প্রায় দেড় দশক সময়ের মধ্য স্মার্টফোন সৌখিন একটি ইলেক্ট্রনিক গ্যাজেট থেকে নিত্যদিনের প্রয়োজনে পরিণত হয়েছে। টিভি, ক্যামেরা, কম্পিউটার এরকম সব জিনিসের বিকল্প হিসেবে স্মার্টফোন কাজ করছে এখনই! তাই, স্মার্টফোনের স্মার্টনেসকে অগ্রাহ্য করার কোন উপায় নেই।

তবে স্মার্টফোন আমাদের প্রতিমুহূর্তের সঙ্গী হলেও এর এমনকিছু গল্প বা তথ্য আছে, যা আমরা অনেকেই জানি না; যে তথ্যগুলো অবাক করে আমাদের। স্মার্টফোনের এমনকিছু জানা কিংবা অজানা চমকপ্রদ তথ্য নিয়ে আজকে জানবো আমরা। তাহলে আর দেরি কিসের! চলুন কথা বাড়িয়ে স্মার্টফোনের অবাক করা তথ্যগুলো নিয়ে আজকের আলোচনা শুরু করি।

স্মার্টফোন নিয়ে অবাক করা ১০ টি বিষয়

স্মার্টফোন সম্পর্কিত ১১টি অবাক করা তথ্য

০১. আইফোন নয়, অ্যাপল প্রথমে আইপ্যাড তৈরী করে

আইপ্যাড তৈরী হওয়ার প্রায় একবছর পর আইফোন বাজারে আসে। মূলত, টাচস্ক্রিন যুক্ত আইপ্যাড ছিলো অ্যাপলের অরিজিনাল আইডিয়া। যেখান থেকে অনুপ্রাণিত হয়ে পরবর্তীতে তারা একইরকম ফাংশনালিটি সম্পন্ন মোবাইলফোন বা আইফোন তৈরী করে। ২০১০ সালে দেওয়া এক সাক্ষাতকারে স্টিভ জবস বিষয়টি নিয়ে বিস্তারিত বলেন।

০২. অ্যান্ড্রয়েড গুগলের তৈরী নয়

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বর্তমানে গুগলের বিভিন্ন পণ্যের মধ্য অন্যতম সফল একটি পণ্য। অ্যান্ড্রয়েডের উপর গুগলের আধিপত্য এবং সবচেয়ে এর বড় সফটওয়্যার স্টোর গুগল প্লের কারণে অনেকেরই ধারণা অ্যান্ড্রয়েড বুঝি গুগলের তৈরী। কিন্তু এটি সত্য নয়।

২০০৩ সালের অক্টোবরে প্রতিষ্ঠিত অ্যান্ড্রয়েড ইনকর্পোরেশন এর তিন প্রতিষ্ঠাতা অ্যান্ডি রুবিন, রিচ মিনার, নিক সিয়ার্স এই অপারেটিং সিস্টেমটি তৈরী করেন। পরবর্তীতে অ্যান্ড্রয়েড ইনকর্পোরেশন ২০০৫ সাল থেকে গুগলের অধীনে কাজ করা শুরু করে।

০৩. গুগল প্রতিটা অ্যান্ড্রয়েড ডিভাইস ট্র‍্যাক করে

প্রায় দুইবছর আগে আমাদের দেশে গুগল তাদের ম্যাপে রাস্তার লাইভ ট্রাফিক দেখার ফিচারটি যুক্ত করে। যার ফলে আপনি আপনার গন্তব্য সম্ভাব্য কতক্ষণ সময়ের মধ্য পৌঁছাতে পারবেন তা জানার পাশাপাশি রাস্তার কোথায় কেমন ট্র্যাফিক অর্থাৎ গাড়ি আছে তা জানা যায়। আপনিও হয়ত ইতিমধ্য এই ফিচারটি ব্যবহার করেছেন।

কিন্তু গুগল আপনি জানেন কি গুগল কীভাবে এই কাজটি করে থাকে? হ্যাঁ সত্যি, গুগল প্রত্যেকটি অ্যান্ড্রয়েড ডিভাইস জিপিএস এর মাধ্যমে ট্র্যাক অর্থাৎ অনুসরণ করে। তাই সেই ডিভাইসে মোবাইল ডাটা অন করা আছে কি নেই এটা কোন বিষয় নয়।

আপনার অমার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি প্রতিমুহূর্তে কোথায় আছে সেটা কতো সময়ে কতোটুকু অবস্থান পরিবর্তন করছে সেসব হিসেব করেই গুগল মূলত রাস্তার লাইভ ট্রাফিক দেখানোর কাজটি করে থাকে।

আরও পড়তে পারেনঃ ইউটিউব সম্পর্কিত ১০টি অবাক করা তথ্য, আপনি জানেন কি?

০৪. আপনি যা দেখতে পান না, তা দেখতে পায় স্মার্টফোন

আমরা অর্থাৎ আমাদের চোখ সাধারণত নির্দিষ্ট সীমার তরঙ্গ দৈর্ঘ্যের তড়িৎচুম্বকীয় বর্ণালী দেখতে পায়। যাকে দৃশ্যমান আলো বলে। দৃশ্যমান আলোর বাইরেও রয়েছে অতিবেগুনি, অবলাল বা এক্সরের মতো বর্ণালী।

এক্সরে কিংবা অতিবেগুণী বর্ণালী স্মার্টোফোনের সাহায্য দেখা না গেলেও অবলাল রশ্মির দেখা যায় স্মার্টফোনের ক্যামেরায়। টিভির রিমোট কন্ট্রোল বা সিসিটিভির মতো যন্ত্রগুলো অবলাল রশ্মি ব্যবহার করে থাকে।

আজকেই স্মার্টোফোনের ক্যামেরা করে এর সামনে বাসার টিভি অথবা যেকোন কিছুর রিমোট কন্ট্রোল চেপে বিষয়টি নিজে পরীক্ষা করে দেখতে পারেন।

০৫. কিউআর কোডের সাথে সাথে বার কোড পড়তেও সক্ষম স্মার্টফোন

বিকাশ কিংবা ওয়াইফাই পাসওয়ার্ড; যে কোন ধরণের কিউআর কোড স্মার্টফোনের ক্যামেরার সামনে ধরলেই মুহূর্তে তা স্ক্যান করে নেওয়া যায়। কিন্তু আপনি জানেন কি শুধু কিউআর কোডই নয়, প্রায় সবধরণের ওএমআর কোডই পড়তে সক্ষম আপনার স্মার্টফোনটি।

দোকান বা সুপারশপে বিশেষ যন্ত্র দিয়ে যে বারকোড স্ক্যান করা হয়, সেই বারকোডও স্ক্যান অর্থাৎ পড়োতে পারে স্মার্টফোন। এজন্য আপনার ফোনে প্রি ইন্সটলেড অ্যাপস না থাকলে, প্লে স্টোর থেকে নামিয়ে নিতে পারেন যে কোন বারকোড স্ক্যানার অ্যাপ।

০৬. অ্যাপলের ট্রাম্পকার্ড হচ্ছে আইফোন

পারসোনাল ডেস্কটপ কম্পিউটার দিয়ে অ্যাপলের যাত্রা শুরু। বর্তমানে কোম্পানিটির ল্যাপটপ, ডেস্কটপ, আইপ্যাডের মতো জনপ্রিয় প্রযুক্তিপণ্য এবং অন্যান্য এক্সেসরিজ রয়েছে। তবে এগসব পণ্য বা এক্সেসরিজ থেকে নয়; বছরজুড়ে অ্যাপল সবচেয়ে বেশি মুনাফা অর্জন করেছে আইফোন বিক্রি করে!

স্ট্যাটিস্টিয়ার তথ্য অনুযায়ী ২০১৭ সালের প্রথম তিনমাসে কোম্পানিটি তাদের মোট লাভের ৬৯.৪% অর্জন করেছিলো আইফোন থেকে।

আরও পড়তে পারেনঃ মোবাইল ফোন নিয়ে ২০টি চমকপ্রদ তথ্য, আপনার জানা আছে কি?

০৭. মহাকাশে অ্যান্ড্রয়েড

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (ISS) এর সেন্সর পরীক্ষা করতে নাসা দুইটি Nexux S স্মার্টফোন পাঠায় সেখানে। যেগুলো ছিলো অ্যান্ড্রয়েড জিঞ্জারব্রেড অপারেটিং সিস্টেম চালিত।

০৮. স্যামসাঙ অ্যাপলের আইফোন থেকে যতো আয় করে

স্যামসাঙ এবং অ্যাপলের ব্যবহারকারী তো বটেই তাদের বিজ্ঞাপনের মধ্যও রেশারেশির ভাবটা টের পাওয়া যায়। তবে, কাজের বেলায় কোম্পানি দুইটির মধ্য বেশ সদ্ভাব রয়েছে। আইফোনের ন্যান্ড ফ্ল্যাশ মেমরি চিপ, DRAM চিপ সহ নানা যন্ত্রাংশ তৈরি করে অ্যাপলের কাছে বিক্রি করে স্যামসাঙ।

এমনকি কিছুদিন আগে আইফোন ১০ এ ব্যবহৃত ওএলইডি ডিসপ্লেটাও স্যামসাঙ এর তৈরী। যেটি আইফোনের সবচেয়ে দামী যন্ত্রাংশ বলে বিবেচিত। ওয়াল স্ট্রিট জার্নালের মতে, স্যামসাঙ প্রতিটি ১০০০ ডলারের আইফোন জন্য ১১০ ডলার করে আয় করে অ্যাপলের কাছে থেকে

০৯. অ্যান্ড্রয়েড ওএস প্রথমে তৈরি করা হয় ডিজিটাল ক্যামেরার জন্য

বর্তমানে অ্যান্ড্রয়েড বলতে স্মার্টফোনের অপারেটিং সিস্টেমকেই বুঝি আমরা। তবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম তৈরি করা হয়, তখন কিন্তু মোটেও এটাকে স্মার্টফোনের অপারেটীং সিস্টেম হিসেবে তৈরি করা হয় নি। কম্পিউটার থেকে অ্যাকসেস করা যাবে এমন একটি অপারেটিং সিস্টেম হিসেবে তৈরী করা হয় অ্যান্ডয়েডকে ডিজিটাল ক্যামেরার জন্য।

১০. নিকোলাস টেসলা স্মার্টফোন সম্পর্কে আগাম ধারণা দেন ২০-এর দশকে

কী ভাবছেন? পুরানো দিনের মানুষের হাতে স্মার্টফোন ছিলো না জন্য তারা খুব স্মার্ট ছিলেন না? তাহলে নিকোলাস টেসলার সম্পর্কে আপনি খুব বেশি জানার চেষ্টা করেন নি। ১৯২৬ সালে সাইবেরিয়ান-আমেরিকান এই প্রতিভাবান উদ্ভাবক এবং প্রকৌশলী এমন স্মার্টফোন সম্পর্কে আগাম ধারণা দেন

তারবিহীন প্রযুক্তি যখন নিখুঁত ভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে; তখন এমন যন্ত্র তৈরি হবে যার সাহায্য মুহুর্তের মধ্য যে কোন দুরত্বের মাঝে যোগাযোগ করা যাবে, টেলিভিশন কিংবা বেতারযন্ত্রের কাজও করা যাবে বলে তিনি ব্যক্ত করেন এক সাক্ষাতকারে। সাথে সাথে এটাও উল্লেখ করেন এই যন্ত্রটি খুব সহজেই পকেটে রাখা যাবে।

এখন আমরা জানি, ঠিক এই যন্ত্রটিই আজকের স্মার্টফোন।

পৃথিবীর প্রায় অর্ধেক জনসংখ্যা স্মার্টফোন ব্যাবহার করেন

১১. পৃথিবীতে যতো মানুষ স্মার্টফোন ব্যবহার করেন

স্ট্যাটিস্টিয়া ডট কমের তথ্য অনুযায়ী বর্তমান পৃথিবীর প্রায় অর্ধেক জনসংখ্যা অর্থাৎ প্রায় ৩.৫ বিলিয়ন মানুষ স্মার্টফোন ব্যাবহার করেন। গতো ৪ বছরের মাঝে স্মার্টফোনের ব্যবহারকারী সংখ্যা বেড়েছে ১ বিলিয়ন বা ১০০ কোটি।

আরও পড়তে পারেনঃ ইন্টারনেট নিয়ে ১০টি অবাক তথ্য, আপনার জানা আছে কি?

স্মার্টফোন নিয়ে এই ছিলো ১০টি তথ্য। কেমন লাগলো স্মার্টফোনের এই তথ্যগুলো? এই লেখা সম্পর্কিত কোন মতামত কিংবা প্রশ্ন থাকলে এখনই জানিয়ে দিন আমাদের কমেন্ট বক্সে। আর স্মার্ট ফোন নিয়ে এই লেখাটি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে নিতে ভুলবেন না।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved