স্মার্টফোন কিংবা সাধারণ মোবাইল ফোন বর্তমানে আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে। সকালে ঘুম থেকে ওঠার পর রাতে ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত নানা প্রয়োজনে অপ্রয়োজনে মোবাইল ফোন ব্যবহার করে থাকি। এই মোবাইল ফোন সম্পর্কিত কিছু চমকপ্রদ তথ্য জানবো আমরা আজকের লেখায়; যেগুলো হয়তো বা আপনার আগে জানা ছিলো না।

এই তথ্যগুলো আপনাকে যেমন ভালো লাগবে তেমনি অবাক করবে আপনাকে। আসলে যেকোন অজানা তথ্যই আমাদেরকে বিস্মিত করে। জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করে। আর তা যদি হয় খুব পরিচিত কোন জিনিস বা বিষয় সম্পর্কে তাহলে তো কথাই নেই।

মোবাইল ফোন সম্পর্কিত কয়েকটি অবাক করা তথ্য

চলুন তাহলে আর কথা না বাড়িয়ে মোবাইল ফোন সম্পর্কিত ২০টি চমকপ্রদ তথ্য জেনে নিই।

মোবাইল ফোন নিয়ে ২০টি চমকপ্রদ তথ্য

প্রথম মোবাইল ফোন তৈরি হয় ৪৭ বছর আগে

আজ থেকে প্রায় ৪৭ বছর আগে অর্থাৎ ১৯৭৩ সালে সর্বোপ্রথম মোবাইল ফোন তৈরী করা হয়। মোবাইল ফোনটি তৈরি করেন মটোরোলা কোম্পানির ইঞ্জিনিয়ার মার্টিন কুপার।

পার্সোনাল কম্পিউটারের চেয়ে মোবাইল ফোনের সংখ্যা বেশি

বর্তমানে পৃথিবীতে ব্যাবহৃত পারসোনাল কম্পিউটারের চেয়ে মোবাইলফোনের সংখ্যা প্রায় ৫ গুণ বেশি।

মোবাইলে নেটওয়ার্ক না পাওয়ার দুশ্চিন্তা কিন্তু একটি রোগ

মোবাইলে নেটওয়ার্ক পাচ্ছে না, কিংবা যদি নেটওয়ার্ক না পায় তাহলে কী হবে? এমন দুশ্চিন্তা কি আপনার মধ্য কাজ করে? অনেকের মধ্যই নেটওয়ার্ক না পাওয়া বা হারিয়ে যাওয়া নিয়ে দুশ্চিন্তা থাকে। এট একটি মানসিক রোগ; যার নাম নোমোফোবিয়া।

ওটারপ্রুফ মোবাইলের চাহিদা জাপানে সবচেয়ে বেশি

জাপানে যতো মোবাইলফোন বিক্রি হয় তাঁর বেশিরভাগই পানি নিরোধক বা ওয়াটারপ্রুফ হয়ে থাকে। যাতে করে মোবাইলফোনটি তারা গোসলের সময়েও ব্যবহার করতে পারে।

অ্যান্ড্রয়েড এযাবতকালের সবচেয়ে জনপ্রিয় ওএস

অ্যাপনার হাতে যে স্মার্টফোনটি আছে সেটি অ্যান্ড্রয়েড স্মার্টোফোন হওয়ার সম্ভাবনা শতকরা ৮০ ভাগ। কারণ, পৃথিবীর ৮০% মোবাইল ফোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হয়।

এক তৃতীয়াংশ মোবাইল ফোন ভেঙে যায় অথবা চুরি হয়

দুঃখজনক হলেও সত্যি যে পৃথিবীজুড়ে প্রায় ৩৩% মোবাইল ফোনের আয়ু শেষ হয় ভেঙে যাওয়া বা চুরি যাওয়ার মাধ্যমে।

মোবাইল ফোনের এই চমকপ্রদ তথ্যগুলো আপনি জানেন কী?

মেসেজ টোনের অর্থ কি

পুরাতন নোকিয়া মোবাইলের এসএমএস টোনটির কথা মনে আছে কি? বিপ বিপ বিইপ বিইপ বিপ বিপ বিপ? এটি ছিলো মূলত একটি মোর্স কোড; যা ডিকোড করলে পাওয়া যায় SMS!

দিনে গড়ে শতাধিকবার একজন মানুষ ফোন আনলক করেন

প্রতিদিন ঘুম থেকে ওঠার পর ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত একজন মানুষ গড়ে ১১০ দশবার তার মোবাইল ফোনটি আনলক করেন। আপনি কতোবার করেন?

টয়লেটের চেয়ে বেশি ব্যাকটেরিয়া থাকে মোবাইল ফোনে

গবেষণায় দেখা গেছে গড়পড়তা একটি মোবাইল ফোন যে কোন টয়লেটের চেয়ে ১৮ গুণ বেশি ব্যাকটেরিয়া বহন করে থাকে। মোবাইল ফোন ব্যবহারের পর হাত ধুয়ে খাবার খেতে ভুলবেন না যেন।

মোবাইল ছুড়ে ফেলা যে দেশে অফিশিয়াল খেলা

সাধের মোবাইল ফোনটা দুই ফুট উপর থেকে পড়ে গেলেই মনে হয় বুকের মধ্য চিনচিন করে ওঠে। কিন্তু আপনি জানেন কি মোবাইল ফোন ছুড়ে ফেলা ফিনল্যান্ডের একটি অফিশিয়াল খেলা?

মোবাইল ফোনের ওজন কমেছে সাড়ে ৭গুণ

সর্বপ্রথম মোবাইলফোনটির ওজন ছিলো ২.৫ পাউন্ড বা ১ কেজি ১৩০ গ্রাম প্রায়! যা বর্তমানে স্মার্টফোনগুলোর চেয়ে প্রায় সাড়ে ৭গুণ ভারী ছিলো। এখনকার স্মার্টফোনগুলোর ওজন গড়ে প্রায় ১৫০ গ্রাম।

টুথব্রাশের চেয়ে মোবাইল ফোনের মালিক বেশি

সত্যিই তাই। পৃথিবীর জুড়ে যতো মানুষের নিজস্ব মোবাইল ফোন রয়েছে তত মানুষের নিজস্ব টুথব্রাশ অথবা টয়লেট নেই!

আইফোনের মূল্য যখন ১৫ মিলিয়ন ডলার

পৃথিবীর সবচেয়ে দামী ফোনটি অ্যাপল কোম্পানির আইফোন ৫। অবাক হলেন? অবাক হওয়ার কিছু নেই। আইফোনের ৫ এর বিশেষ সংস্করণ আইফোন পাঁচ ব্ল্যাক ডায়মন্ড বিক্রি করা হয় ১৫ মিলিয়ন ইউএস ডলারে।

আপনার হাতের স্মার্টফোন যতোটা শক্তিশালী

নিত্যদিনের সঙ্গী আপনার হাতে থাকা স্মার্টোফোনটি কিন্তু অ্যাপলো ১১ তে ব্যবহৃত কম্পিউটারের চেয়েও শক্তিশালী। উল্লেখ্য, অ্যাপোলো ১১ ছিল সর্বোপ্রথম মানুষ নিয়ে চাঁদে অবতরণ করা স্পেসফ্লাইট।

প্রথম ফোন আর প্রথম এসএমএস যখন করা হয়েছিলো

১৯৭৩ সালের এপ্রিল মাসে প্রথম ফোনকল করা হয় মোবাইল ফোন ব্যবহার করে। আর প্রথম এসএমএস পাঠানো হয় ১৯৯২ সালের ডিসেম্বরে।

প্রথম ক্যামেরা ফোন বাজারে আসে ২০০০ সালে

বর্তমান সময়ে ক্যামেরা ছাড়া মোবাইলফোন পাওয়া প্রায় দুঃসাধ্য। অথচ সর্বপ্রথম ক্যামেরা যুক্ত মোবাইলফোন বাজারে আসে জাপানে; মাত্র ২০ বছর আগে, ২০০০ সালে।

আইফোন কিন্তু প্রথম স্মার্টোফোন নয়

২০০৭ সালে বাজারে আইফোনইকেই প্রথম স্মার্টফোন মনে করেন অনেকে। আদতে কিন্তু তা নয়। সর্বোপ্রথম স্মার্টফোন বাজারে নিয়ে আসে আইবিএম কোম্পানি ১৯৯৪ সালে। টাচস্ক্রিন যুক্ত, অ্যাপ্লিকেশন ব্যবহারে সক্ষম এই স্মার্টোফোনটিকে ডাকা হতো IBM Simon Personal Communicator বা সংক্ষেপে IBM Simon নামে।

সবচেয়ে বেশি বিক্রিত মোবাইল ফোনটি হচ্ছে নোকিয়া ১১০০

হ্যাঁ, একই মডেলের সবচেয়ে বেশি সংখ্যক মোবাইলফোন বিক্রির রেকর্ড নোকিয়ার দখলে। নোকিয়া ১১০০ মোবাইল ফোনটি পৃথিবীজুড়ে ২৫০ মিলিয়নেরও বেশি ইউনিট বিক্রি হয়, যা এখন পর্যন্ত সবচেয়ে বেশি।

একদিনে সবচেয়ে বেশি মোবাইল ফোন বিক্রি করেছে অ্যাপল

২০১২ সালে অ্যাপল প্রতিদিন ৩,৪০,০০০ আইফোন বিক্রি করেছে। যা সেকেন্ডে ৪টি ফোন বিক্রির সমান।

চীনে পৃথিবীর সবচেয়ে বেশি সংখ্যক মোবাইলফোন তৈরী হয়

মেইড ইন চায়না লেখা দেখলে যতোই খারাপ লাগুক, পৃথিবীর অর্ধেকেরও বেশি মোবাইলফোন তৈরী হয় চীনেই। পৃথিবীতে ব্যবহৃত মোবাইল ফোনের ৭০% চীনে ম্যানুফাকচার করা।

এই ছিলো মোবাইল ফোন নিয়ে আজকের চমকপ্রদ তথ্য। কেমন লাগলো তথ্যগুলো? মোবাইলফোন নিয়ে এর বাইরে আপনার জানা কোন অবাক করা তথ্য আছে কি? থাকলে কমেন্ট বক্সে আমাদের জানিয়ে দিন। লেখাটি আপনার ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করে নিতে ভুলবেন না।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved