স্মার্টফোনের প্রসেসরের জগতে স্ন্যাপড্রাগনকে নিয়ে নতুন করে কিছু বলার নেই। সাধারণ ইউজাররা তো বটেই, স্ন্যাপড্রাগনের নতুন প্রসেসর নিয়ে ফোন কোম্পানি, প্রযুক্তি বিশ্লেষক সবার আগ্রই থাকে তুঙ্গে।

কিছুদিন আগে শোনা যাচ্ছিলো যে, মে অথবা জুন মাসে নতুন প্রসেসর নিয়ে আসতে যাচ্ছে কোয়ালকম স্ন্যাপড্রাগনের নতুন প্রসেসর। কিন্তু আপাতত সেটা হচ্ছে না। চীনের বর্তমান করোনা পরিস্থিতির কারণে এর লঞ্চিং পিছিয়ে দেওয়া হয়েছে খানিকটা।

চীনের জিরো কোভিড নীতি অনুসারে, দেশটির ঝেংঝৌ শহরে চলছে লকডাউন। ঝেংঝৌ শহরে অ্যাপল সহ বিশ্বের নামীদামী বিভিন্ন প্রযুক্তি কোম্পানির কারখানা রয়েছে।

আরও পড়তে পারেনঃ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের নাম অ্যাপল হলো কেন?

ফলে এখানকার লকডাউন প্রভাব ফেলছে কোয়ালকমের প্রসেসর উৎপাদনকেও। তাই, মে বা জুন মাসের পরিবর্তে এ বছরের দ্বিতীয়ার্ধে অর্থাৎ জুলাই-ডিসেম্বরের মধ্য যে কোন সময় লঞ্চ হতে পারে প্রসেসরটি।

স্ন্যাপড্রাগনের নতুন প্রসেসর

Snapdragon 8 Gen 1+ নামের এই প্রসেসরটি হবে মাত্র ৪ ন্যানোমিটার আর্কিটেকচারে তৈরী। নামটি অবশ্য অফিশিয়ালি এখনও চূড়ান্ত করা হয় নি। তবে, এটাই চূড়ান্ত হতে পারে বলে বিভিন্ন গুঞ্জন শোনা যাচ্ছে।

প্রসেসরটি GPU হ্যান্ডিলিং, নেটওয়ার্ক স্পিড এসব দিকে উল্লেখযোগ্য আপগ্রেড আনবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া এটা ওয়াফাই ৭ প্রযুক্তি সমর্থন করবে বলে জানা গেছে।

এই ফ্ল্যাগশিপ প্রসেসরটি দিয়ে কোন কোন ফোন বাজারে আসতে যাচ্ছে সেই তালিকাও প্রকাশ হয়েছে অনেক প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটে।

কোয়ালকম এবং লিনাভো কোম্পানির মধ্য সুসম্পর্ক থাকায়, গতোবছর লিভানোর Motorola Edge 30 Pro ফোনটিতে আমরা প্রথমবারের মতো Snapdragon 8 Gen 1 দেখতে পেয়েছিলাম।

শোনা যাচ্ছে, এবারও নাকি তাই হতে চলেছে। Motorola Edge 30 Ultra ফোনটাই হচ্ছে যাচ্ছে Snapdragon 8 Gen 1+ দিয়ে তৈরী প্রথম ফোন।

এছাড়া অপ্পোর নতুন ফোল্ডেবল ফোনটিও আসতে পারে এই প্রসেসর দিয়ে। যাইহোক না, সবকিছু নিয়ে নিশ্চিত হতে এখনও আরও কিছুটা সময় লাগবে।

ততদিন প্রযুক্তির আরও নিত্যনতুন খবর পেতে কেন্দ্রবাংলার সাথেই থাকুন। কমেন্টের মাধ্যমে আমাদের জানিয়ে দিন কেমন লেখা দেখতে চান আপনারা কেন্দ্রবাংলার পাতায়। আপনাদের কমেন্ট সবসময়ই আমাদের কাছে ভীষণ গুরুত্বপূর্ণ। আমরা চেষ্টা করবো আপনাদের চাওয়া অনুসারে মানসম্মত লেখা উপহার দিতে। আর এই নিউজটি আপনার কাছে ভালো লেগে থাকলে অবশ্যই ফেসবুকে শেয়ার করে নিতে ভুলবেন না।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved