উইন্ডোজ অপারেটিং সিস্টেম বা সফটওয়্যার নিয়ে যাদের এক্সপেরিমেন্ট করার ইচ্ছে আছে তাদের জন্য উইন্ডোজের দারুণ একটা ফিচার হচ্ছে রিস্টোর পয়েন্ট। রিস্টোর পয়েন্ট ব্যবহার করে খুব সহজেই কম্পিউটারকে যেকোন পরিবর্তনের আগের অবস্থায় ফেরত আনা যায়। এজন্য উইন্ডোজ রিসেট বা পুনরায় ইন্সটল করার প্রয়োজন পড়ে না।

রিস্টোর পয়েন্ট কীভাবে অ্যাপ্লাই করে কম্পিউটারকে আগের অবস্থায় ফিরিয়ে আনা যায় নিয়ে পরবর্তী লেখায় আমরা আলোচনা করবো। এই লেখায় শুধু দেখবো কীভাবে রিস্টোর পয়েন্ট তৈরী করা যায়। চলুন তাহলে কথা না বাড়িয়ে রিস্টোর পয়েন্ট তৈরী করার উপায় দেখে নিই ধাপে ধাপে।

রিস্টোর পয়েন্ট তৈরী করার উপায়

রিস্টোর পয়েন্ট- তৈরীর উপায়

  1. রিস্টোর পয়েন্ট সেটিংস ওপেন করুন

    এজন্য উইন্ডোজ স্টার্ট বাটনে ক্লিক করে অথবা কীবোর্ডের উইন্ডোজ স্টার্ট বাটন চেপে স্টার্ট মেনু ওপেন করুন। এবার লিখুন Restore point. এবার Enter চাপুন। নতুন একটি উইন্ডোতে রিস্টোর পয়েন্ট সেটিংস ওপেন হয়ে যাবে।

    রিস্টোর পয়েন্ট সেটিংস ওপেন করুন

  2. কনফিগার সেটিংস পরিবর্তন করুন

    প্রথম রিস্টোর পয়েন্ট তৈরী করতে হলে আপনাকে কনফিগার সেটিং পরিবর্তন করতে হবে। এজন্য নতুন আসা উইন্ডো এর Configure… বাটনে ক্লিক করুন। এবং নতুন আসা আরেকটি উইন্ডো থেকে Turn on system protection অপশনটি সিলেক্ট করে প্রথমে Apply এবং পরে OK বাটনে ক্লিক করুন।

    কনফিগার সেটিংস পরিবর্তন করুন

  3. রিস্টোর পয়েন্ট ক্রিয়েট করুন

    এবার Creat বাটনে ক্লিক করুন। এবং রিস্টোর পয়েন্টের একটা নাম দিন। তারপর আবার নতুন উইন্ডোর Creat বাটনে ক্লিক করুন। কিছুটা সময় অপেক্ষা করুন। পপ-আপ উইন্ডোতে রিস্টোর পয়েন্ট সফলভাবে ক্রিয়েট করার একটি মেসেজে দেখতে পাবেন। এবার সবকিছু কেটে দিন। ব্যাস, তৈরী হয়ে গেছে আপনার উইন্ডোজের রিস্টোর পয়েন্ট।

    রিস্টোর পয়েন্ট ক্রিয়েট করুন

এবার আপনি উইন্ডোজ অপারেটিং সিস্টেম নিয়ে যে ঝামেলাতেই পড়েন না কেন, এই রিষ্টোর পয়েন্ট ব্যবহার করে আবার এখনকার অবস্থায় ফেরত আসতে পারবেন। কীভাবে সেটা জানতে চোখ রাখুন কেন্দ্রবাংলায়।

আর হ্যাঁ, রিষ্টোর পয়েন্ট শুধু কম্পিউটার নিয়ে এক্সপেরিমেন্ট করলেই তাদের কাজে আসবে, ব্যাপারটা কিন্তু মোটেও তেমন নয়। যেকোন উইন্ডোজ ব্যবহার কারীর জন্য বিপদে উদ্ধার পাওয়ার এটা একটা বড় হাতিয়ার। এটা সিস্টেম ফাইলের উপর কোন প্রভাব ফেলে না। পিসিকে শুধুমাত্র রিষ্টোর পয়েন্ট তৈরী করার সময়কার অবস্থায় নিয়ে আসে। তাই, এটা সম্পূর্ণ নিরাপদ। আপনি শেষ কবে আপনার পিসির রিস্টোর পয়েন্ট তৈরী করেছিলেন, তা আমাদেরকে জানাতে পারেন কমেন্টের মাধ্যমে।


0 Comments

Leave a Reply

Avatar placeholder

Your email address will not be published. Required fields are marked *

2023 © KendroBangla | All Rights Reserved