ইউটিউবে যে কোন ভিডিও চালু করার আগে আমরা ঐ ভিডিও একটা স্থির ছবি বা পিকচার দেখতে পাই। এটাকে বলা হয় থাম্বনেইল। ভিডিও দেখার আগে যেহেতু আমরা থাম্বনেইল দেখি, তাই কোন ভিডিও দর্শক দেখবে কিনা তার অনেকখানিই নির্ভর করে থাম্বনেইল এর উপর।

ইউটিউবের ভিডিও ডাউনলোড করার অনেক উপায় থাকলেও, থাম্বনেইল ডাউনলোডে উপায় তেমন একটা চোখে পড়ে না। ইউটিউবে যারা নতুন কাজ শুরু করছেন তাদের জন্য থাম্বনেইল ডাউনলোড করার বিষয়টি বেশ কাজে লাগতে পারে।

চমৎকার সব থাম্বনেইল ডাউনলোড করে সেগুলো থেকে নিজের ভিডিওর থাম্বনেইল বানানোর আইডিয়া খুব সহজেই পাওয়া সম্ভব। তবে, ভিডিওর থাম্বনেইল ডাউনলোড করার সময় অবশ্যই আইনি ব্যাপারগুলো মাথায় রাখতে হবে। কোনভাবেই একটি থাম্বনেইল আরেকটি ভিডিওতে ব্যবহার করা যাবে না।

আরও পড়তে পারেনঃ ইউটিউব সম্পর্কিত ১০টি অবাক করা তথ্য, আপনি জানেন কি?

এতে কপিরাইট স্ট্রাইকের কারণে আপনার চ্যানেলের ক্ষতি হবার তীব্র আশংকা থাকে। শুধুমাত্র শেখা বা আইডিয়া নেওয়ার উদ্দেশ্যই থাম্বনেইল ডাউনলোড করে রাখতে পারেন।

ইউটিউবের ভিডিও থাম্বনেইল ডাউনলোড করার উপায়

ইউটিউবের ভিডিও থাম্বনেইল  ডাউনলোড করার উপায়

অনেক কথাই হলো এবার চলুন দেখে নিই, কীভাবে ইউটিউবের যে কোন ভিডিওর থাম্বনেইল ডাউনলোড করবেন।

যেভাবে ডাউনওলোড করবেন ভিডিও থাম্বনেইল

ভিডিও থাম্বনেইল ডাউনলোডের জন্য আমাদের সবার আগে প্রয়োজন হবে, ঐ ভিডিওটির আইডি। চিন্তার কিছু নেই। ইউটিউবের সব ভিডিওতেই ইউনিক একটি করে আইডি থাকে, যা খুঁজে পাওয়া একদমই সহজ।

আরও পড়তে পারেনঃ সূর্যের বয়স কতো? কীভাবে জানলাম সূর্যের বয়স?

নিচে আমরা ভিডিও আইডি খুঁজে পাওয়া থেকে শুরু করে থাম্বনেইল ডাউনলোড করার উপায়টি ধাপে ধাপে বর্ণনা করবো। তাই, সবগুলো ধাপই মনোযোগের সাথে অনুসরণ করুন।

  • থাম্বনেইল ডাউনলোড করার জন্য প্রথমেই,যে ভিডিওটির থাম্বনেইল ডাউনলোড করতে চান, সেটা একটি ওয়েব ব্রাউজারে ওপেন করুন।
  • ব্রাউজারের অ্যাড্রেসবারে এবার,
https://www.youtube.com/watch?v=rOZaxdPYP7U
  • এরকম একটা লিংক দেখতে পাবেন। লক্ষ্য করুন, লিংকটির একদম শেষে v= এর পরে কিছু এলোমেলো অক্ষর এবং সংখ্যা আছে। এটাই হচ্ছে ভিডিও আইডি। অর্থাৎ এই ভিডিওর ক্ষেত্রে ভিডিও আইডি হচ্ছে,
rOZaxdPYP7U
  • ভিডিও আইডি তো পাওয়া গেল। এবার ব্রাউজারে নতুন একটি ট্যাব ওপেন করে সেখানে নিচের মতো করে অ্যাড্রেসটি লিখুন। এবং ID এর জায়গায় যে ভিডিওটির থাম্বনেইল ডাউনলোড করতে চান, সেটি লিখুন এবং ওকে বা এন্টার প্রেস করুন।
https://img.youtube.com/vi/ID/maxresdefault.jpg
  • যেমন, আমরা যে ভিডিওটি এখানে উদাহরণ হিসেবে ব্যবহার করেছি, সেটার থাম্বনেইল ডাউনলোড করতে চাইলে আমাদেরকে অ্যাড্রেসবারে লিখতে হবে,
https://img.youtube.com/vi/rOZaxdPYP7U/maxresdefault.jpg
  • ব্যাস তাহলেই আমরা ভিডিও থামনেইলটি ব্রাউজারে ছবি আকারে দেখতে পাবো।
ভিডিও থাম্বনেইল ডাউনলোড
  • এবার শুধু সেটাকে সেভ করে নিন। কম্পিউটারের ক্ষেত্রে সেভ করার জন্য মাউসের ডান বাটনে ক্লিক করলেই অপশন দেখতে পাবেন। স্মার্টফোনে ছবিটি সেভ করার জন্য ছবির উপরে চাপ দিয়ে ধরে থাকুন, তাহলে অপশন চলে আসবে।

একদম সহজ তাই না? ইউটিউবের ভিডিও থাম্বনেইল ডাউনলোড করার উপায় নিয়ে এই ছিলো আজকের আলোচনা। আশাকরি, সবটুকুই বুঝতে পেরেছেন। লেখাটি ভালো লাগলে শেয়ার করে নিতে পারেন বন্ধুদের সাথে। আর লেখা সম্পর্কে আপনার মূল্যবান মতামত কমেন্টবক্সে জানাতে একদমই ভুলবেন না।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved