বর্তমানে যে কোন মানুষ এক নামে যে কয়েকটি ওয়েবসাইট বা অ্যান্ড্রয়েড অ্যাপকে চিনবে, তাঁর মধ্য ইউটিউব অন্যতম। পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্লাটফরম এটি। ভিজিটর বা ভিউয়ার হিসেবে প্রতিদিনই এখানে নিজেদের একটা সময় ব্যয় করি আমরা প্ররায় সবাই। শুধু ভিডিও দেখাই নয়, উপার্জনের মাধ্যম হিসেবেও বর্তমানে যে কোন বয়সী মানুষের কাছে ইউটিউব জনপ্রিয়।

এই ইউটিউব সম্পর্কিত ১০টি তথ্য নিয়েই আজকের লেখা। যে তথ্যগুলো হয়ত আমার মতোই আপনারও অজানা ছিলো। এই তথ্যগুলো যেমন বিস্মিত হবেন তেমনি চিরচেনা ইউটিউবকে দেখবেন নতুন চোখে। ইউটিউবের বিস্তৃতি এবং ইউটিউবের প্রতি আমাদের আগ্রহ বা আসক্তি কতোটা ব্যাপক তা কিছুটা অনুধাবন করতে পারবেন আশাকরি।

ইউটিউব সম্পর্ক্তিত ১০টি অবাক করা তথ্য

ইউটিউব সম্পর্কিত ১০টি অবাক করা তথ্য

ইউটিউবের প্রতিষ্ঠার দুইমাস পর প্রথম ভিডিও আপলোড করা হয়

২০০৫ সালের ১৪ই ফেব্রুয়ারী Youtube.com এই ডোমেইনটি কিনার মাধ্যমে অফিশিয়ালি ইউটিউবের যাত্রা শুরু হয়। এর প্রায় দুইমাস পরে ২৪শে এপ্রিল ২০০৫ তারিখে জাভেদ করিম সর্বোপ্রথম ইউটিউবে একটি ভিডিও আপলোড করেন। মাত্র ১৯ সেকন্ডের এই ভিডিওটির শিরোনাম ছিলো, Me at the zoo. এখন পর্যন্ত ভিডিওটি ১২০ মিলিয়নবার দেখা হয়েছে।

প্রতিষ্ঠার প্রায় দেড় বছরের মাথায় ইউটিউব বিক্রি হয় প্রায় ১.৬৫ বিলিয়ন ডলারে

সার্চ ইঞ্জিন খ্যাত টেকজায়ান্ট কোম্পানি গুগল ২০০৬ সালের ৯ অক্টোবর ইউটিউবকে ১.৬৫ বিলিয়ন ইউএস ডলারে ইউটিউবকে কিনে নেওয়ার ঘোষণা দেয়। সেই থেকে এখন পর্যন্ত গুগলের তত্ত্বাবধানে ইউটিউব পরিচালিত হয়ে আসছে। বর্তমানে যা গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট এর মালিকানাধীন।

২০০৭ পর্যন্ত ইউটিউব ছিলো পুরোপুরি বিজ্ঞাপন মুক্ত

ইউটিউব প্রতিষ্ঠার প্রায় আড়াই বছর পর ২০০৭ সালের আগস্ট মাসে এখানে বিজ্ঞাপন দেখানোর ব্যবস্থা করা হয়। বর্তমানে যা ইউটিউবারদের আয়ের প্রধান উৎস।

বর্তমানে ইউটিউবের প্রায় শ’খানেক আঞ্চলিক ভার্সন রয়েছে

২০০৭ সালে ইউটিউব দেশ ভেদে ভিন্ন ভিন্ন আঞ্চলিক টপ লেভেল ডোমেইন চালু করে। যেন করে আলাদা আলদা জায়গার মানুষ তাদের চাহিদা অনুযায়ী ভিন্ন স্বাদের ফিচার ও কন্টেন্ট উপভোগ করতে পারে। শুরুতে ১০ টি দেশ নিয়ে ইউটিউবের আঞ্চলিক ডোমেইনের যাত্রা শুরু হলেও বর্তমানে প্রায় শ’খানেক দেশে ইউটিউবে আঞ্চলিক টপ লেভল ডোমেইন কার্যকর আছে। আমাদের দেশের জন্য তাই ইউটিউবের ডোমেইনটি হচ্ছে, www.youtube.com.bd

ইউটিউবে সব ভিডিও দেখে শেষ করতে চাইলে ব্যয় করতে হবে ৫৭,০০০ বছর

গড়ে ইউটিউবে আপলোড করা প্রতিটি ভিডীও দৈর্ঘ্য মোটামুটি ৪ মিনিট বিশ সেকেন্ড করে। বর্তমানে ইউটিউবে রয়েছে প্রায় ৭ বিলিয়নের মতো ভিডিও। যা প্রতিনিয়ত বেড়েই চলছে। হিসেব করলে দেখা যায় ইতিমধ্যই ইউটিউবে প্রায় ৩০ ট্রিলিয়ন মিনিটের ভিডিও রয়েছে। বছরের হিসেবে যা দাঁড়ায় ৫৭,০০০ বছর।

আমরা সবাই অতিরিক্ত পরিমাণ ইউটিউব দেখি প্রতিনিয়ত

৫৭ হাজার বছরের খবরটা দেখে খুব বেশি অবাক হওয়ার সুযোগ নেই, যদি জানতে পারেন আমরা সবাই মিলে প্রতিমাসে কী পরিমাণ ভিডীও দেখি। গড়ে প্রতিমাসে আমরা অর্থাৎ পৃথিবীর সব দর্শক মিলে প্রায় ৪ বিলিয়ন বা ৪০০ কোটি ঘন্টা ভিডিও দেখে থাকি। যা প্রায় ৪,৫৬,৬২১ বছরের সমান।

প্রতিদিন প্রায় দশ বছরের সমপরিমাণ দৈর্ঘ্যে ভিডিও আপলোড হয়ে থাকে

বর্তমানে প্রতি মিনিটে প্রায় ৭২ ঘন্টা বা ৩ দিনের সমান ভিডিও আপলোড হয়ে থাকে ইউটিউবে। সেই হিসেবে প্রতিদিন যতো ভিডিও আপলোড হয় সেসবের সম্মিলিত দৈর্ঘ্য ১০ বছরেরও বেশি।

বিখ্যাত ব্যক্তি হিসেবে টনি ব্লেয়ার হচ্ছেন প্রথম ইউটিউবার

বর্তমানে অনেক জন প্রতিনিধি বা বিখ্যাত মানুষের ইউটিউব চ্যানেল রয়েছে। যার মাধমে তারা তাদের অনুসারীদের সাথে আরও সংযুক্ত হয়। তবে এসব বিখ্যাত ব্যাক্তিদের ইউটিউবার হওয়ার তালিকায় প্রথম নাম লিখিয়েছিলেন সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার, ২০০৭ সালে।

সবার ছোট হলেও ইউটিউব থেকে তার সবার চেয়ে বেশি

২০১৯ সালে সর্বোচ্চ আয়ের ইউটিউবারদের শীর্ষে ছিলো ১০ বছরের রায়ান কাজী। ঐবছর ইউটিউব থেকে তার আয়ের পরিমাণ ছিলো ২৬ মিলিয়ন ইউএস ডলার। এর আগের বছর ২০১৮ সালেও রায়ান ইউটিউব থেকে আয় করে ২২ মিলিয়ন ইউএস ডলার।

ইউটিউব নিয়ে এই ছিলো আজকের দশটি অবাক করা তথ্য। কেমন লাগলো এই তথ্যগুলো আপনার কাছে? ইউটিউব নিয়ে আপনার জানা কোন মজার বা চমকপ্রদ তথ্য আছে কি? থাকলে কমেন্ট বক্সে আমাদের জানিয়ে দিন।

পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন

গুগলের পর পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন এবং ওয়েবসাইট হচ্ছে ইউটিউব। ইয়াহু বা বিঙ এর মতো ডেটিকেটেড সার্চ ইঞ্জিনের অবস্থান ইউটিউবের পরে। সত্যি কথা বলতে, বিঙ কিংবা ইয়াহুর সম্মিলিত জনপ্রিয়তাও ইউটিউবের চেয়ে কম।

পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন ইউটিউব.

প্রযুক্তি যেহেতু একটি চলমান বিষয় তাই, প্রতিনিয়ত এখানে তথ্যগুলো পরিবর্তন হয়, পরিবর্ধন হয়। আমরা লেখার সময় তাই চেষ্টা করেছি যে চলমান তথ্যের পাশাপাশি যেগুলো তথ্য পরিবর্তন হওয়ার উপায় নেই সেগুলো যুক্ত করার।

এখানে লেখা সবগুলো তথ্য ১০০ ভাগ সত্য এমন দাবী আমরা করবো না। তবে প্রতিটি তথ্য একাধিক সূত্র থেকে যাচাই করার চেষ্টা করেছি। তবুও সবগুলো তথ্য বিশ্বাস করার আগে নিজে যতোটা সম্ভব যাচাই করে দেখবেন। ভুল কিংবা অসংগতিপূর্ণ কোন তথ্য তাৎক্ষনিক ভাবে আমাদের জানানোর জন্য অনুরোধ করছি।

ইউটিউব নিয়ে এই লেখাটি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই বন্ধুদের সাতে শেয়ার করে নিতে ভুলবেন না। এছাড়া ফেসবুক নিয়ে ১০ টি চমকপ্রদ তথ্যও জেনে নিতে পারেন এখান থেকে। আগামী কেন্দ্রবাংলায় কী ধরণের লেখা দেখতে চান তা জানিয়ে আমাদের লিখতে পারেন Contact Us পেজের মাধ্যমে।


1 Comment

ইউটিউবের যে কোন ভিডিও থাম্বনেইল ডাউনলোড করার উপায় - কেন্দ্রবাংলা · October 13, 2021 at 11:47 pm

[…] আরও পড়তে পারেনঃ ইউটিউব সম্পর্কিত ১০টি অবাক করা তথ্য, আ… […]

  • Leave a Reply

    Avatar placeholder

    Your email address will not be published. Required fields are marked *

    2023 © KendroBangla | All Rights Reserved