স্মার্টফোনের মার্কেটে বিশ্বজুড়ে সবচেয়ে আলোচিত এবং জনপ্রিয় দুইটি ব্রান্ড হচ্ছে অ্যাপল এবং স্যামসাঙ। মার্কেটের প্রথম কিংবা দ্বিতীয় স্থান বেশিরভাগ সময় থাকেই এদের দখলে।

বছর দশেক আগেও সেরা মোবাইল ফোন ব্র্যান্ডের খেতাবটি অবশ্য নোকিয়ার দখলে ছিলো। কিন্তু সেটা এখন ইতিহাস। এমনকি বর্তমানে স্যামসাঙ বা অ্যাপলের মতো কোম্পানিকেও রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে মার্কেটে নিজেদের অবস্থান টিকিয়ে রাখতে।

বিশেষ করে বাজারে শাওমি, রিয়েলমি বা ওয়ানপ্লাসের মতো চাইনিজ ব্র্যান্ডগুলো আসার পর প্রতিযোগিতায় এগিয়ে থাকতে স্যামসাঙ বা অ্যাপলের মতো বিখ্যাত কোম্পানিগুলোর অনেক বেশি ঘাম ঝরাতে হচ্ছে। হবে নাই বা কেন?

চাইনিজ ফোনের দাম ও স্পেসিফিকেশন এতোটাই লোভনীয় যে, সাধারণ ইউজারের ক্ষেত্রে সেটা অগ্রাহ্য করা অসম্ভব। বিশেষ করে যারা ভ্যালু ফর মানি বা বাজেট সেগমেন্টে একটা ভালো ফোন খোঁজেন, তাদের জন্য।

চাইনিজ ফোনের দাম কম হওয়ার কারণ

ভালো স্পেসিফিকেশন সাথে কম দাম, সবমিলিয়ে গতো এক দশকে ফোনের মার্কেটের চিরচেনা মোড় ঘুরিয়ে দিয়েছে চাইনিজ ফোনগুলো। কিন্তু কীভাবে চাইনিজ কোম্পানিগুলো এতো কম দামে ভালো স্পেসিফিকেশন অফার করে? চাইনিজ ফোনের দাম এতো কম হওয়ার পিছনে রহস্যটাই বা কী?

প্রিয় পাঠক, এই প্রশ্নগুলো গুলো যদি আপনার মনে একবারের জন্যও এসে থাকে, আজকের লেখায় তাহলে আপনাকে সুস্বাগতম। আজকে আমরা এই প্রশ্নগুলোরই উত্তর জানার চেষ্টা করবো পুরো লেখায়। সাথেই থাকুন শেষ পর্যন্ত। সময়টা একদমই বৃথা যাবে না কথা দিচ্ছি।
চাইনিজ ফোনের দাম যেভাবে এতো কম হয়

চাইনিজ ফোনের দাম কম হওয়ার কারণ

BBK (বিবিকে) ইলেক্ট্রনিকসের দুনিয়া

বাংলাদেশ তো বটেই এশিয়ার বেশিরভাগ মার্কেট বা রাস্তা ঘাটে চললেই আপনি দেখতে পাবেন, অপ্পো, ভিভো বা রিয়েলমির জমকালো বিজ্ঞাপন আঁকা পোস্টার। ঢাকা শহরের অনেক মার্কেটই প্রায় পুরোটা বিজ্ঞাপনের জন্য ভাড়া নিয়ে রেখেছে কোম্পানিগুলো। জেলা শহরগুলোও এর ব্যতিক্রম নয়।

যাইহোক, চাইনিজ ফোনের দাম নিয়ে কথা বলতে এসে বিজ্ঞাপন নিয়ে কথা বলছি কেন? কারণ আছে। এতোদিনে হয়ত জেনে গেছেন, কয়েকবছর আগে মার্কেটে আসা আমাদের এখনকার চিরপরিচিত এই ব্র্যান্ডগুলোর প্যারেন্ট কোম্পানী বিবিকে ইলেকট্রনিকস। যার প্রতিষ্ঠাতা ডুয়ান ইয়ংপিং

শুধু রিয়েলমি, অপ্পো বা ভিভো নয়। বিবিকে ইলেকট্রনিকসের স্মার্টফোন ব্রান্ডের তালিকায় আছে, ওয়ানপ্লাস এবং আইক্যু। চাইনিজ এই জায়ান্ট টেক কোম্পানির নাম খুব একটা শোনা যায় না। কারণ এরা প্রতিটা ব্র্যান্ডকে আলাদাভাবে প্রতিষ্ঠিত করার ব্যাপারেই বেশি মনযোগী।
তবে, নাম না শোনা গেলেও শুধুমাত্র অপো, ভিভো এবং রিলেমিকে নিয়ে প্রতিষ্ঠানটি বর্তমানে পৃথিবীর স্মার্টফোন মার্কেটকে লীড দিচ্ছে।

বিবিকে ইলেকট্রনিকস তার এই ব্র্যান্ডগুলোকে সাবসিডিয়ারী স্বাধীন কোম্পানি হিসেবে পরিচালনা করার সুযোগ দেয়। শুনতে একটু আলাদা আলাদা লাগলেও, এরা নিজেদের মধ্য যোগাযোগ রাখে। আইডিয়া বা রিসার্চ শেয়ার করে। তাই একটু খেয়াল করলেই ব্র্যান্ডগুলোর মধ্য অনেক মিল খুঁজে পাবেন।

চাইনিজদের কৌশল

শুধু তাই না, ভালো করে খেয়াল করলে বুঝতে পারবেন, চাইনিজ এই ফোনগুলো তৈরীর পিছনে রয়েছে অসাধারণ মেধার পরিচয়।

চাইনিজ ফোনের দাম কম হওয়ার আরও কারণ

চাইনিজ ফোন কিনবেন কিনা


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved