আপনার ঘরের চারপাশে তাকালেই আপনি বারকোডযুক্ত ডজনখানেক প্রোডাক্ট অনায়াসে খুঁজে পাবেন। মার্কেটে বিক্রিত প্রায় সব প্রোডাক্টেরই আলাদা আলাদা ইউনিক আইডেন্টিফায়ার নাম্বার থেকে। আর সেটা সহজে মেশিন রিডেবল করার জন্য ব্যবহার করা হয় বারকোড। আপনি চাইলে আপনার স্মার্টফোনের বারকোড স্ক্যানার অ্যাপ ব্যবহার করেই নিজেই সেই নাম্বারটি দেখতে পারবেন।

এছাড়া বারকোড স্ক্যানার অ্যাপ ব্যবহার করে স্ক্যান করতে পারবেন কিউআর কোডও। যার ফলে যে কোন যায়গায় কিউআর কোডে থাকা লিংক বা তথ্যও সহজেই দেখতে পারবেন।

বুঝতেই পারছেন আমাদের আজকের লেখায় থাকছে, অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যবহার করা যায় এমনই ৫টি সেরা বারকোড স্ক্যানার অ্যাপ নিয়ে কথাবার্তা। সেই অবশ্যই ডাউনলোড লিংক। চলুন শুরু করি।

সেরা ৫টি বারকোড স্ক্যানার অ্যাপ

বারকোড স্ক্যানার অ্যাপ

বারকোড জেনারেটর

বারকোড বা কিউকোড স্ক্যানার যতোগুলো অ্যাপ আমি দেখেছি, এর মধ্য সবচেয়ে অবহেলিত মনে হয়েছে এই অ্যাপটিকে। নামে বারকোড জেনারেটর হলে, এটা আসলে অনবদ্য একটি ওএমআর (OMR) কোড রিডার এবং জেনারেটর!

অর্থাৎ এর সাহায্য আপনি যেমন, বারকোড বা কিউআর কোড স্ক্যান করতে পারবেন, তেমনি সেগুলো তৈরীও করতে পারবেন। শুধু তাই নয় বারকোড, কিউআর কোড ছাড়াও ডাটা মেট্রিক্স, অ্যাজটেক কোড এর মতো ডজনখানেরকেরও বেশি ধরণের কোড তৈরী করা যায়, এবং সেগুলো স্ক্যান করা যায়! তৈরী করা কোডগুলো ছবি, পিডিএফ বা ভেক্টর ফরম্যাটে সেভ করে রাখা যায়।

অ্যাপটির সাইয মাত্র ১.৬ মেগাবাইট। ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড ২.৩ এর উপরের সকল ভার্সনে। যার অর্থ যাদের হাতে অনেক পুরাতন অ্যান্ড্রয়েড ফোন রয়েছে, তারাও এই অ্যাপটি ব্যবহার করে বারকোড, কিউআর কোন স্ক্যান করতে পারবেন! অ্যাপটি ব্যবহার করতে কোনরকম ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে না।

আরও পড়তে পারেনঃ লিনাক্সের জন্য ৪টি অ্যাডোবি ইলেস্ট্রেটরের বিকল্প সফটওয়্যার

তবে, অ্যাপটি সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে, এটা সম্পূর্ণ ফ্রী এবং অ্যাডমুক্ত। এছাড়া এটা ব্যবহার করাও খুবই সহজ। ইউজার ইন্টারফেস একদম সিম্পল ও ক্লিন। দুঃখের বিষয়, ২০১৫ সালের পর অ্যাপটিকে আর আপডেট করা হয় নি। তবে, এজন্য অ্যাপটি ব্যবহার করতে কোন সমস্যাতে পড়ি নি আমি।

গুগল লেন্স

কী? অবাক হচ্ছেন? এর আগে গাছ চেনার ৩টি সেরা অ্যাপ্লিকেশন এর মাঝেও গুগল লেন্সকে রেখেছিলা। এখন আবার বারকোড স্ক্যানার অ্যাপের মাঝেও গুগল লেন্স। কীভাবে?

আসলে গুগল লেন্স ছবি শনাক্তের ব্যাপারে সকল কাজের কাজি একটা অ্যাপ্লিকেশন। আপনি এর সাহায্য যেমন গাছ চিনতে পারবেন, তেমনি যেকোন বিখ্যাত স্থাপনা সম্পর্কে জানতে পারবেন, ছবিতে থাকা লেখাকে টেক্সটে রূপান্তরিত করতে পারবেন। এরকম আরও অনেকগুলো কাজ করতে পারবেন।

তারমধ্য থাকছে, বারকোড এবং কিউআর কোড স্ক্যানিং! গুগল লেন্স ব্যবহার করে এই স্ক্যানিং করা একদমই সহজ। অ্যাপটি ওপেন করে যে কোন বারকোড বা কিউআর কোডের ছবি তুললেই স্বয়ংক্রীয়ভাবে সেটা স্ক্যান করে আপনাকে টেক্সট আকারে দেখাবে।

গুগল লেন্স অ্যান্ড্রয়েড স্মার্টফোনে সাধারণত গুগল অ্যাপের সাথে ইন্টিগ্রেড করা থাকে। অর্থাৎ আলাদা করে ইনস্টল করতে হয় না। তবে, আপনার ফোনে যদি অ্যাপটি ইনস্টল করা না থাকে তাহলে নিচের বাটন থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

বারকোড কাউন্টার

আপনার যদি একাধিক প্রোডাক্টের বারকোড স্ক্যান করতে হয়; এবং একই ধরণের অনেকগুলো প্রোডাক্ট সেখানে থাকে; তাহলে এই স্ক্যানার অ্যাপটি আপনার জন্য পারফেক্ট। বিশেষ করে যারা দোকান পরিচালনা করেন, তাদের পণ্যের হিসাব করতে অ্যাপটি বেশ সাহায্য করবে।

আপনি একধরণের একাধিক প্রোডাক্টের বারকোড স্ক্যান করলে এই অ্যাপটি প্রোডাক্টগুলো গুনবে। অর্থাৎ আপনি কতোটি প্রোডাক্টের বারকোড স্ক্যান করলেন। কতো ধরণের প্রোডাক্টের বারকোড স্ক্যান করলেন তার একটা হিসাব রাখবে নিজে থেকেই। আপনার কাজ শুধু স্ক্যান করে যাওয়া। স্ক্যান শেষে হিসাবগুলো একটা এক্সেল শীট হিসেবে সেভ করে নিতে পারবেন।

আরও পড়তে পারেনঃ উইন্ডোজের জন্য সেরা ৫টি ফটো ভিউয়ার অ্যাপ্লিকেশন

এছাড়া, অ্যাপটি আরেকটি অন্যতম হচ্ছে, এটা বিনামূল্যেই ব্যবহার করা যায়। এবং এতে কোনরকম অ্যাড দেখানো হয় না। তবে, ফ্রী ভার্সনের এই অ্যাপটিতে আপনি সর্বোচ্চ ১০০টি প্রোডাক্ট স্ক্যান করতে পারবেন। এর বেশি প্রোডাক্ট একটি লিস্টে অ্যাড করতে হলে আপনাকে অ্যাপটির প্রো ভার্সন ব্যবহার করতে হবে। যার দাম ৮০০ টাকা।

কিউআর এন্ড বারকোড স্ক্যানার

যারা ইউজার ইন্টারফেসকে অনেক বেশি গুরুত্ব দেন, তাদের কাছে এই স্ক্যানার অ্যাপটি বেশ ভালো লাগবে। দেখতে চমৎকার এই অ্যাপটিতে আপনি বারকোড এবং কিউআর কোড স্ক্যান করার পাশাপাশি সেগুলো তৈরী করে নিতে পারবেন। এবং শেয়ার করতে পারবেন।

অ্যাপটিতে নিজস্ব ডার্ক থিম রয়েছে। ফলে আপনার ফোনে ডার্কমোড না থাকলেও আপনি ডার্কমোডে অ্যাপটি ব্যবহার করতে পারবেন। অ্যাপটি বিনামূল্যেই ব্যবহার করতে পারবেন। তবে, এজন্য আপনাকে অ্যাড বা বিজ্ঞাপন দেখতে হবে।

৫.২ মেগাবাইট সাইযের এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে হলে; আপনার স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ৬.০ বা তার থেকে আপডেট ভার্সন ইনস্টল করা থাকতে হবে।

কিউআরবট

এই অ্যাপ্লিকেশনটিও একাধারে বারকোড, কিউআর কোড স্ক্যানার এবং জেনারেটর। তবে, অন্য অ্যাপগুলো থেকে এর কিছু আলাদা ফিচার রয়েছে। যেমন, কোন পণ্যের বারকোড স্ক্যান করলে; আপনি এই অ্যাপ থেকেই সেই পণ্যটি অ্যামাজনে সার্চ করতে পারবেন।

এছাড়া, কিউআর কোড তৈরীর সময় এখানে আপনি বেশ কিছু কাস্টমাইজেশন করতে পারবেন। অর্থাৎ, কিউআর কোডের রঙ পরিবর্তন করা, শেপগুলো পরিবর্তন করা, বা মাঝখানে ছবি/।আইকন যুক্ত করা সুযোগ থাকছে এখান! যা ভিন্নরকম কিউআর কোড তৈরী করতে চান তাদের জন্য অ্যাপটি বেশ আকর্ষণীয় হতে পারে।

আরও পড়তে পারেনঃ লো-এন্ড কম্পিউটারের জন্য সেরা ৫টি অ্যান্ড্রয়েড এমুলেটর

উপরের অ্যাপটির মতো এটিও বিনামূল্যে ব্যবহার করা যাবে। এবং জন্য বিজ্ঞাপন দেখতে হবে। বিজ্ঞাপন বিরক্তিকর মনে হলে আপনি চাইলে অ্যাপটির প্রিমিয়াম ভার্সন কিনে নিতে পারেন।

বারকোড স্ক্যানার অ্যাপ ব্যবহার করতে আপনাকে যেহেতু ক্যামেরা এবং ফাইলের পারমিশন দিতে হয়, তাই নিরাপত্তা দুশ্চিন্তা আসাটা অস্বাভাবিক নয়। এক্ষেত্রে, অ্যাপটির রিভিউ কেমন বা কেমন প্রতিষ্ঠান অ্যাপটি ডেভেলপ করেছে তা দেখে নেওয়াটা দরকার। এর পাশাপাশি অ্যাপগুলো ইনস্টলের সময় কী কী পারমিশন নিচ্ছে সেটাও ভালো করে খেয়াল করে নিতে হবে।

তাহলে, আশা করা যায় নিরাপত্তা নিয়ে অনেকটাই নিশ্চিন্ত হতে পারবেন। আমাদের এই লেখাটি আপনার কাছে কেমন লাগলো? লেখাটি নিয়ে আপনার যে কোন প্রশ্ন বা মতামত আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন। আর ভালো লাগলে অবশ্যই ফেসবুকে শেয়ার করে নিতে ভুলবেন না।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved