লেখারটির নিচে ব্রাউজার থেকেই আপনাকে একটা ওয়্যার্নিং দিচ্ছে। যেখানে বলা হচ্ছে, “গুগল ক্রোম কোন এক্সটেশনকে ব্রাউজিং হিস্টোরি রেকর্ড করা থেকে বিরত রাখতে পারে না। ইকগনিটো মোডে এক্সটেনশন ডিসেবল করতে এই বাটনটিতে ক্লিক করে অফ করে দিন।”

তাই, ইনকগনিটো মোডে এক্সেটেনশন অ্যালাও করার আগে বিষয়টি একবার ভেবে নিবেন। যদি মনে হয় কোন এক্সটেনশন ইনকগনিটো মোড থেকে তথ্য নিলে আপনার কোন সমস্যা হবে না, তাহলে অ্যালাও করতে পারেন। এছাড়া না করাই ভালো।

Allow in incognito অপশনটা অন করার সাথে সাথেই ইনকগনিটো মোডে এক্সেটেনশনটি দেখা যাবে। এবং একই সাথে এটা সাধারণ মোডেও থাকবে। কাজ শেষে যদি ইনকগনিটো মোড থেকে এক্সেটেনশনটি সরাতে চান, তাহলে Allow in incognito লেখার পাশের বাটনটা অফ করে দিলেই হবে।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved