লিনাক্সের দুনিয়ায় আপনাকে স্বাগতম। আপনি এই লেখাটি পড়ছেন তার অর্থ আপনি লিনাক্স নিয়ে বেশ আগ্রহবোধ করছেন। অথবা আপনার কম্পিউটারের জন্য সুন্দর একটি লিনাক্স ডিস্ট্রো খুঁজছেন। এমন যদি হয়ে থাকে, তাহলে এই লেখাটি আপনার জন্যই। এখানে আমরা ২০২০ সালের সবচেয়ে জনপ্রিয় ৬টি লিনাক্স ডিস্ট্রো নিয়ে কথা বলবো। যেখান থেকে আশাকরি আপনি আপনার চাহিদা অনুযায়ী সঠিক ডিস্ট্রোটি বেছে নিতে পারবেন।

লিনাক্স যেহেতু একটি ওপেনসোর্স এবং ফ্রী কার্নেল। তাই লিনাক্স ভিত্তিক প্রচুর অপারেটিং সিস্টেম রয়েছে। এসব অপারেটিং সিস্টেমকে সাধারণভাবে লিনাক্স অপারেটিং সিস্টেম এবং এককভাবে লিনাক্স ডিস্ট্রো বলা হয়। পারসোনাল কম্পিউটারের জন্য লিনাক্স অপারেটিং সিস্টেমের প্রকৃত সংখ্যাটি আমার জানা নেই। তবে তা ২৫০ এর উপরে। প্রতিনয়তই সেসব উন্নয়নের কাজ চলছে। এবং পাশাপাশি তৈরী হচ্ছে নতুন লিনাক্স অপারেটিং সিস্টেম।

কেউ লিনাক্স ব্যবহার করার বা পরীক্ষা করে দেখার সিদ্ধান্ত নেওয়ার পর সাধারণত সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েন। লিনাক্সের এতোসব ডিস্ট্রিবিউশনের (ডিস্ট্রো’র) ভীড়ে অনেকেই দ্বিধাগ্রস্থ হয়ে পড়েন, কোন লিনাক্স ডিস্ট্রোটি ব্যবহার করবেন তা ভেবে। খুঁজতে শুরু করেন সেরা লিনাক্স ডিস্ট্রো কোনটি? কিন্তু দুর্ভাগ্যজনক হলেও একথা সত্যি যে, সেরা লিনাক্স ডিস্ট্রো বলে কোনটি এই প্রশ্নের কোন সঠিক উত্তর নেই। কারণ হাতে গোনা কিছু লিনাক্স ডিস্ট্রো ছাড়া সব ডিস্ট্রোই আসলে যার যার ক্ষেত্রে সেরা।

আসলে প্রত্যকটি লিনাক্স ডিস্ট্রো তৈরি করা হয়, কোন না কোন উদ্দেশ্য কিংবা একেক ধরণের ব্যবহারকারীর কথা চিন্তা করে। কোন ডিস্ট্রো হয়ত প্রোগ্রামিং এর জন্য সেরা। কোনটা আবার হয়ত মাল্টিমিডিয়ার জন্য। গেমিং এর জন্য হয়ত অন্য আরেকটি সেরা। আবার একই ধরণের ব্যবহারকারীদের জন্য একাধিক ডিস্ট্রোও রয়েছে যাদের প্রত্যেকই নিজস্ব কিছু বৈশিষ্ট্য নিয়ে সেরা। তাই সত্যিকার অর্থে সার্বিকভাবে সেরা অপারাটিং সিস্টেম না থাকলেও আপনার প্রয়োজন অনুযায়ী সেরা অপারেটিং সিস্টেমটি বেছে নেওয়ার সুযোগ রয়েছে।.

সবচেয়ে জনপ্রিয় ৬টি লিনাক্স ডিস্ট্রো - ২০২০

সবচেয়ে জনপ্রিয় ৬টি লিনাক্স ডিস্ট্রো

এই লেখায় আমরা সবচেয়ে জনপ্রিয় ৬টি লিনাক্স ডিস্ট্রোর কথা জানবো। যেগুলো পৃথিবীজুড়ে পারসোনাল কম্পিউটারে সবচেয়ে বেশি ব্যবহৃত লিনাক্স অপারেটিং অপারেটিং সিস্টেম। তালিকাটি তৈরি করেছে ডিস্ট্রোওয়াচ নামক ওয়েবসাইট। ২০০১ সাল থেকে তারা অফিশিয়ালি তারা বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশনের উপর জরিপ পরিচালনা করে আসছে। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে লিনাক্স ডিস্ট্রোগুলো সম্পর্কে সংক্ষেপে জেনে নিই।

এমএক্স লিনাক্স (MX Linux)

এমএক্স লিনাক্স

এমএক্স লিনাক্স অপারেটিং সিস্টেমটি লিনাক্স পরিবারের খুব বেশি পুরাতন সদেস্য নয়। ২০১৪ সালে এটি প্রথম রিলিজ পায়। বয়সে নবীন হলেও ডিস্ট্রোওয়াচের তথ্য অনুযায়ী এইমুহূর্তে জনপ্রিয় লিনাক্স অপারেটিং সিস্টেমের তালিকায় শীর্ষে অবস্থান করছে এটি। আপনি যদি এই অপারেটিং সিস্টেমটি এখনো ব্যবহার করে না থাকেন তাহলে বিস্ময় অপেক্ষা করছে আপনার জন্য।

ডেবিয়ান ভিত্তিক এই লিনাক্স অপারেটিং সিস্টেমটি ডেস্কটপ এনভায়োরোমেন্ট Xfce. এর স্ট্যাবিলিটি এবং স্পীড মূলত একে অপ্রতিদ্বন্দ্বী করে তুলেছে। অপারেটিং সিস্টেম প্যাকেজের সাথেই প্রচুর পরিমাণ প্রয়োজনীয় টুলস যোগ করা আছে এতে। ফলে যে কোন নতুন ব্যবহারকারী শুধুমাত্র এমএক্স লিনাক্স কম্পিউটারে ইন্সটল করলেই প্রয়োজনীয় সবকাজ কাজ এগুলোর সাহায্য করে ফেলতে পারবে।

সেই সাথে এমএক্স লিনাক্সে রয়েছে অসাধারণ প্যাকেজ ম্যানেজার। যার সাহায্য মাত্র এক ক্লিকেই সফটওয়্যার ইন্সটল করা সম্ভব। আপনি উইন্ডোজ বা ম্যাক যে অপারেটিং সিস্টেম ব্যবহারেই অভ্যাস্ত হোন না কেন, এমএক্স লিনাক্স ব্যবহার করতে আপনার কোন সমস্যা হবে না। সাধারন কম্পিউটার ব্যবহার মানে মাল্টিমিডিয়া, নেট ব্রাউজিং, লেখালিখি, ছবি এডিটিং, কোডিং কিংবা হালকা পাতলা গেম খেলার জন্য এমএক্স লিনাক্স উপযুক্ত।

মানজারো (Manjaro)

মানজারো

তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে আর্চ লিনাক্স ভিত্তিক মানজারো অপারেটিং সিস্টেম। মানজারো অপারেটিং সিস্টেম অভিজ্ঞ এবং নতুন দুই ধরণের ইউজারদের জন্যই উপযুক্ত। এর ইউনিক ফিচার এবং স্টাবল পারফরমেন্স ব্যবহারকারীকে ভিন্নমাত্রার আর্চ লিনাক্স ব্যবহারের অভিজ্ঞা দেয়।

ইউজার ইন্টারফেস অনেকটা উইন্ডোজের সাথে সামাঞ্জস্যপূর্ণ হওয়ায় উইন্ডোজ ব্যবহারকারীরা এতে স্বাছন্দ্য বোধ করবেন। এতেও রয়েছে প্রি-ইন্সটলড দরকারী সব সফটওয়্যার, মাল্টিমিডিয়া কোডেক সহ প্রয়োজনীয় সবকিছু। আপনি সাধারণ কিংবা পাওয়ার ইউজার যাই হন না কেন মানজারো অপারেটিং সিস্টেম ট্রাই করে দেখতে পারেন। আশাকরি, হতাশ হতে হবে না।

লিনাক্স মিন্ট (Linux Mint)

লিনাক্স মিন্ট

হাই-এন্ড কিংবা মিড-এন্ড কিংবা লো-এন্ড সবধরণের কম্পিউটারের জন্যই রয়েছে লিনাক্স মিন্ট অপারেটিং সিস্টেমের তিনটি আলাদা আলাদা ভার্সন। নতুন ইউজারদের জন্য চমৎকার ফ্রেন্ডলি এই অপারেটিং সিস্টেম সব ধরণের কাজের জন্যই ব্যবহার করতে পারবেন।

উইন্ডোজের সাথে এর ইউজার ইন্টারফেসের মিল রয়েছে। ফলে ইউন্ডোজ ব্যবহারে অভ্যাস্ত একজন ব্যবহারকারীর কাছে বেশ পরিচিত মনে হবে লিনাক্স মিন্ট। তবে আপনি চাইলেই ইচ্ছামতো কাস্টমাইজ করে নিতে পারবেন এর ইউজার ইন্টারফেস।

সহজ, ফাস্ট এবং সাধারণ ইউজের জন্য সহজ একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন খুঁজে থাকলে এটি আপনার জন্য। লিনাক্স মিন্ট ডাউনলোড করার সময় আপনার কম্পিউটারের কনফিগারেশন অনুযায়ী উপযুক্ত এডিশনটি দেখে ডাউনলোড করে নিবেন। এতে পারফরমেন্স অনেকবেশি ভালো পাওয়ার সুযোগ থাকে।

ডেবিয়ান (Debian)

ডেবিয়ান

একটি শক্তিশালী লিনাক্স ডিস্ট্রিবিউশন হিসেবে ডেবিয়ান সবসময় ফ্রী সফটওয়্যারে গুরুত্ব দিয়ে এসেছে। তবে ইউজার চাইলে পেইড সফটওয়্যার ব্যবহারের সুযোগও রয়েছে এতে। ডেস্কটপ এবং সার্ভার উভয় ধরণের কম্পিউটারেই বহুল ব্যবহৃত হয় এই ডিস্ট্রিবিউশনটি।
লিনাক্সের পুরাতন এবং জনপ্রিয় ডিস্ট্রিবিউশনগুলোর মধ্য ডেবিয়ান অন্যতম। জনপ্রিয়তায় এবছর এগিয়ে রয়েছে উবুন্টু থেকে। ডেবিয়ান ডিস্ট্রিবিউশনের কতোটা পাওয়ারফুল তা মূলত সার্ভার কম্পিউটারে বোঝা যায়। বর্তমানে এর ডেস্কটপে সংস্করণেও দারুণ উন্নতি হয়েছে। ফিচার এবং অ্যাপেয়ারেন্স দুই দিক থেকেই উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

ডেবিয়ান অপারেটিং সিস্টেমটি আমি ব্যাক্তিগত নতুন ইউজারদের জন্য উপযুক্ত মনে করি না। তবে যারা কম্পিউটার বিজ্ঞান নিয়ে পড়াশোনা করছেন বা তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করতে চান তাদের জন্য ডেবিয়ান হতে পারে আদর্শ।

উবুন্টু (Ubuntu)

উবুন্টু

উবুন্টু সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। লিনাক্স অপারেটীং সিস্টেমগুলোর মধ্য সবচাইতে বেশি পরিচিত অপারেটিং সিস্টেমটি হচ্ছে উবুন্টু। সকল কাজের কাজী এই ডিস্ট্রিবিউশনটি একবার ব্যবহার করলে যে কারো ভালো লেগে যাবে। আপনি যদি সহজ এবং কাজের কিন্তু উইন্ডোজ বা ম্যাকওএস থেকে ভিন্ন রকম ইউজার ইন্টারফেস যুক্ত একটি লিনাক্স অপারেটিং সিস্টেম খুঁজে থাকেন উবুন্টু সেই অপারেটিং সিস্টেম।

এর সুবিশাল ইউজার কমিউনিটি যে কোন প্রয়োজনে আপনাকে তাৎক্ষণিকভাবে সাহায্য করতে প্রস্তুত রয়েছে। প্রচুর সফটওয়্যার সমৃদ্ধ একটি চমৎকার সফটওয়্যার সেন্টার আছে এর। গেমিং, মাল্টিমিডিয়া, কোডিং, লেখালিখি, নেট ব্রাউজিং সব কাজেই উবুন্টু আপনাকে দেবে অসাধারণ পারফর্মেন্স।

উবুন্টুর বর্তমান ভার্সন ইন্সটল করার জন্য ৪ জিবি বা তার চেয়ে বেশি র‍্যামের প্রয়োজন হয়। তবে পুরাতন অর্থাৎ ২ জিবি র‍্যামের কম্পিউটারে চাইলে উবুন্টু ১৬.০৪ ইন্সটল করে দারুনভাবে ব্যবহার করতে পারবেন। এছাড়া ভিন্নস্বাদে উবুন্টু ব্যবহার করতে চাইলে লুবুন্টু, কুবুন্টু, যুবুন্টু, উবুন্টু মাতে এডিশনগুলোও ট্রাই করে দেখতে পারেন।

এলিমেন্টরি ওএস (Elementory OS)

এলিমেন্টরি ওএস

যারা কম্পিউটারের একটি দৃষ্টিনন্দন ইউজার ইন্টারফেস যুক্ত অপারেটিং সিস্টেম ব্যবহার করতে চান, তাদের জন্য এলিমেন্টরি ওএস একদম পারফেক্ট। লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলোর মধ্য অন্যতম সেরা এই ডিস্ট্রিবিউশনটির ইন্টারফেস তৈরি করা হয়েছে ম্যাকওএস এর আদলে। ম্যাকওএস ব্যবহারকারীরা এটি ব্যবহারে বেশ স্বাছন্দ্য বোধ করবেন। একটু হাই-এন্ড কম্পিউটার হলে এবং একটু স্টাইলিশ সুন্দর লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করতে চাইলে নিশ্চিন্তে ইন্সটল করতে পারেন এলিমেন্টরি অপারেটিং সিস্টেম।

দৈনন্দিন ব্যবহারের সবধরণের কাজের জন্য ভরসা করতে পারেন এলিমেন্টরি অপারেটিং সিস্টেমের উপর। এলিমেন্টরি ওএস ডাউনলোড করার সময় তাদেরকে কিছু আর্থিক সাপোর্ট করার পরামর্শ দিয়ে থাকে। তবে আপনি চাইলে পুরোপুরি ফ্রীতেই এটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

লেখার ব্যাপ্তি সংক্ষিপ্ত এবং লেখাটি সহজবোধ্য করতে গিয়ে তালিকায় থাকা আরও কয়েকটি চমৎকার ডিস্ট্রো এবং টেকনিক্যাল কিছু বিষয় বাদ দিতে হয়েছে। তবে আশাকরি এতে লেখাটির মূল উদ্দেশ্য, অর্থাৎ এর মধ্য থেকে উপযুক্ত ডিস্ট্রো বেছে নিতে আপনার কোন অসুবিধা হবে না। এর বাইরে এই তালিকায় ছিলো, সোলাস (Solus), ফেডোরা (Fedora), যোরিন ওএস (Zorin OS), ডেপিন (Deepin) নামের লিনাক্স ডিস্ট্রো। এগুলোও চাইলে পরীক্ষা করে দেখতে পারেন।

লিনাক্স অপারেটিং সিস্টেম ইন্সটল না করেও সরাসরি পেনড্রাইভ থেকে ব্যবহার করা যায়। তাই ইন্টারনেট সহজলভ্য হলে আপনি চাইলে প্রতিটা ডিস্ট্রিবিউশনই ডাউনলোড করে পরীক্ষা করে দেখতে পারেন। লিনাক্স ডিস্ট্রো নিয়ে কোন প্রশ্ন বা মতামত থাকলে তা কমেন্ট করে জানাতে ভুলবেন না।


2 Comments

DebrajCode · February 20, 2022 at 10:19 pm

খুব ভালো লিখেছেন! অনেক কিছু জানতে পারলাম!

    কেন্দ্রবাংলা ডেস্ক · February 25, 2022 at 10:21 pm

    অনেক ধন্যবাদ আপনাকে। আমাদের সাথেই থাকবেন।

  • Leave a Reply

    Avatar placeholder

    Your email address will not be published. Required fields are marked *

    2023 © KendroBangla | All Rights Reserved