উইন্ডোজ এর সাথে ডিফল্টভাবে যে কয়েকটি অ্যাপ্লিকেশন দিয়ে দেওয়া হয় তার মধ্য অন্যতম হচ্ছে, ফটো ভিউয়ার। উইন্ডোজ এক্সপি বা সেভেনের বেলায় ফটো বা ইমেজ দেখার এই অ্যাপ্লিকেশনটি যথেষ্ট স্মুথ এবং এবং ফাস্ট ছিলো। কিন্তু উইন্ডোজ ১০ এর ফটো ভিউয়ার অ্যাপ্লিকেশনটি আমার কাছে মোটেও ভালো লাগে নি। তুলনামূলক স্লো এবং বেশ কম ফিচার সমৃদ্ধ মনে হয়েছে।

তাই, শুরু থেকেই অল্টারনেট ভালো কোন ফটো ভিউয়ার খুঁজছিলাম। ইন্টারনেটের কল্যাণে একগাদা ফটো ভিউয়ার অ্যাপ্লিকেশনের খোঁজও পেয়ে গেলাম। কিন্তু সেগুলোর মধ্য থেকেই সেরা মনে হয়েছে এমন ৫টি ফটো ভিউয়ার নিয়ে কথা বলবো আজকে। সবশেষে থাকবে ব্যক্তিগতভাবে আমার পছন্দের এবং এখন যেটা ব্যবহার করছি সেটা নিয়ে বকবকানি।

সেরা ৫টি ফটো ভিউয়ার

এখানে সেরা ৫টি ফতো ভিউয়ার নির্বাচনের ক্ষেত্রে গুরত্ব দেওয়া হয়েছে, কতোটা দ্রুত কাজ করে, কতো কম রিসোর্স ব্যবহার করে, কতোটা স্মুথ এবং কতোটা বেসিক ফাংশনালিটি যুক্ত এসব বিষয়ের উপর। ম্যাকওএস এর ফটো ভিউয়ারের বেশ মিল খুঁজে পাবেন এসব ফটো ভিয়ারের। কথা লম্বা না করে চলুন ফটো ভিউয়ারগুলো দেখতে থাকি।

৫. হানিভিউ (Honeyview)

হানিভিউ

অফিশিয়াল ওয়েবসাইটে একে দ্রুতগতিসম্পন্ন, শক্তিশালী এবং ফ্রী ইমেজ ভিউয়ার হিসেবে বর্ণনা করেছেন নির্মাতারা। এবং সত্যিকার অর্থেই এটি তাই। মাত্র সাড়ে ৭ মেগাবাইটের এই সফটওয়ারটি লো-এন্ড কম্পিউটারের জন্য আমার কাছে আদর্শ বলে মনে হয়।

ইউজার ইন্টারফেস অনেকটা আগের উইন্ডোজ ফটো ভিউয়ারের মতো। তবে, কিছুটা ভিন্নতা আছে, যেটা আমার কাছে ভালো লেগেছে।

সফটওয়্যারটি JPEG ফরম্যাটের ছবির জিপিএস লোকেশন সহ EXIF ডাটা দেখা সুবিধা আছে। এতে আপনি একসাথে অনেকগুলো ছবি যেমন রিসাইজ করতে পারবেন, তেমনি ফাইল ফরম্যাট কনভার্টও করতে পারবেন।

পাশাপাশি ZIP, RAR, TAR, CBZ এর মতো আর্কাইভ ফাইলগুলো থেকেও ইমেজ দেখতে পারবেন। এজন্য আপনাকে ফাইলগুলো এক্সট্রার্ক্ট করতে হবেনা। BMP, JPG, GIF, PNG, PSD, DDS, JXR, WebP সহ জনপ্রিয় বেশকিছু ফরম্যাট সাপোর্ট করে হানিভিউ।

৪. ইরফানভিউ (IRFANVIEW)

ইরফানভিউ

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য তৈরী করা একটি অন্যতম পুরাতন ফটো ভিউয়ার এটি। ইউজার ইন্টারফেস সে সাক্ষ্য বহন করে চলেছে এখনও।

তবে, দেখতে যেমনই হোক, ফটো ভিউয়ার হিসেবে একে অবহেলা করার কোন রকম সুযোগ নেই। চমৎকার ফাস্ট এবং স্মুথ এই ফটো ভিউয়ারে থাকছে বেসিক ফটো এডিটিং টুলস।

কার্যকর এবং প্রচুর ফিচারের জন্য বহু ব্যবহারকারী দীর্ঘদিন ধরে এটা ব্যবহার করে আসছেন। ইরফানভিউ ফটো ভিউয়ার সরাসরি আপনার স্ক্যানার থেকে ফটো দেখাতে পারে।

এর সাহায্য কোন ছবিকে কাটতে এবং প্যানারোমা ফটো তৈরী করতে পারবেন। পাশাপাশি ওসিআর সুবিধাও রয়েছে এতে। বেসিক ইমেজ এডিটিং এর যাবতীয় ফিচারগুলো তো থাকছেই।

সবধরণের ইমেজ ফরম্যাট সাপোর্ট করে ফটো ভিউয়ারটি। ছবিতে আঁকাআঁকি কিংবা হাইলাইট করার জন্য এতে রয়েছে ব্রাশ, লাইন বা শেপের মতো বেশকিছু দরকারি টুলস।

৩. ফাস্টস্টোন ইমেজ ভিউয়ার (FastStone Image Viewer)

ফাস্টস্টোন ইমেজ ভিউয়ার

উইন্ডোজের সেরা ৫টি ফটো ভিউয়ার নিয়ে কথা বলতে গেলে ফাস্টস্টোন ইমেজ ভিউয়ারের কথা বলতেই হবে। জনপ্রিয় এই ফটো ভিউয়ার অ্যাপ্লিকেশনটিও ইরফানভিউ এর মতো যথেষ্ট পুরানো।

একগাদা দরকারী ফিচার সমৃদ্ধ এই ফটো ভিউয়ার অ্যাপ্লিকেশনটি হয়ত প্রথম দর্শনে আপনার পছন্দ হবে না। তবে আপনি যদি এর ব্যবহারে মজা পেয়ে যান তাহলে অন্য কোন ফটো ভিউয়ারে মুভ করা আপনার জন্য কঠিন হবে।

আরও পড়তে পারেনঃ লিনাক্সের জন্য ৪টি অ্যাডোবি ইলেস্ট্রেটরের বিকল্প সফটওয়্যার

হালকাপাতলা কালার অ্যাডজাস্টমেন্ট করা সহ বেসিক ইমেজ এডিটিং এর সব কাজই করতে পারবেন এতে। অনেকটা উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারের মতো নেভিগেশন সিস্টেম ফাস্টস্টোন ইমেজ ভিউয়ারের। ফলে খুব সহজেই আপনি আপনার ফটো ফাইল এবং ম্যানেজ করতে পারেন।

JPEG, GIF, PNG, GIF, RAW এবং PSD সহ জনপ্রিয় সব ফরম্যাট সাপোর্ট করে ফাস্টস্টোন ইমেজ ভিউয়ার।

২. ইমেজগ্লাস (IMAGEGLASS)

ইমেজগ্লাস

ইমেজগ্লাস হচ্ছে হালকা-পাতলা দুর্দান্ত ফাস্ট একটি ওপেনসোর্স ফটোভিউয়ার। ইউজার ইন্টারফেসও যথেষ্ট চমৎকার। কোন রকম জটিলতার বালাই নেই।

সেই সাথে বেসিক ফটো এডিটিং এর দারুণ কিছু টুলসও রয়েছে এতে। কোন রকম ঝামেলা ছাড়াই এর সাহায্য ফটো ক্রপিং (কাটা), রোটিং (ঘুরানো), ফ্লিপ করা (ছবি প্রতিবিম্ব তৈরী), সহ স্লাইড শো করা যাবে ইমেজগ্লাসে।

সাধারণ ব্যবহারকারী থেকে প্রোফেশনাল ব্যবহারকারী সবার জন্য একটা ভালো পছন্দ হতে পারে এই ফটো ভিউয়ারটি। GIF, JPG, PNG, WEBP, SVG, AVIF, JP2 প্রায় ৭০ টিরও উপরে ফাইল ফরম্যাট সাপোর্ট করে এটি।

১. মোভাভি ফটো ম্যানেজার (Movavi Photo Manager)

মোভাভি ফটো ম্যানেজার

এই তালিকায় ১ নাম্বারে অবস্থানে Movavi Photo Manager রাখার কারণ হচ্ছে, এটা পারফরমেন্সে যেমন সেরা, তেমনি দৃষ্টিনন্দন। উপরের অ্যাপ্লিকেশনগুলো লাইট-ওয়েট, ফাস্ট এবং পাওয়ারফুল হলেও ইউজার ইন্টারফেস যথেষ্ট সাদামাটা। সে তুলনায় ৬০ মেগাবাইট সাইযের Movavi Photo Manager এ একটা প্রিমিয়াম ভাব রয়েছে।

আপনি ছবি দেখার পাশাপাশি লোকেশন বা ডেট অনুসারে সর্টিং করতে পারবেন। ট্যাগ যুক্ত করা, একই সাথে অনেকগুলো ছবি এডিট করা, ডুপ্লিকেট ফটো খুঁজে বের করা সহ দারুণ সব ফিচারে ভরপুর এই অ্যাপ্লিকেশনটি।

তবে, সমস্যা হচ্ছে এর সবগুলো ফিচার উপভোগ করতে হলে আপনাকে টাকা খরচ করতে হবে। ফ্রী ভার্সন ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন, তবে সেখানে ফিচার সংখ্যা সীমিত।

পিকাসা (PICASA)

এবার আসি আমার পছন্দের ফটো ভিউয়ারটির কথা। গুগলের ডেভেলপ করা এই অ্যাপ্লিকেশনটি আমার দেখা উইন্ডোজের জন্য এখন পর্যন্ত সবচেয়ে সেরা ফটো ভিউয়ার অ্যাপ্লিকেশন।

পিকাসা নিয়ে আসলে বলা কিছু নেই। যারা ব্যবহার করেছেন তারা শুধু বুঝতে পারবেন। ফটো ভিউয়ার চমৎকার হতে পারে, তা বোঝার জন্য পিকাসাই যথেষ্ঠ। আপনি যদি এখনও পিকাসা ব্যবহার করে না থাকেন, তাহলে আপনার জন্য সমবেদনা।

ফটো এডিটিং সহ উপরে যেসব ফিচারের কথা বললাম তার প্রায় সবগুলোই পাবেন এখানে। পাশাপাশি চেহারা শনাক্তের ফিচার আছে পিকাসায়। যার ফলে আপনার কম্পিউটারে ছড়িয়ে ছিটিয়ে থাকা একই ব্যাক্তির সব ছবি দেখতে পাবেন একই জায়গায়।

তবে, দুঃখের বিষয় হচ্ছে, ২০১৪ সালে গুগল পিকাসা প্রোগ্রামটাকে পুরোপুরো বন্ধ করে দেয়। চালু করে ক্লাউড ভিত্তিক অ্যাপ্লিকেশন গুগল ফটোস। বর্তমানে থার্ড-পার্টি ওয়েবসাইট থেকে পিকাসার ২০১৪ সালের সর্বশেষ ভার্সন সহ আগের ভার্সনগুলো ডাউনলোড করা যায়।

পিকাসা

আপনি যদি পিকাসা ব্যবহার করে দেখতে চান, তাহলে নিচের ডাউনলোড লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন। লিংকটি জনপ্রিয় থার্ডপার্টি অ্যাপ্লিকেশন ডাউনলোড ওয়েবসাইট আপটুডাউনের।

এখানকার সফটওয়্যারগুলো সাধারণত, ভাইরাস বা ম্যালওয়্যারে মুক্ত হয়ে থাকে। তারপরও অফিশিয়াল ওয়েবসাইট থেকে সফটওয়্যার ডাউনলোড করাই উত্তম সবসময়ের জন্য। যেহেতু বর্তমানে পিকাসার কোন অফিশিয়াল ডাউনলোড লিংক নেই তাই থার্ড-পার্টি ওয়েবসাইটের লিংক দিচ্ছি।

অনলাইনে নিরাপত্তা আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমাদের জানামতে লিংকটি নিরাপদ। তবে, আপনার মনে কোন দ্বিধা হলে ক্লিক করবেন না। গুগলে সার্চ করলে পিকাসা সফটওয়্যারটি পাওয়ার হয়তবা অন্য কোন উপায় পেয়ে যাবেন।

এই সেরা ৫টি ফটো ভিউয়ার অ্যাপ্লিকেশনের মধ্য আপনি কি কোনটি ব্যবহার করছেন? কোন অ্যাপ্লিকেশনটি আপনার কাছে সবচেয়ে ভালো লেগেছে? আপনার ভালোলাগা, মন্দলাগা, যে কোন মন্তব্য এবং প্রশ্ন জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved