ডিজিটাল অগ্রযাত্রার এই সময়ে দ্রুত টাইপিং একটি গুরুত্বপূর্ণ দক্ষতা। প্রোজেক্ট রিপোর্ট, আর্টিকেল রাইটিং, ইমেইল বা সাধারণ মেসেজিং-এর মতো কাজগুলো দ্রুত করতে চাইলে টাইপিং স্পিড বাড়ানোর বিকল্প নেই। আপনি যে পেশাতেই থাকেন না কেন, দ্রুত টাইপ করার দক্ষতা আপনাকে অন্য সবার থেকে ক্যারিয়ারে এগিয়ে রাখবে।

বর্তমানে স্মার্টফোন এবং কম্পিউটারে লেখার প্রবণতা ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় অনেকেই বেশ দ্রুত টাইপ করতে পারেন। কিন্তু ঠিক কতোটা দ্রুত টাইপ করতে পারছেন, তা জানার উপায় হয়ত অনেকেই জানেন না। ফলে এই দক্ষতা আরও কতোটুকু উন্নতি করা প্রয়োজন সেটাও বুঝতে পারেন না।

আজকেই এই লেখায় আমরা সহজে কীভাবে টাইপ স্পিড জানা যায় সেটা নিয়েই আলোচনার চেষ্টা করবো। আশাকরি, লেখা শেষে আপনি কম্পিউটার কিংবা স্মার্টফোনে কতোটা দ্রুত টাইপ করতে পারেন সেটা খুব সহজেই বের করতে পারবেন।

কীভাবে জানবেন কতো দ্রুত টাইপ করছেন

এই বিষয়টা জানার আগে টাইপিং স্পিড কীভাবে নির্ণয় করা হয়, সে সম্পর্কে একটু ধারণা থাকা ভালো। তাই শুরুতেই আমরা টাইপিং স্পিড এবং wpm নিয়ে কিছুটা জেনে নিবো।

কতো দ্রুত টাইপ করতে পারেন আপনি?

টাইপিং স্পিড এবং WPM

মূলত, আপনি প্রতি মিনিটে কম্পিউটার বা স্মার্টফোনে কতোগুলো শব্দ নির্ভুলভাবে টাইপ করতে পারছেন সেটাই বিবেচনা করা হয় টাইপিং স্পীড নির্ণয়ের ক্ষেত্রে। আর এটাকে বলা হয়, WPM বা Word per miniue. অর্থাৎ প্রতি মিনিটে নির্ভুলভাবে আপনার টাইপ করা শব্দ সংখ্যাই হচ্ছে আপনার টাইপিং স্পিড।

উদাহরণ হিসেবে আপনার টাইপিং স্পিড যদি 80wpm হয়, তাহলে এর অর্থ হচ্ছে আপনি প্রতি মিনিটে ৮০টি শব্দ নির্ভুলভাবে টাইপ করতে পারেন। উল্লেখ্য, পৃথিবীজুড়ে মানুষের গড় টাইপিং স্পিড হচ্ছে 40wpm. যেটা দক্ষতা ভেদে ২০০ বা তারও বেশি হতে পারে।

টাইপিং স্পিড নির্ণয়ে একটি গুরুত্বপূর্ণ নিয়ামক হচ্ছে, নির্ভুল হওয়া। আপনি ভুল শব্দ লিখলে সেটা টাইপিং স্পিড নির্ণয়ের ক্ষেত্রে ধরা হবে না। এছাড়া, ভাষা ভেদেও টাইপিং স্পিড ভিন্ন হয়ে থাকে।

আরও পড়তে পারেনঃ স্যোশাল মিডিয়া অ্যালগরিদম : যা আপনাকে আসক্ত করে তোলে

টাইপিং স্পিড আপনি সাধারণ স্টপওয়াচ ব্যবহার করে ম্যানুয়ালিও নির্ণয় করতে পারেন। তবে, যেহেতু এখানে শব্দ নির্ভুল হওয়ার মতো একটি ব্যাপার রয়েছে, তাই অনলাইন বা অফলাইনের টাইপিং স্পিড টেস্টিং টুলসগুলো ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ।

কম্পিউটারে যেভাবে বাংলা ও ইংরেজি টাইপিং স্পিড দেখবেন

প্রচুর ওয়েবসাইট রয়েছে যেগুলোর সাহায্য টাইপিং স্পিড দেখা যায় এবং প্র্যাক্টিস করা যায়। এর জন্য শুধু গুগলে Typing speed test বা টাইপিং স্পিড লিখে সার্চ দিলেই ওয়েবসাইটগুলো দেখতে পাবেন।

তবে, ব্যক্তিগতভাবে আমি যতোগুলো অনলাইন টাইপিং স্পিড টেস্টিং টুলস ব্যবহার করেছি তার মধ্য ইংরেজির জন্য https://10fastfingers.com ওয়েবসাইটি বেশ ভালো লেগেছে। ওয়েবসাইটটিতে ইংরেজির পাশাপাশি বাংলা টাইপিং স্পিড টেস্ট করাও অপশন আছে। এছাড়াও বিগত ২৪ ঘন্টায় কারা কেমন স্পিডে টাইপিং করেছেন তারও র‍্যাংকিং দেখতে পাবেন ওয়েবসাইটিতে।

এই ওয়েবসাইটটিতে বাংলা টাইপিং স্পিড দেখার সুযোগ থাকলেও সেটা আমার কাছে খুব বেশি ভালো লাগে নি। অভ্র কীবোর্ডের সাহায্যে বাংলা টাইপিং করলে অনেক এরর চলে আসে। তাই, বাংলা টাইপিং টেস্ট করার জন্য https://www.fast-typing.com/ ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করি।

এখানে অভ্র কিংবা বিজয় লে-আউট আলাদাভাবে নির্বাচন করার সুযোগ রয়েছে। আছে নিজের পছন্দমতো লেখা নিয়ে সেটার উপর প্রাকটিস করার সুযোগ। তবে, এখানে সেরা টাইপিস্টদের র‍্যাংকিং দেখার কোন ব্যবস্থা নেই।

আরও পড়তে পারেনঃ টাইপরাইটার – বিস্ময়কর লেখার যন্ত্রটি যেভাবে কাজ করত

দুইটি ওয়েবসাইটেই টাইপিং স্পিড দেখার জন্য কোন রেজিস্ট্রেশন করার প্রয়োজন নেই। নিচের বাটন থেকে সরাসরি ওয়েবসাইটগুলোর নির্ধারিত লিংকে যেতে পারবেন। তারপর তাদের তৈরী র‍্যান্ডম টেক্সট দেখে লেখা শুরু করবেন। লেখার সময় তারাই নির্ধারণ করে দিবে। এটা সাধারণত ১ মিনিট অথবা ৩মিনিট দেওয়া থাকে ডিফল্টভাবে। চাইলে আপনি তা পরিবর্তন করতে পারবেন। নির্দিষ্ট সময়ে লেখা শেষ করার পর আপনি স্বয়ংক্রীয়ভাবে স্ক্রিনে আপনার টাইপিং স্পিড দেখতে পাবেন।

অফলাইনে টাইপিং স্পীড টেস্ট করবেন যেভাবেঃ

নেট সমস্যার কারণে যদি আপনি অনলাইনে টাইপিং স্পিড টেস্ট করতে না পারেন তাহলেও কোন সমস্যা নেই। উইন্ডোজ কম্পিউটারে খুব সহজে মাত্র ৬ মেগাবাইটের একটি সফটওয়্যার ডাউনলোড করে অফলাইনেই টাইপিং স্পিড টেস্ট করতে পারবেন।

টাইপিং মাস্টার নামের এই সফটওয়্যারটি ডাউনলোড করা যাবে একদম ফ্রীতেই। ডাউনলোড এর পর ইন্সটল করে নিয়ে ওপেন করবেন। এরপর সফটওয়্যারটিতে আপনার নাম লিখতে হবে। তারপর বামপাশে থাকা মেনু থেকে Typing Test অপশনটি সিলেক্ট করতে হবে। এর পর Start test. তাহলেই আপনি আপনার টাইপিং স্পীড টেস্ট করা শুরু করতে পারবেন।

সফটওয়্যারটির ফ্রী ভার্সনে টাইপিং স্পীড টেস্ট করার জন্য আপনাকে দুইমিনিট লিখতে হবে প্রতিবার। এই সময়টুকু আপনি কমাতে বা বাড়াতে পারবেন না। সময় কমানো বা বাড়ানোর ফিচার ব্যবহার করতে চাইলে আপনাকে সফটওয়্যারটির প্রিমিয়াম ভার্সন ব্যবহার করতে হবে।

টাইপিং মাস্টার সফটওয়্যারটিতে বাংলা টাইপিং স্পীড টেস্ট করার ব্যবস্থা নেই। তবে এতে বেশকিছু টাইপিং গেম এবং চমৎকার ফিচার আছে। যা আপনার টাইপিং দক্ষতাকে বাড়াতে সাহায্য করবে।

স্মার্টফোনে টাইপিং স্পিড টেস্ট করবেন যেভাবে

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে টাইপিং স্পিড টেস্ট করার জন্য চমৎকার কিছু অ্যাপ্লিকেশন আছে। এখানে সেগুলোর মধ্য থেকে আমরা বেছে নিয়েছি, Typing Speed Test: Increase Typing Speed অ্যাপটি।

গুগল প্লে স্টোরে অ্যাপটি লক্ষাধিকবার ডাউনলোড হয়েছে এই আর্টিকেল লেখার সময় পর্যন্ত। মাত্র ১২ মেগাবাইট সাইযের অ্যাপটি ডাউনলোড করতে পারবেন নিচের লিংক থেকেই।

আরও পড়তে পারেনঃ ফোনের এয়ারপ্লেন মোড আসলে কী? কীভাবে কাজ করে এটা?

অ্যাপটিতে শব্দের পাশাপাশি অক্ষর এবং বাক্যকে মানদন্ড করে নিয়ে আপনার টাইপিং স্পীড টেস্ট করতে পারবেন।

তবে, স্মার্টফোনে আপাতত বাংলা টাইপিং স্পিড টেস্ট করার কোন অ্যাপ্লিকেশন আমি খুঁজে পাই নি। চাইলে উপরের ওয়েবসাইটগুলোর সাহায্য স্মার্টফোনেও টাইপিং স্পিড টেস্ট করতে পারবেন।

যেসব স্মার্টফোনে ওটিজি (OTG) সপোর্ট করে তারা চাইলে স্মার্টফোনে ফিজিক্যাল কীবোর্ড লাগিয়েও টাইপিং স্পিড টেস্ট বা প্রাকটিস করতে পারেন। এতে করে কম্পিউটার না থাকলেও কম্পিউটারে আপনার টাইপিং স্পিড যাচাই এবং প্রাকটিস করা হয়ে যাবে।

তো অনেক কথা হলো। আশা করি, আপনি কতোটা দ্রুত টাইপ করতে পারেন তা এখন অনায়েসেই বের করতে পারবেন। আপনার টাইপিং স্পীড কমেন্ট বক্সে আমাদেরকে জায়াতে ভুলবেন না কিন্তু। সেই সাথে এই লেখা নিয়ে আপনার যে কোন মূল্যবান মতামত আমাদেরকে জানিয়ে দিন। আর লেখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করে নিন।


1 Comment

টাইপিং স্পিড বাড়ানো কেন প্রয়োজন? কীভাবে দ্রুত টাইপ করবেন? - কেন্দ্রবাংলা · October 23, 2021 at 5:20 pm

[…] আলোচনা করতে যাচ্ছি। আপনি যদি ইতিমধ্য আপনার টাইপিং স্পীড কতো তা জেনে থাকেন এবং সেটা আরও দ্রুত করতে […]

  • Leave a Reply

    Avatar placeholder

    Your email address will not be published. Required fields are marked *

    2023 © KendroBangla | All Rights Reserved